হাতের লেখা সুন্দর করার উপায়-সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক | Rahul IT BD

হাতের লেখা সুন্দর করার উপায়-সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে হাতের লেখা সুন্দর করার উপায়, সুন্দর হাতের লেখা, বাংলা এবং ইংরেজি হাতের লেখা সুন্দর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। যারা হাতের লেখা সুন্দর করতে চান, তারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 
হাতের লেখা সুন্দর করার উপায়
তাই যারা এ সম্পর্কে জানতে আগ্রহী, তাদেরকে আজকের এই পোস্টটিতে স্বাগতম।

ভূমিকা

প্রিয় বন্ধুরা হাতের লেখা সবার সুন্দর হয় না, তবে সুন্দর করার কৌশল অবলম্বন করলে হাতের লেখা সুন্দর করে লেখা যায়। সে সম্পর্কে আজকের এই আর্টিকেলে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে। যারা হাতের লেখা সুন্দর করতে চান বা হাতের লেখা সুন্দর করার উপায় সম্পর্কে জানতে চান তারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সুন্দর হাতের লেখা-কৌশল সম্পর্কে জেনে নিন

হাতের লেখা সুন্দর করতে হলে প্রথমে আপনাকে কলম ধরার কৌশল রপ্ত করতে হবে। কলম ধরার কৌশলের উপর অনেক হাতের লেখার সৌন্দর্য নির্ভর করে। আমরা বিভিন্ন ভাবে কলম ধরে থাকি এবং বিভিন্ন ধরনের লেখার ধরন তৈরি হয়। 

কিছু মানুষ এমন ভাবে কলম ধরে লিখে যার ফলে কিছু সময় পর তার হাত ব্যথা করতে থাকে। কলমকে শক্ত করে ধরে লিখলে হাত ব্যথা বেশি করে। তাই কলমকে খুব সফটলি ধরতে হবে। কলম শক্ত করে ধরে লিখলে হাতের লেখা সুন্দর হয় না, যেহেতু কোন পরীক্ষায় অনেক বেশি সময় ধরে লিখতে হয়।

তখন হাত ব্যথা শুরু করে যার কারণে লেখার গতি কমে যায়। পাশাপাশি শক্ত করে ধরে লিখলে পরের পেজে লিখার ছাপ পড়ে যায়, যা দেখতে সুন্দর দেখায় না। এজন্য আমাদের উচিত হবে লেখার সময় কলমকে খুব হালকা করে ধরে লিখতে হবে, এর ফলে পরের পেজে লিখার ছাপ তেমনটা পরবেনা। 

এভাবে লিখার অভ্যাস করতে পারলে হাতের লেখা যেমন সুন্দর হবে তেমনি লিখার গতি অনেক বেড়ে যাবে। হাতের লেখা সুন্দর করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো কলম নির্বাচন করা আমরা অনেকেই মোটা ভারী কলম নিয়ে লেখার চেষ্টা করি যে কোন গুলো দেখতে অবশ্য সুন্দর লাগে। 

তবে তা দিয়ে পরীক্ষার খাতায় লেখার চেষ্টা করা যাবে না এ সমস্ত কলমগুলো সিগনেচার করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। আপনাকে সব সময় হালকা কলম ব্যবহার করতে হবে তাহলে হাতের লেখা সুন্দর করা যাবে। তাই কলম নির্বাচন করাও এটা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে হাতের লেখা সুন্দর করার জন্য।

হাতের লেখা সুন্দর করার উপায়-সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

হাতের লেখা যদি সুন্দর এবং স্পষ্ট হয় তাহলে পরীক্ষায় বেশি নাম্বার পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। হাতের লেখা সুন্দর করতে হলে প্রত্যেকটি সেন্টেন্স লেখার সময় প্রত্যেকটি ওয়ার্ডের মধ্যে যাতে নির্দিষ্ট পরিমাণ ফাকা থাকে সেই ব্যাপারটি খেয়াল করতে হবে। 

অনেকের হাতে লেখা অনেক সুন্দর তারপরেও অনেক সময় ভালো দেখায় না এর কারণ হলো প্রত্যেকটি ওয়ার্ডের মাঝখানের ফাঁকা যথেষ্ট পরিমাণ না রাখার কারণে সুন্দর দেখায় না। তাই সুন্দর দেখাতে চাইলে আপনাকে অবশ্যই স্পষ্ট করে লিখতে হবে এবং প্রত্যেকটি ওয়ার্ডের মাঝে ফাঁকা রাখতে হবে। 

তাই আমাদের উচিত হাতের লেখা সুন্দর করার জন্য প্রত্যেকটি ওয়ার্ডের মধ্যে নির্দিষ্ট পরিমাণ গ্যাপ রাখা। এছাড়া এভাবে লিখলে যে আপনার হাতে লেখা পড়বে সে সুন্দরভাবে আপনার পড়াটা বুঝতে পারবে এবং পড়তে পারবে এবং পরীক্ষক আপনার লেখাগুলো ভালোভাবে পড়তে পারবে। 

পরীক্ষার খাতায় আমাদেরকে কখনো দ্রুতগতিতে লেখা অভ্যাস করা যাবে না যতটা সম্ভব বুঝে শুনে ঠান্ডা মাথায় প্রত্যেকটি সেন্টেন্স সুন্দর করে লিখতে হবে আপনাকে খেয়াল রাখতে হবে যাতে অবশ্যই হাতের লেখা আকর্ষণীয় দেখায়। 

এর ফলে পরীক্ষক আপনার খাতা যখন দেখবে তখন হাতের লেখা দেখেও আপনার নাম্বার পাওয়া সম্ভাবনাটা অনেকটা বেড়ে যাবে। অনেক সময় আমাদের হাতে লেখা খারাপ হওয়ার কারণে আমরা নিজেদের লেখা নিজেরাই পরবর্তীতে পড়াশোনা বুঝতে পারি না। 

আপনি হাতের লেখা সুন্দর করতে চাইলে প্রথমেই আপনাকে হাতের লেখার গতি বাড়ানো যাবে না আপনাকে প্রথমে ধীরে ধীরে সুন্দর করে লেখার চেষ্টা বা অভ্যাস করতে হবে একটা সময় পর আপনি নিজেই দেখবেন যে আপনার হাতে লেখা অনেক সুন্দর হচ্ছে তখন আপনি ধীরে ধীরে হাতে লেখার গতি বাড়াতে পারেন। 

আবার লিখার সময় যদি অনেকের হাত ঘেমে থাকে তাহলে তাকে গ্রিপার পেন ব্যবহার করতে হবে কারণ গ্রিপারপেন হাত ঘামলেও পিছলে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তাই হাতের লেখা সুন্দর করার জন্য বেশ কিছুগুলো বিষয়ের উপরে নির্ভর করে যেমন কলম নির্বাচন করতে হবে সঠিকভাবে। 

শুরুতেই আপনাকে ধীরে ধীরে হাতে লেখা সুন্দর করার অভ্যাস গড়ে তুলতে হবে এবং বেশি চাপ দিয়ে খাতার উপরে লেখা যাবে না ইত্যাদি।

বাংলা হাতের লেখা সুন্দর করার উপায়-সম্পর্কে জেনে নিন

বাংলা লেখা সুন্দর করতে গেলে আপনাকে মাথায় রাখতে হবে প্রথমে আপনাকে বাংলার বর্ণমালা লেখা সুন্দর করে লিখতে হবে। বাংলা লেখা সুন্দর করতে চাইলে প্রথমেই যে জিনিসটা মাথায় রাখতে হবে সেটা হলো প্রত্যেকটি অক্ষরের মাত্রা যেন সোজা থাকে, লিখা যদি সোজা না হয় তাহলে সুন্দর দেখাবে না। 

এক একটি শব্দের লেখার পরে প্রত্যেকটি শব্দের মাঝখানে একটি নির্দিষ্ট পরিমাণ জায়গা ফাঁকা রাখতে হবে। প্রত্যেকটি শব্দের দূরত্ব সমান করার চেষ্টা করতে হবে। প্রত্যেকটি শব্দ লেখার আগে মাত্রা টেনে নিতে হবে যে অক্ষরের উপরে মাত্র থাকবে সেই অক্ষরটা লেখার আগে মাত্রা টেনে নিতে হবে। 

আর যে অক্ষরের উপরে মাত্রা থাকে না সে অক্ষরের মাত্রা টানার প্রয়োজন নাই, তাহলে হাতের লেখা সোজা হবে। অনেক সময় বাংলা অক্ষর লেখা অনেক বেশি সুন্দর না হলেও, যদি লিখার মাত্রা সোজা থাকে এবং প্রত্যেকটি শব্দের মাঝখানে সুনির্দিষ্ট পরিমাণ গ্যাপ থাকে তাহলেও লেখা অনেকটা সুন্দর দেখায়।

কিভাবে হাতের লেখা সুন্দর করা যায়-বিস্তারিত জেনে নেওয়া যাক

হাতের লেখা সুন্দর করতে হলে আপনাকে প্রথমে কলমটা নরম করে ধরতে হবে, নরম করে কলম ধরে লিখলে আপনার হাতে লেখা সুন্দর পাবে স্পষ্ট হবে যা দেখতে অনেক সুন্দর লাগবে। মনে রাখবেন সুন্দর করে হাতের লেখা লিখতে পারলে এটিও কিন্তু একটি আর্ট। 

আমরা যখন কারোর হাতে লেখা সুন্দর দেখতে পাই এবং সেই লেখা যদি পড়তে চাই তাহলে পড়তে ভালো লাগে। আর যাদের হাতে লেখা অনেক না কিন্তু কোন একটা বিষয় নিয়ে লিখেছে অনেক সুন্দর, তারপরেও সেই লেখা পড়তে ইচ্ছা করে না কারণ তার লেখাটা সুন্দর হয়নি বলে। 

হাতে লেখা সুন্দর করতে চাইলে প্রত্যেকটি শব্দের মাঝখানে নির্দিষ্ট পরিমাণ ফাঁকা রেখে সেন্টেন্স লিখা উচিত, তাহলে দেখতে অনেক সুন্দর দেখাবে। আপনি যদি শুরু থেকে চেষ্টা করেন হাতের লেখা সুন্দর করার জন্য তাহলে আপনাকে প্রথমে হাতে লেখার গতি বাড়ানো যাবে না ধীরে ধীরে সুন্দর করে লেখার চেষ্টা করতে হবে। 

আপনাকে খেয়াল রাখতে হবে প্রত্যেকটি শব্দ যেন স্পষ্ট হয় এবং প্রত্যেকটি অক্ষর যেন সঠিক ও সুন্দর দেখায় এবং প্রত্যেকটি সেন্টেন্সের মাঝখানে যেন গ্যাপ থাকে। এভাবে নিয়মিত আপনি আপনার হাতের লেখা প্র্যাকটিস করতে থাকলে কিছুদিনের মধ্যেই আপনার হাতে লেখা অনেক চমৎকার সৌন্দর্য এবং আকর্ষণীয় দেখাবে। 

হাতের লেখা সুন্দর করতে চাইলে আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে নিয়মিত প্র্যাকটিস করা যেকোনো বিষয়ে আপনি পড়লে সেটা আপনি লিখার চেষ্টা করুন বুঝে শুনে লিখবেন যাতে লেখাটা আকর্ষণই হচ্ছে কিনা নিজেও একটু খেয়াল করুন তাহলে দেখবেন যে ধীরে ধীরে আপনার হাতে লেখাটি আকর্ষণ হয়ে উঠেছে।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ শুরু থেকে শেষ পর্যন্ত আপনি যদি এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে অবশ্যই হাতের লেখা সুন্দর করার বিভিন্ন উপায় ও টেকনিক সম্পর্কে জানতে পেরেছেন পাশাপাশি আমি আশা করি আপনারা উপকৃত হয়েছেন। 

এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন। সবশেষে আমি আপনাদের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url