কিভাবে অ্যান্ড্রয়েড টিভিতে প্রি ইন্সটল করা অ্যাপগুলো সরাতে হয় | Rahul IT BD

কিভাবে অ্যান্ড্রয়েড টিভিতে প্রি ইন্সটল করা অ্যাপগুলো সরাতে হয়

প্রিয় পাঠক অ্যান্ড্রয়েড টিভিতে প্রি-ইন্সটল করা অ্যাপগুলো সরানোর ক্ষেত্রে অনেক অসুবিধায় পড়তে হয়। তবে যাই হোক, আপনার অ্যান্ড্রয়েড টিভিতে এই সমস্ত প্রি-ইনস্টল করা অ্যাপগুলো মুছে ফেলার বা সেগুলোকে নিষ্ক্রিয় করার একটি সহজ উপায় রয়েছে, যদি আপনি এটি পছন্দ করেন।
কিভাবে অ্যান্ড্রয়েড টিভিতে প্রি ইন্সটল করা অ্যাপগুলো সরাতে হয়তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। আপনি ধৈর্য সহকারে এই আর্টিকেলের প্রথম থেকে শেষ পর্যন্ত দেখতে থাকুন।

ভূমিকা

আপনি যদি আপনার নিজের পছন্দের অ্যাপগুলিকে সরিয়ে দিতে চান, তাহলে আপনি কেবল পুরো অ্যাপ তালিকার মাধ্যমে স্ক্রোল করতে পারেন এবং আপনার যা খুশি তা সরাতে পারেন। যাইহোক, আমি সুপারিশ করছি যে আপনি সংবেদনশীল কিছু মুছে ফেলবেন না তা নিশ্চিত করুন, কারণ এটি টিভির ওএসকে ভেঙে দিতে পারে। এখন যান এবং সমস্ত অ্যান্ড্রয়েড টিভি ব্লোটওয়্যার থেকে মুক্তি পান।

অ্যান্ড্রয়েড টিভি থেকে অ্যাপস সরানোর প্রয়োজনীয়তা

অ্যান্ড্রয়েড টিভি থেকে প্রি-ইন্সটল করা অ্যাপগুলো সরানোর প্রক্রিয়া শুরু করার আগে আপনার প্রয়োজনীয় জিনিসগুলির তালিকা নিচে দেওয়া হল।

1. এডিবি অ্যাপ কন্ট্রোল

এই প্রক্রিয়াটি করার জন্য আপনাকে প্রথমে ADB APP CONTROL সফটওয়্যার নিতে হবে। এটি সহজে ব্যবহার করা যায় যা অ্যান্ড্রয়েড ডিভাইস গুলো থেকে সকল ধরনের প্রি-ইন্সটল করা অ্যাপ গুলো সরিয়ে দেয়। আমরা আমাদের এন্ড্রয়েড টিভি থেকে অ্যাপগুলো সরাতে, এটি ব্যবহার করব। এই বিষয় নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, চিন্তা করবেন না, কারণ এটি সহজ এবং নিরাপদ। অফিসিয়াল ওয়েবসাইট থেকে ADB অ্যাপ কন্ট্রোল ফ্রি পান, তাহলে এটি আপনার উইন্ডোজ পিসিতে ইনস্টল করুন।

2.Android SDK প্ল্যাটফর্ম টুল

সহজভাবে বলতে গেলে এই প্লাটফর্ম সরঞ্জামগুলি আপনার পিসি এবং অ্যাপকে আপনার টিভির সাথে সংযোগ করার অনুমতি দেবে। আপনাকে কোন কঠিন ইন্সটলেশনের মধ্য দিয়ে যেতে হবে না। এখানে Android SDK প্ল্যাটফর্ম টুলস ফ্রিতে ডাউনলোড করুন। একবার হয়ে গেলে ফোল্ডারটি একটি ড্রাইভে এক্সট্রাক্ট করুন এবং সেখানে রাখুন।

3. অ্যান্ড্রয়েড টিভিতে ডেভলপার অপশনস গুলো কার্যকর করুন

এই টুলসটি আপনার অ্যান্ড্রয়েড টিভি থেকে ব্লোটওয়্যার অপারেশন করতে পারে তা নিশ্চিত করার জন্য, আপনার টিভিতে USB ডিবাগিং একটিভ থাকতে হবে। আপনি যদি এটি করতে না জানেন তাহলে আমাদের দুর্দান্ত অ্যান্ড্রয়েড টিভি টিপস নিবন্ধনে যান এবং কিভাবে সেটা করবেন তা শিখে নিন।

4. আপনার অ্যান্ড্রয়েড টিভির IP অ্যাড্রেস খুঁজুন

অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের বিপরীতে, ADB APP CONTROL ওয়্যারলেসভাবে যোগাযোগ করতে পারে। যাইহোক, এর জন্য আপনার উভয় ডিভাইসকে একই WI-FI নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে একই IP ঠিকানা সহ। নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করে আপনার টিভির IP খেলাটি সন্ধান করুন।

আপনার অ্যান্ড্রয়েড টিভি> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> আপনার WI-FI নেটওয়ার্কের সেটিংস খুলুন এবং IP ঠিকানার একটি নোট তৈরি করুন। 

ADB APP CONTROL সেটআপ করা দেখানো হলো

ADB APP CONTROL সেটআপ করা মোটামুটি সহজ, এর জন্য আপনাকে কেবল নিচের প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে। তাই আসুন এটি এবার করা যাক।

1. আপনাকে এখন কুইক স্টার্ট গাইডে নিয়ে যাওয়া হবে, যেটা USB স্টার্ট ডিবাগিং একটিভ করার এবং আপনার IP এড্রেস পাওয়ার বিষয়ে বলবে। যেহেতু আমরা ইতিমধ্যে এটি করেছি।

2. এই মুহূর্তে কোন অ্যান্ড্রয়েড ডিভাইস সফটওয়্যার এর সাথে সংযুক্ত নেই, তাই প্রথমে আপনাকে এটি করতে হবে। সংখ্যার উপরের ডানদিকে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনার টিভির IP ঠিকানা এখানে লেখা আছে। যদি না থাকে, তাহলে সংশোধন করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ নিশ্চিত করুন যে আপনার WINDOWS এবং ANDROID TV উভয় ডিভাইসি একই WI-FI নেটওয়ার্কে আছে।

3. একবার আপনি টিভির IP ঠিকানা প্রবেশ করান এবং এন্টার চাপুন, সফটওয়্যারটি আপনাকে আপনার টিভিতে USB ডিবাগিং সংযোগের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করবে। যা আপনার অ্যান্ড্রয়েড টিভিতে প্রদর্শিত হবে। যদি তা না হয়, উপরে উল্লেখিত USB ডিবাগিং চালু করেছেন কিনা তা নিশ্চিত করুন।

4. আপনি এখন আপনার স্ক্রিনে প্রদর্শিত অ্যাপ গুলোর একটি তালিকা দেখতে পাবেন। এখন ‍ACBridge ইন্সটল করতে হবে। যা আমাদের অ্যাপস এর নাম গুলি দেখতে দেবে নিচে প্রদর্শিত বক্সে কেবলমাত্র (হ্যাঁ) চাপুন এবং কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

আপনার সব সম্পূর্ণ হলে ADB APP CONTROL এখন আপনার সিস্টেমে ব্যবহারের জন্য প্রস্তুত। এখন অ্যান্ড্রয়েড টিভি থেকে কিছু ব্লোটওয়্যার মুছে ফেলি।

অ্যান্ড্রয়েড টিভি থেকে প্রি-ইনস্টল করা অ্যাপস কীভাবে আনইনস্টল করবেন

এখন আপনি সব সেটআপ এ যেতে প্রস্তুত, নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন এবং আপনি যে ব্লোটওয়্যারটি করতে চান তা সরিয়ে ফেলুন।

1. অ্যান্ড্রয়েড টিভি থেকে ব্লোটওয়্যারটি অপসারণের জন্য আপনি দুইটি উপায়ে পেতে পারেন, আপনি আপনার টার্গেট খুঁজে পেতে অ্যাপের তালিকার মধ্যে হেভি লিফটিং করতে পারেন,"ব্লোটওয়্যারটি খুঁজুন এবং অকার্যকর করতে " বোতামে ক্লিক করুন।

2. যেহেতু ডিব্লোট উইজার্ড শুধুমাত্র বিনামূল্যে সংস্করণে মৌলিক স্তরের অনুমতি দেয়, তাই স্লাইডারটিকে বামদিকে রেখে " প্রয়োগ করুন" বোতামে ক্লিক করতে হবেস্লাইডারটিকে।

3. সফটওয়্যারটি এখন আপনার টিভিতে থাকা অ্যাপগুলির মাধ্যমে বাছাই করবে এবং ফলাফল গুলিকে পরিশোধন করবেস্লাইডারটিকে। এক্ষেত্রে নিচের স্ক্রিনশটে দেখানো অ্যাপ গুলো খেয়াল করুন।

4. আপনার টিভির উপর নির্ভর করে, এই তালিকাটি ভিন্ন হতে পারে। এখন আমি ফিডব্যাক এজেন্ট এবং প্লে মিউজিককে একসাথে সরিয়ে দিতে চাই, তাই এখন আমি সেগুলিকে বেছে রাখব। আর আপনি যে অ্যাপগুলি সরাতে চান সেগুলিকে টিক দিয়ে ছেড়ে দিন এবং নিচে ডানদিকে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন।

5. প্রদর্শিত ড্রপডাউন মেনু থেকে, আনইনস্টল নির্বাচন করুন। আপনি যদি একটি সরাতে না চান তবে নিষ্ক্রিয় করুন। এটাতে ক্লিক করুন তারপরে প্রয়োগ করুন।

6. আপনি এখন একটি পপ-আপ দেখতে পাবেন, যেখানে আপনাকে প্রক্রিয়াটি চালিয়ে যেতে "হ্যাঁ" বোতামে ক্লিক করতে হবে।

7.APK এর ব্যাকআপ নেওয়া বা না নেওয়ার বিষয়টি আপনার উপর নির্ভর করছে, আপনি "হ্যাঁ" চাপুন। কোন সমস্যার ক্ষেত্রে এটি করার পরামর্শ দিচ্ছি।

8. এখন আপনি নিশ্চিতভাবে বক্স পপ-আপ দেখতে পাবেন এবং আপনার আগে থেকে ইন্সটল করা অ্যাপগুলি এখানে সরানো হয়েছে।

পরিশেষে

এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারলেন যে, আপনার অ্যান্ড্রয়েড টিভি থেকে ব্লোটওয়্যার এবং অপ্রয়োজনীয় প্রি-ইনস্টল করা অ্যাপগুলি সরিয়ে ফেলা কতটা সহজ। আপনি যদি আপনার নিজের পছন্দের অ্যাপগুলিকে সরিয়ে দিতে চান, তাহলে আপনি কেবল পুরো অ্যাপ তালিকার মাধ্যমে স্ক্রোল করতে পারেন এবং আপনার যা খুশি তা সরিয়ে ফেলতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url