ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন | Rahul IT BD

ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন

প্রিয় পাঠক আপনারা হয়তো ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় এবং কিভাবে শিখবো সেই সম্পর্কে ইন্টারনেটে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলটিতে আমি শেয়ার করেছি অনলাইন কিভাবে মার্কেটিং করতে হয়, তাই শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়
প্রিয় পাঠক বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং শেখার অনেকগুলো মাধ্যম আছে। অনলাইন মাধ্যম আছে, অফলাইন মাধ্যম আছে। 

ভূমিকা

প্রিয় পাঠক এ পোস্টটিতে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশ কিছু তথ্য তুলে ধরা হয়েছে। ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে এটি করা যায়, এর জন্য কি কি বিষয় জানা প্রয়োজন এবং কোথায় এটি শেখা যায় কিভাবে শেখা যায়। সে সম্পর্কে বিস্তারিত এখানে আলোচনা করা হয়েছে। উক্ত বিষয় জানতে পোস্টটি প্রথম এবং শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং করে আয় করুন এ সম্পর্কে বিস্তারিত জানুন

ডিজিটাল মার্কেটিং এমন একটি পদ্ধতি যেটার মাধ্যমে আমরা সরাসরি ফিজিক্যালি মার্কেটিং না করে ডিজিটাল চ্যানেলগুলোকে ব্যবহার করে, যে মার্কেটিং করে থাকি সেটাই ডিজিটাল মার্কেটিং। এক কথায় অনলাইন বা ইন্টারনেট ভিত্তিক যে মার্কেটিং করা হয় তাকে ডিজিটাল মার্কেটিং বলা হয়।
 

বিভিন্ন উপায়ে আমরা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারি। তার কিছু বিষয় নিচে তুলে ধরা হচ্ছেঃ
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা যায়
  • ইমেইল মার্কেটিং করে আয় করা যায়
  • ফেসবুক মার্কেটিং করে
  • ইউটিউব মার্কেটিং করে
  • এস ই ও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আয় করা যায়
  • ইনফ্লুয়েন্সার মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব সে সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং শেখার অনেকগুলো মাধ্যম আছে। অনলাইন মাধ্যম আছে ও অফলাইন মাধ্যম আছে। অনলাইন মাধ্যম বলতে, অনলাইনে যদি ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ করা হয় ইউটিউব বা গুগলে দেখবেন ডিজিটাল মার্কেটিং এর অনেক বিষয় সেখানে আসবে। 

অনেকেই অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে কথাবার্তা বলে থাকে এবং ডিজিটাল মার্কেটিং এর কোর্স করিয়ে থাকে। তবে কোর্স শুরু করার পূর্বে ভালো করে খোঁজ খবর নিতে হবে। যে তারা ভালোভাবে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করাচ্ছে কিনা। 

কারণ অনেকেই আছে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করানোর প্রতিষ্ঠান খুলে বসে আছে, শুধুমাত্র কোর্স ফি নিয়ে ইনকাম করার ধান্দায়। এজন্য ভালোভাবে খোঁজখবর নিয়ে ভালো একটি প্রতিষ্ঠানে  কোর্সটি করতে হবে।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শুরু করতে পারি সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক আপনি যদি ডিজিটাল মার্কেটিং শুরু করতে চান তাহলে প্রথমেই আপনার একটি ফোন অথবা ল্যাপটপ থাকা উচিত। এরপরে আপনাকে জানতে হবে যে ডিজিটাল মার্কেটিংয়ের এই কোর্সটি কোথায় করা যায়, কিভাবে শেখা যায়। আপনি ইউটিউবে ভিডিও দেখে দেখে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জ্ঞান নিতে পারেন। 


অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর উপরে বিভিন্ন এক্সপার্ট ক্লাস নিয়ে থাকে। সেইসব ক্লাস দেখতে পারেন। আপনি এভাবে অনলাইন অথবা অফলাইনে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ভালো অভিজ্ঞতা লাভ করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন সময় লাগে এ সম্পর্কে বিস্তারিত জানা যাক

প্রিয় পাঠক আমরা অনেকেই জানতে চাই যে, ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়, ডিজিটাল মার্কেটিং এই কোর্সটি শিখতে কতদিন সময় লেগে যেতে পারে। যদি অনলাইনে শিখে থাকেন Youtube ভিডিও দেখে তাহলে সেখানে কত সময় লাগবে, সেটা নির্ভর করছে কি পরিমান সে শিখতে পারছে সেটার উপরে। 

আবার যদি সে অনলাইনে কোর্স করে, তাহলে সেখানে নির্দিষ্ট একটা টাইম এর মধ্যে শেষ করতে হবে অথবা নির্দিষ্ট কিছু  ক্লাসের মধ্যে সেটা শেষ করতে হবে। হয়তো বলে দিতে পারে যে ত্রিশটা ক্লাসের মধ্যে এই কোর্সটি শেষ করা হবে। আবার কিছু প্রতিষ্ঠান রয়েছে যেগুলো অফলাইনে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করিয়ে থাকে। 

সেখানেও এ ধরনের কোর্স করা যেতে পারে। সে ক্ষেত্রে ওই প্রতিষ্ঠান হয়তো তিন মাস বা চার মাসের মধ্যে কোর্সটি শেষ করে থাকে। এভাবেই কতদিন সময় লাগবে সেটা ডিপেন্ড করে ব্যক্তির উপরে, সেটা ডিপেন্ড করে প্রতিষ্ঠানের উপরে।

ডিজিটাল মার্কেটিং করার জন্য কি কি প্রয়োজন জানতে মনোযোগ সহকারে পড়ুন

ডিজিটাল মার্কেটিং করার জন্য বেশ কিছু উপায় রয়েছে। যে সমস্ত উপায় এর মাধ্যম দিয়ে আমরা ডিজিটাল মার্কেটিং করে থাকি। তো কি কি প্রয়োজন ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে। সে বিষয়ে আমরা এখন আলোচনা করছি। 

যেমন-ইমেইল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, মোবাইল মার্কেটিং, ডিজিটাল ডিসপ্লে মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত জ্ঞান রাখতে হলে, এ সমস্ত বিষয়গুলো আমাদের জানা প্রয়োজন।

পরিশেষে

প্রিয় পাঠক আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় এবং কিভাবে শিখবো সেই বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। ডিজিটাল মার্কেটিং শেখার মাধ্যমে আমাদের দেশের অনেক বেকার যুবকদের আজকে কর্মসংস্থানের ব্যবস্থা তৈরি হয়েছে। 

সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং এর মাধ্যমে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারছি। যা আমাদের দেশের জন্য খুবই কল্যাণকর। প্রিয় পাঠক এ পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হন তাহলে অবশ্যই এই ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়ার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url