পেটের মেদ কমানোর উপায় এবং তলপেটের চর্বি কমানোর উপায়-শতভাগ কার্যকর | Rahul IT BD

পেটের মেদ কমানোর উপায় এবং তলপেটের চর্বি কমানোর উপায়-শতভাগ কার্যকর

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে কমানোর উপায়, তলপেটের চর্বি কমানোর উপায়, পেট কমানোর এবং মহিলাদের পেটের মেদ কমানোর উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
পেটের মেদ কমানোর উপায় এবং তলপেটের চর্বি কমানোর উপায়
তাই এ সম্পর্কে আপনারা যারা জানতে আগ্রহী, তারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আমাদের অসচেতনতার কারণে এবং অস্বাস্থ্যকর খাবার গ্রহণের ফলে অথবা অতিরিক্ত খাবার গ্রহণের ফলে আমাদের পেটের মেদ দিন দিন বাজে ভাবে বাড়তে থাকে। অনেকেই আমরা পেটের বাজে মেদ বা চর্বি নিয়ে সমস্যাই পড়ি। 

এই সমস্যার সমাধানের জন্য আমরা অনেক সময় ইন্টারনেটের সার্চ করে থাকি। আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনি পেটের মেদ বা তলপেটে মেদ কমানোর জন্য বিভিন্ন টিপস এন্ড ট্রিকস পেয়ে যাবেন। আমি আশা করি এই পোস্টটি পড়ে আপনি উপকৃত হবেন।

পেটের মেদ কমানোর উপায়-সম্পর্কে জেনে নেওয়া যাক

সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে পেটের সৌন্দর্য বড় ভূমিকা রাখে। আপনি দেখতে যদি অনেক সুন্দর হয়ে থাকেন লম্বা হয়ে থাকেন স্বাভাবিকভাবে আপনাকে সুন্দর দেখার কথা কিন্তু আপনার পেটে যদি চর্বি থাকে অর্থাৎ পেট যদি মোটা হয় তাহলে আপনার সৌন্দর্য আর স্মার্টনেস সেভাবে আর থাকে না। 

অবহেলা এবং অসচেতনতার কারণে আমরা আমাদের শরীরের সৌন্দর্য ধরে রাখতে পারি না। তবে এটা বড় সমস্যা নয় কারণ আপনার পেটে মেদ বেশি থাকলেও আপনি যদি সচেতন হন এবং পরবর্তী পদক্ষেপগুলো সঠিকভাবে গ্রহণ করেন তাহলে পেটের অতিরিক্ত মেদ কমানো সম্ভব। 

বিশেষ করে আমরা যারা অফিসে কাজ করে থাকি, অফিসে যে বসে থাকে বা বসে কাজ করতে হয় এ ধরনের মানুষদের ক্ষেত্রে পেটে চর্বি জমা হতে থাকে বা পেট আস্তে আস্তে বড় হতে থাকে। যারা অফিসের ৮-৯ ঘণ্টা বসে থেকে কাজ করে তাদের সাধারণত পেটের চর্বি জমতে থাকে। 

আবার অনেকেই প্রতিদিন পাঁচ থেকে ছয় কাপ চা খান চিনি দিয়ে যেটা পেটের মেদ বৃদ্ধি করতে স্বয়ং ভূমিকা রাখে। এরপরেও শর্করা জাতীয় খাবার বেশি খেলে পেটের বাড়তে থাকে। আমরা পেটের চর্বি কমানোর জন্য মেদ কমানোর জন্য বিভিন্ন ধরনের এক্সারসাইজ করে থাকে অনেকেই হাঁটাহাঁটি করে থাকে। 

পেটের চর্বি কমানোর জন্য কিছু ব্যায়াম রয়েছে যে ব্যায়ামগুলো শুধু পেটের চর্বি কমাতে কার্যকরী ভূমিকা রাখে সেই ধরনের ব্যায়াম করতে হবে। তাহলে পেটের কমে যাবে এবং বার্ন করবে। এর পাশাপাশি লেবু পানি খেতে পারেন শসা খাওয়ার অভ্যাস করতে পারেন। 

আদার পানি খেতে পারেন লেবুর পানি খেতে পারেন, পেটের চর্বি নরম করবে এভাবে প্রতিদিন মেনে চললে দুই থেকে তিন মাসের মধ্যেই আপনার পেটের মেদ কমে যাবে।

পেট কমানোর উপায়-সম্পর্কে জেনে নিন দারুন কার্যকর

কিছু কিছু অভ্যাস আমাদের পেটের মেদকে বাড়াতে সহায়ক ভূমিকা রাখে। আমরা অনেকেই একবেলা খাবার অনেক সময় ব্যস্ততার কারণে খাই না কিন্তু পরবর্তীতে যখন খাবার গ্রহণ করতে চায় তখন অনেক পরিমাণ খাবার খেয়ে নি যেটা পেটের মেদ বৃদ্ধি করে। 

তাই আপনাকে সঠিক সময় সঠিক পরিমাণ খাবার গ্রহণের অভ্যাস তৈরি করতে হবে। আমরা অনেক সময় খেতে খেতে টিভি দেখি খেলাধুলা দেখি বা নাটক দেখে যখন এসব দেখতে দেখতে খেতে থাকে তখন খাওয়ারের পরিমাণের প্রতি আমাদের খেয়াল থাকে না। 

আজ আমরা কতটুকু পরিমান খেলাম বেশি খেলাম না কম খেলাম বিশেষ করে ওই সময়েই আনমনা থাকি যার কারণে পর্যাপ্ত পরিমাণ খাবার খেয়ে থাকে যা আমাদের শরীরকে চর্বিযুক্ত করে। তাই খাওয়ার সময় কোন কিছু না দেখতে দেখতে খাওয়াই উচিত। 

তাহলে কি পরিমান খাবার খেলেন তা আপনি উপলব্ধি করতে পারবেন। পাশাপাশি শর্করা জাতীয় খাবার কম খাবেন, নিয়মিত এক্সারসাইজ করার অভ্যাস গড়ে তুলুন যে সমস্ত ব্যায়াম করলে পেটের চর্বি কমে পেট কমে যায় সে সমস্ত ব্যায়ামগুলো নিয়মিত করার অভ্যাস করতে পারলে আপনার পেট কমে আসবে। 

তাই সঠিক ডায়েটের মাধ্যমে এবং নির্দিষ্ট কিছু ব্যায়ামের মাধ্যমে আপনার পেট চাইলেই কমাতে পারেন।

তিন দিনে পেটের মেদ কমানোর উপায়-সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আমাদের মধ্যে যাদের ওজন খুব বেশি থাকে তারা ওজন কমাতে চাই। ওজন কমাতে হলে আপনাকে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে যা প্রতিনিয়ত আপনার লাইফস্টাইলে যোগ করার মাধ্যমে বা অভ্যাস তৈরি করার মাধ্যমে আপনি আপনার ওজন কমাতে পারেন। 

যাদের ওজন বেশি সাধারণত তাদের বড় সমস্যা হলো পেটের মেদ, পেটের মেদ কমানোর জন্য সবাই অস্থির হয়ে ওঠে যে কত তাড়াতাড়ি পেটের মেদ কমবে সে সম্পর্কে উপায় জানতে চাই। পেটের মেদ কমানো সম্ভব তবে কিছু নিয়মকানুন মেনে চললে সেটা সম্ভব হয়। 

আপনার ইচ্ছা আছে আর আপনি যদি না মেনে চলেন তাহলে পেটের মধ্যে কমানো কিভাবে সম্ভব হবে তাই এই আর্টিকেলটিl মনোযোগ দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকেন। আপনি অতি দ্রুত পেটের মেদ যদি কমাতে চান সেক্ষেত্রে আপনাকে শর্করা জাতীয় খাবার সম্পূর্ণভাবে এভোয়েড করতে হবে।

খেলে পরিমাণে খুবই সামান্য, প্রোটিন যুক্ত খাবার গ্রহণ করবেন। শাকসবজি খাবেন আমিষ যুক্ত খাবার খাবেন, ক্যালরিযুক্ত খাবার কম খাবেন, যে সমস্ত খাবারে ভালো ফ্যাট রয়েছে সে সমস্ত খাবার খেতে পারেন কারণ ভালো ফ্যাট অতি দ্রুত বার্ণ করা যায়। 

এর পাশাপাশি আপনাকে নিয়মিত এক্সারসাইজ করতে হবে হালকা এক্সারসাইজ ভারী এক্সারসাইজ এগুলো করলে খুব স্বল্প সময়ের মধ্যে পেটের মেদ কমে আসবে। তাই পেটের মেদ কমানোর জন্য সঠিক লাইফ স্টাইল অত্যন্ত জরুরী।

মহিলাদের পেটের মেদ কমানোর উপায়-জেনে নিন শতভাগ কার্যকর

আমাদের লাইফস্টাইল এর কারনে পেটের চর্বি অনেক বেড়ে যায়, সঠিক লাইফ স্টাইল মেনটেইন না করার কারণে পেটের চর্বি ধীরে ধীরে বাড়তে থাকে, আর সে চর্বি বার্ন হতে অনেক সময় লাগে বা হয় না। এক্ষেত্রে লাইফস্টাইল চেঞ্জ করতে পারলে সঠিক নিয়মের মাধ্যমে নিজেকে তৈরি করতে হবে। 

নিয়ম মেনে চলতে পারলে তাহলেই মেয়েদের পেটের মেদ কমানো যেতে পারে। অনেক সময় আমরা জেনে না বুঝে অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকে বাইরের বিভিন্ন ফুড পাসপোর্ট বা রাস্তার খাবার খেয়ে থাকে যে সমস্ত খাবারগুলো অতিরিক্ত তেল বাজে তেল দিয়ে তৈরি করা। 

যেগুলো খেয়ে আমাদের পেটের বৃদ্ধি পায়। তাই এ ধরনের খাবারগুলোকে এভোয়েড করে চলার চেষ্টা করতে হবে। স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে সরকারের জাতীয় খাবার খুবই কম খেতে হবে প্রোটিন যুক্ত খাবার খেতে হবে ক্যালরি খাবার খেতে হবে। 

যে সমস্ত খাবারের ভালো ফ্যাট রয়েছে সে সমস্ত ফ্যাট যুক্ত খাবার খাওয়া যেতে পারে কারণ ভালো ফ্যাট দ্রুত খাবার খেলে সে সমস্ত ফ্যাট বার্ন করতে অনেক সুবিধা হয় কিন্তু বাজে খাবারের ফলে যে সমস্ত ফ্যাট জমা হয় তা বার্ন করা খুবই কঠিন বিষয়। 

তাই খাবার মেনটেনের পাশাপাশি আপনাদেরকে নিয়মিত এক্সারসাইজ করতে হবে তাহলে মহিলাদের পেটের মেদ সহজে কমে যাবে।

মেদ কমানোর উপায়-সম্পর্কে জেনে নেওয়া যাক

আমরা অনেক সময় আনমনা থাকি আনমনা থাকা অবস্থাতে বিভিন্ন ধরনের খাবার খেতে থাকি যে খাবারগুলো প্রয়োজনের অতিরিক্ত গ্রহণ করে থাকি সাধারণত যে সমস্ত সময়ে আমরা আনমনা থাকে সে সমস্ত সময়ে খাবার গ্রহণ করাটা উচিত নয় খাবারের সময় খাবার গ্রহণ করবেন। 

তারপরে আপনার যে সমস্ত কাজ থাকে সে সমস্ত কাজ আপনি করতে পারেন। যারা অতিরিক্ত মিষ্টি খেতে পছন্দ করেন তাদের সাধারণত মেদ বেশি দেখতে পাওয়া যায়, তাই আপনাকে মিষ্টি জাতীয় জিনিস বা চিনি দিয়ে তৈরি করা খাবার কম গ্রহণ করতে হবে, যদি আপনি মেদ কমাতে চান। 

বাইরের প্রক্রিয়াজাত খাবার গ্রহণ কম করবেন এই খাবারগুলো এভোয়েড করে চলাটাই ভালো। অনেক সময় আমরা খাবার গ্রহণের সময় খুব দ্রুত খাবার খায় অল্প সময়ের ভেতরে প্রচুর খাবার খেয়ে ফেলি যার জন্য আমাদের মেদ বেড়ে থাকে। 

আপনি যদি ধীরে ধীরে খাবার অভ্যাস করতে পারেন তাহলে খেতে খেতে আপনার মনে হবে যে আমি মনে হয় বেশি খেয়ে ফেলেছি তখন দেখবেন আপনার খাওয়াটা পরিমাণ কম থাকবে। 

এক কথায় আপনাকে স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে পুষ্টিকর খাবার খেতে হবে যে সমস্ত খাবার গুলোতে বাজে ফ্যাট রয়েছে অতিরিক্ত বাজে তেল দিয়ে রান্না করা খাবার কম গ্রহন করতে হবে। পাশাপাশি নিয়মিত ব্যায়াম করার অভ্যাস করতে হবে।

তলপেটের চর্বি কমানোর উপায় এবং ভুড়ি কমানোর উপায়-জেনে নিন

আমাদের শরীরে বিভিন্ন জায়গাতে চর্বি জমা হয় তবে কিছু কিছু জায়গায় চর্বি অতিরিক্ত জমা হওয়ার সুযোগ তৈরি হয় তার মধ্যে রয়েছে তলপেটের চর্বি। বিভিন্ন কারণে আমাদের তলপেটে চর্বি বেশি বেড়ে যায়। তার আগে আমাদের জানতে হবে যে কি কারণে আমাদের তলপেটে চড়বে বেড়ে যায়। 

আমরা কিভাবে বসে থাকি আমরা কিভাবে শুয়ে থাকি সে বিষয়গুলো আমাদেরকে জানতে হবে। এর ফলে আমাদের কি হতে পারে ভালো হতে পারে না ক্ষতি হতে পারে সেসব বিষয় সম্পর্কে আমাদের জ্ঞান খুবই কম রয়েছে। 

আপনি দীর্ঘ সময় যদি বসে থাকেন একটি জায়গাতে এবং সেখানে বসে খাওয়া দাওয়া করছেন সেটা বাসাতে হতে পারে বা অফিসে হতে পারে তাহলে আপনার তলপেটে স্বাভাবিকভাবেই প্রচুর পরিমাণে চর্বি স্টোর হতে থাকে। 

অনেক সময় গল্প করতে করতে আমরা অনেক খাবার খেয়ে ফেলে প্রয়োজনের থেকে অনেক বেশি অর্থাৎ অতিরিক্ত খাবার গ্রহণ করে ফেলে যে সমস্ত পরিস্থিতিতে বসে সে সমস্ত বিষয়গুলো খেয়াল রাখতে হবে। 

তাই খাবার গ্রহণ টা করতে হবে সঠিক সময়ে সঠিক পরিমাণে এ ব্যাপারে আপনাকে স্ট্রিক হতে হবে তবে আপনি আপনার পেটের বাজে চর্বি কমাতে পারবেন। আপনাকে তলপেটে চর্বি কমানোর ব্যাপারে অনেক বেশি সচেতন হতে হবে। 

নিয়মিত হাঁটাহাঁটি করার অভ্যাস করতে হবে বাসাতে কিছু ব্যায়াম করতে হবে যে সমস্ত ব্যায়ামগুলো তলপেটের উপরে চাপ ফেলে সে ধরনের ব্যায়াম করতে হবে তাহলে তলপেটে চর্বি কমে যাবে।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ এই আর্টিকেলটি আপনারা যারা শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন আমি আশা করি আপনারা মেদ কমানোর বিভিন্ন টিপস সম্পর্কে জানতে পেরেছেন পাশাপাশি উপকৃত হয়েছেন। 

এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। সবশেষে আপনাদের মঙ্গল কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url