চেহারায় তারুণ্য ধরে রাখার উপায় জানতে পড়ুন | Rahul IT BD

চেহারায় তারুণ্য ধরে রাখার উপায় জানতে পড়ুন

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে চেহারায় তারুণ্য ধরে রাখার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করা হয়েছে। আপনারা যারা চেহারায় লাবণ্য ধরে রাখার উপায় জানেন না বা যারা এ সম্পর্কে জানতে কিভাবে আগ্রহী হয়ে আছেন, তাদেরকে আজকেরে আর্টিকেলে স্বাগতম।
চেহারায় তারুণ্য ধরে রাখার উপায়
তাই এই পোস্টটি সম্পর্কে ভালোভাবে জানতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে মনোযোগ দিয়ে পড়তে হবে।

ভূমিকাঃ চেহারায় তারুণ্য ধরে রাখার উপায়

প্রিয় বন্ধুরা আমরাদের চেহারায় বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায় আবার অনেকের খুব অল্প বয়সে বয়সের ছাপ পড়ে যায়। আমরা যদি জানতে পারি কি কারনে আমাদের চেহারায় লাবণ্য হারিয়ে যায় আর কি করলে লাইফ স্টাইল কেমন হলে চেহারায় সৌন্দর্য দীর্ঘকাল ধরে রাখা যায়। 

আমরা এ সমস্ত সম্পর্কে অনেকেই অজানা। আপনি এসব বিষয়ে সম্পর্কে যদি জানতে চান বা সমস্যায় থাকেন তাহলে এই পোস্টটি আপনাকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়তে হবে।

চেহারায় তারুণ্য ধরে রাখার উপায় জানতে পোস্টে পড়ুন

আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের শরীরের বিভিন্ন কোষ রয়েছে সেগুলোরও বয়স বৃদ্ধি পেতে থাকে যার কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা যায় বয়স বৃদ্ধির সাথে সাথে। বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের ত্বকে এবং আমাদের চুলের পরিবর্তন দেখা যায়। 

এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া। আপনি কিভাবে আপনার ত্বক এর লাবণ্য ধরে রাখতে পারবেন বিভিন্ন উপায়ে সে সম্পর্কে আমি এখন আপনাদের সম্পর্কে আলোচনা করব। মানুষের বয়স বৃদ্ধি পেলে স্বাভাবিকভাবেই ত্বকের পরিবর্তন হয়ে থাকে। 

আমরা যেমন দেখি অনেক বয়স্ক মানুষের ত্বক জড়িয়ে যায় কুচকিয়ে যায় আবার অনেক মধ্যম বয়সেও এ ধরনের কিছু মানুষকে দেখা যায় যাদের ত্বক বয়স্কদের মত কুচকিয়ে গেছে। আমরা যদি আমাদের ত্বকের যত্ন নিতে পারে আমাদের চেহারায় যত্ন নিতে পারি তাহলে এই ভাব গুলো অনেক পরে আসবে। 

চেহারায় লাবণ্য ধরে রাখতে হলে আমাদেরকে বিভিন্ন ধরনের খাদ্যাভাস পরিবর্তন আনতে হবে, মেনে চলতে হবে, নিয়মিত এক্সারসাইজ করতে হবে এর পাশাপাশি আমাদের লাইফ স্টাইল এর মধ্যে ব্যাপক পরিবর্তন আনতে হবে। তাহলেই আমরা আমাদের চেহারায় লাবণ্য ধরে রাখতে পারি। 

বিশেষ করে আমাদের খাবারের তালিকায় সুগার দিয়ে তৈরি করা যে সমস্ত খাবার গুলো রয়েছে সেগুলো এভয়েড করে চলতে হবে, আচ্ছা যে সমস্ত খাবারের অনেক বেশি হাই সুগার রয়েছে এ ধরনের খাবারগুলো না খাওয়াটা ত্বকের জন্য অনেক ভালো। 

যারা প্রচুর পরিমাণে স্মোকিং করেন বা অ্যালকোহল ইউজ করেন তাদের সাধারণত খুব অল্প সময়ের ভিতরে চেহারায় লাপন্নতা হারিয়ে যাই। তাই আপনি যদি ত্বকের লাবণ্য ধরে রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে এ ধরনের বদ অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। 

এরপরেও যে সমস্ত খাবারগুলোতে ভিটামিন এ, সি, ই এবং হাই প্রোটিনযুক্ত খাবার রয়েছে সে সমস্ত খাবার গুলো আমাদের খাবারের তালিকা নিয়মিত রাখার চেষ্টা করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যে সমস্ত খাবার গুলো সেই সমস্ত খাবার গুলো গ্রহণ করতে হবে, প্রোটিন যুক্ত খাবার গ্রহণ করতে হবে। 

আপনার শরীরের চাহিদা অনুযায়ী পানি পান করবেন প্রতিদিন কমপক্ষে আড়াই থেকে তিন লিটার পানি পান করার চেষ্টা করবেন, নিয়মিত সাত থেকে আট ঘন্টা ফ্রেশ ঘুম আসতে হবে। ঘুম মানব শরীরকে সুস্থ রাখার জন্য একটা বড় ধরনের মেডিসিন। 

যে মানুষ ঘুম সঠিক সময়ের মধ্যে আসে না এবং ঘুমটা ফ্রেশ হয় না সে সমস্ত মানুষের শরীরে বিভিন্ন ধরনের রোগ বা অসুখ দেখা দেয়, নিয়মিত এক্সারসাইজ করার চেষ্টা করতে হবে বাসাতে বিভিন্ন ধরনের এক্সারসাইজ রয়েছে সেই সমস্ত এক্সারসাইজ গুলো আপনি করতে পারেন। 

জানা না থাকলে আপনি ইউটিউবে কি ধরনের ব্যায়াম বাসায় বসে করা যায়, সে সমস্ত গানগুলো করতে পারেন। প্রতিদিন নিয়মিত ত্রিশ থেকে ৪০ মিনিট হাঁটাহাঁটি করতে পারেন আস্তে ধীরে দৌড়াতে পারেন এর পাশাপাশি মেডিটেশন করতে পারেন যা আপনার মানসিক চাপ কমাতে। 

মানসিক শান্তি এটা চেহারার লাবণ্য ধরে রাখার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার ত্বকের উপযুক্ত যে সমস্ত ক্লিনজার রয়েছে সে ধরনের ক্লিনজার আপনাকে বেছে নিতে হবে এবং আপনার ত্বকে এপ্লাই করতে পারেন। সূর্যের আলোর তাপ আমাদের ত্বকে বিভিন্ন ধরনের প্রভাব ফেলতে পারে। 

তাই যখন আপনি সূর্যের তাপের মধ্যে থাকবেন অবশ্যই আপনাকে চান্সক্রিম বা চান্স প্রটেকশন নিয়ে বের হতে হবে মানে হওয়া উচিত তাহলে আপনার ত্বক সুন্দর থাকবে। অনেকেই খাবার দাবার মেনটেন করে। 

এক্সারসাইজ করে তারপরও তার চেহারায় বয়সের ছাপ পড়ে যায় খুব অল্প বয়সে বা ত্বকের লাবণ্যটা হারিয়ে ফেলে। 

আপনি যদি প্রচুর পরিমাণে চিন্তা করেন সেটা কিন্তু আপনার ত্বকের উপর বা চেহারার উপরে তার একটা ছাপ পড়ে যায় ত্বক বা চেয়ারা আস্তে আস্তে ভাঙতে থাকে। চিন্তা মানুষ করতেই পারে সুন্দর সুন্দর চিন্তা মানুষকে অনেক বেশি আনন্দে রাখে। 

তবে দুশ্চিন্তা করা যাবে না দুশ্চিন্তা মানুষকে ধীরে ধীরে অসুস্থ করে তোলে নানান ধরনের মধ্যে ফেলে দেয় দুশ্চিন্তা করা যাবে না। প্রচুর এনটিঅক্সিডেন্ট জাতীয় খাবার গ্রহণ করতে হবে বিশেষ করে যে সমস্ত খাবার গুলো রঙিন সবজি এ সমস্ত খাবারগুলো অভ্যাস করতে হবে। 

গাজর, টমেটো এ সমস্ত রঙিন সবজি শাকসবজি গুলো খেলে অটোমেটিকলি সুন্দর থাকবে। এখন আপনি অনেক কিছু মেনে চলছেন এদিকে আপনার ঘুম ভালো হচ্ছে না তাহলে কি হবে? 

তাহলে আপনি নিশ্চয়ই আপনার লাইফ স্টাইল করছেন না, যা আপনার ত্বকের জন্য ভালো আপনার চেহারায় লাবণ্য ধরে রাখার জন্য ভালো হবে। 

সুতরাং আপনি যদি আপনার ত্বকের বা চেয়ারা লাবণ্য পেতে চান বা লাবণ্য ধরে রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে পর্যাপ্ত ঘুমাতে হবে এবং ঘন্টা অবশ্যই ফ্রেশ ঘুমাতে হবে। প্রিয় বন্ধুগণ আপনি যদি পর্যাপ্ত না ঘুমান তাহলে আপনার স্কিন ধীরে ধীরে ড্যামেজ হতে থাকবে। 

তাই বদ অভ্যাসটি অতিসত্বর পরিহার করা উচিত, যে সমস্ত কারণে আপনার ঘুম হচ্ছে না বা যে সমস্ত কাজের কারণে ঘুম হচ্ছে না, যে সমস্ত চিন্তা দুশ্চিন্তার কারণে আপনার ঘুম আসে না সে সমস্ত জিনিসগুলো থেকে আস্তে আস্তে বের হয়ে আসতে হবে। 

পানি জাতীয় ফল সব সময় বেশি বেশি করে খাওয়ার চেষ্টা করবেন যে সমস্ত ফলে পানির পরিমাণ থাকে যেমন তরমুজের মধ্যে প্রচুর পরিমাণে পানি রয়েছে, শসাতে রয়েছে, আঙ্গুর এ সমস্ত ফলগুলো খাওয়ার চেষ্টা করবেন বা খাবারে তালিকাতে নিয়মিত রাখতে পারেন। 

সবসময় হাসিখুশি থাকার চেষ্টা করবেন আপনারা খেয়াল করে দেখবেন বিশেষ করে যারা হাসিখুশি থাকে এ সমস্ত মানুষগুলোর বয়সের ছাপ অনেক বয়স্কদের গিয়ে পড়ে। 

বন্ধুরা ত্বক সুন্দর রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের কসমেটিক ব্যবহার করে থাকে অতিরিক্ত ধরনের কসমেটিক ব্যবহার করা আমাদের ত্বকের জন্য মোটেও উচিত নয়। 

সব সময় চেষ্টা করবেন প্রাকৃতিক উপায় ব্যবহার করে চেহারায় লাবন্য ধরে রাখার। সপ্তাহে দুই থেকে তিন দিন সামুদ্রিক মাছ বা তৈলাক্ত মাছ খেতে পারেন যা আপনার চেহারায় লাবণ্য বৃদ্ধি করতে সহায়ক ভূমিকা রাখবে এবং বেশি সুন্দর রাখবে। 

বাইরের যে সমস্ত খাবার গুলো রয়েছে ফাস্টফুড জাতীয় খাবার, সমস্ত খাবার গুলো আমাদের শরীরের মধ্যে বা আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করে। যে কোন খাবার গ্রহণ করবে আপনাকে মনে রাখতে হবে। 

যে এই খাবারটি আমার শরীরের জন্য ভালো হচ্ছে কিনা, পুষ্টিকর হচ্ছে কিনা, স্বাস্থ্যসম্মত হচ্ছে কিনা এটা আমার ত্বকের জন্য ভালো কিনা আমার চেহারায় লাবণ্য ধরে রাখার জন্য উপকারে আসবে কিনা সবকিছু চিন্তা ভাবনা করে তারপরে একটি খাবার আপনি গ্রহণ করবেন। 

আপনি যদি আপনার লাইফ স্টাইল এর মধ্যে সুন্দর পরিবর্তন নিয়ে আসতে পারে আপনার লাইফ স্টাইল যদি চমৎকার হয় তাহলে অবশ্যই আপনার চেহারায় লাবণ্য দীর্ঘকাল ধরে থাকবে।

পরিশেষে

প্রিয় বন্ধুরা এই পোস্টটি যারা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন আমি আমি আশা করি আপনারা চেহারায় লাবণ্য ধরে রাখার বিভিন্ন টিপস এন্ড টিপস সম্পর্কে জানতে পেরেছেন পাশাপাশি উপকৃত হয়েছেন। এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের পাশেই থাকুন। সবশেষে আমি আপনার এবং আপনার পরিবারের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url