খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন: হাইড্রোপনিক পদ্ধতিতে | Rahul IT BD

খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন: হাইড্রোপনিক পদ্ধতিতে

প্রিয় পাঠক আপনি কি খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন, সেই সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে আপনি একদম সঠিক জায়গাতে ক্লিক করেছেন। কারণ এই সম্পর্কে আপনি এই পোস্টটিতে গুরুত্বপূর্ণ সমস্ত তথ্য পেয়ে থাকবেন। যা আপনার অনেক উপকারে আসবে।

খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন
তাই আপনি যদি খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন, সেই সম্পর্কে একেবারেই না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। তাই আর দেরি না করে আপনার সমস্যার সমাধান পেতে গুরুত্বপূর্ণ এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন এবং এই সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন।

ভূমিকাঃ

প্রিয় বন্ধুগণ আপনারা অনেকেই বিভিন্ন সমস্যা সমাধানের জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। যাতে করে আপনারা সমস্যার সমাধানের জন্য সঠিক তথ্য পেতে পারেন। এজন্য আপনাদের সমস্যার কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলটি লেখা।

যেটা আপনার সমাধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ আজকের এই পোস্টটি এই সংক্রান্ত বিষয়ে অনেক বেশি ইনফরমেটিভ। এই আর্টিকেলটির মাধ্যমে আপনি সঠিক তথ্য পেয়ে যাবেন পাশাপাশি আপনি অনেক উপকৃত হবেন।

খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন: হাইড্রোপনিক পদ্ধতিতে

মাটি ছাড়া ঘাস তৈরি করতে, মাটি প্রস্তুত করুন, বীজ ছড়িয়ে দিন এবং নিয়মিত জল দিন। এসইও বিশেষজ্ঞ জেরেমি ইয়ামাগুচির মতে, ঘাসের বীজ রোপণের জন্য মাটি প্রস্তুত করা সর্বোত্তম বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এটি করা সহজ, এবং মাটিকে হালকা এবং তুলতুলে না হওয়া পর্যন্ত সহজভাবে আলগা করা এবং বাতাস করা জড়িত - উপরে মাটি ফেলার দরকার নেই। এই নিবন্ধে ঘাসের বীজ রোপণ, পাথুরে মাটির জন্য সঠিক প্রকারের ঘাস নির্বাচন এবং গবাদি পশুর খাদ্যের জন্য হাইড্রোপনিক ঘাস চাষের জন্য বিশেষজ্ঞ টিপস এবং পরামর্শ অন্তর্ভুক্ত রয়েছে।

উপরন্তু, যারা মাটি ছাড়া ঘাস জন্মাতে চায় তাদের জন্য এটি সহায়ক ধাপে ধাপে ভিডিও শেয়ার করে।

মাটি প্রস্তুতি

সহজে ঘাসের জন্য মাটি প্রস্তুত করতে, এটিকে আলগা করুন এবং এটিকে ছিদ্রযুক্ত করুন। এসইও বিশেষজ্ঞ জেরেমি ইয়ামাগুচির মতে, বীজের বৃদ্ধির জন্য সর্বোত্তম অবস্থা তৈরি করার এটাই সর্বোত্তম উপায়। আপনি এমনকি বিদ্যমান মাটি কোনো অপসারণ করতে হবে না!

মাটি প্রস্তুত করা মাটি ছাড়াই একটি স্বাস্থ্যকর এবং জমকালো লন বৃদ্ধির চাবিকাঠি হল মাটি সঠিকভাবে প্রস্তুত করা। কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার লনের বৃদ্ধির জন্য একটি শক্তিশালী ভিত্তি রয়েছে। নীচে ঘাস লাগানোর আগে আপনার মাটি প্রস্তুত করার কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে:

মাটির পিএইচ পরীক্ষা এবং সামঞ্জস্য করা আপনার মাটি প্রস্তুত করার প্রথম ধাপ হল এর পিএইচ পরীক্ষা করা। আপনার মাটির pH আপনার ঘাসের বৃদ্ধি এবং স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। আদর্শভাবে, আপনার মাটির পিএইচ স্তর 6.0 এবং 7.5 এর মধ্যে থাকা উচিত। 

যদি আপনার মাটির pH খুব বেশি বা খুব কম হয় তবে এটি আপনার ঘাসের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে। মাটির পিএইচ পরীক্ষা একটি সাধারণ অ্যাট-হোম টেস্ট কিট দিয়ে বা বিশ্লেষণের জন্য একটি পরীক্ষাগারে নমুনা পাঠানোর মাধ্যমে করা যেতে পারে। 

একবার আপনি আপনার মাটির pH স্তর জেনে গেলে, আপনি চুন বা সালফার ব্যবহার করে এটি সামঞ্জস্য করতে পারেন। উপযুক্ত ঘাস নির্বাচন করা একবার আপনি আপনার মাটি প্রস্তুত করার পরে, পরবর্তী পদক্ষেপটি হল আপনার লনের জন্য সঠিক ঘাস নির্বাচন করা।

উপযুক্ত ঘাস বেছে নেওয়ার সময় বেশ কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে, যেমন জলবায়ু, আপনার লন যে পরিমাণ সূর্যালোক গ্রহণ করে এবং আপনার মাটির ধরন। কিছু সাধারণ ঘাসের প্রকারের মধ্যে রয়েছে বারমুডা ঘাস, জোসিয়া ঘাস এবং ফেসকিউ ঘাস। 

প্রতিটি ধরণের ঘাসের নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে এবং আপনার লনের জন্য সবচেয়ে উপযুক্ত একটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

উপসংহারে, মাটি ছাড়াই একটি স্বাস্থ্যকর এবং জমকালো লন জন্মানোর জন্য মাটি প্রস্তুত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাটির পিএইচ পরীক্ষা এবং সামঞ্জস্য করার ধাপগুলি অনুসরণ করে এবং উপযুক্ত ঘাস নির্বাচন করে, আপনি সাফল্যের জন্য আপনার লন সেট আপ করতে পারেন। 

আপনার ঘাসের স্বাস্থ্য এবং প্রাণবন্ততা বজায় রাখতে নিয়মিত জল এবং সার দেওয়ার কথাও মনে রাখবেন।

হাইড্রোপনিক সিস্টেম নির্বাচন করা

সঠিক হাইড্রোপনিক সিস্টেম বেছে নিয়ে সহজেই মাটি ছাড়া ঘাস তৈরি করুন। বীজ রোপণের আগে সঠিকভাবে মাটি প্রস্তুত করে, আপনি বারমুডা বা জোসিয়া ঘাসের জন্য সর্বোত্তম ক্রমবর্ধমান পরিস্থিতি তৈরি করতে পারেন, এটি সহজ এবং সাশ্রয়ী করে তোলে। 

ময়লা ছাড়া ঘাস বাড়ানোর জন্য এবং আপনার খামারে খরচ কমানোর জন্য বিশেষজ্ঞের পরামর্শ অনুসরণ করুন। একটি সুন্দর এবং স্বাস্থ্যকর ঘাস লন তৈরি করার ক্ষেত্রে, সঠিক হাইড্রোপনিক সিস্টেম নির্বাচন করা অপরিহার্য। 

হাইড্রোপনিক সিস্টেম আপনাকে মাটি ছাড়াই গাছপালা বৃদ্ধি করতে দেয়, পরিবর্তে পুষ্টি সমৃদ্ধ জল ব্যবহার করে। এটি দ্রুত বৃদ্ধি, ভাল ফলন এবং আরও টেকসই বাগান করার অভিজ্ঞতার জন্য অনুমতি দেয়। এখানে বেছে নেওয়ার জন্য বিভিন্ন ধরনের হাইড্রোপনিক সিস্টেম রয়েছে:

হাইড্রোপনিক সিস্টেমের প্রকার

  • ড্রিপ সেচ ব্যবস্থা
  • বন্যা ও নিষ্কাশন ব্যবস্থা
  • এরোপনিক সিস্টেম
  • উইকিং সিস্টেম
  • নিউট্রিয়েন্ট ফিল্ম টেকনিক (NFT) সিস্টেম
  • ক্রমবর্ধমান ঘাসের ক্ষেত্রে এই সিস্টেমগুলির প্রতিটির নিজস্ব অনন্য সুবিধা এবং অসুবিধা রয়েছে। ড্রিপ সেচ ব্যবস্থা ছোট লন এলাকার জন্য উপযুক্ত এবং কম রক্ষণাবেক্ষণ প্রয়োজন। বন্যা এবং নিষ্কাশন ব্যবস্থা পুষ্টিসমৃদ্ধ জল দিয়ে শিকড় সেচের জন্য মাধ্যাকর্ষণ ব্যবহার করে।
  • অ্যারোপোনিক সিস্টেমগুলি দ্রুত বৃদ্ধির জন্য উপযুক্ত, যখন উইকিং সিস্টেমগুলি নতুনদের জন্য আদর্শ। এনএফটি সিস্টেম ঘাসের বৃদ্ধির জন্য একটি দুর্দান্ত ফলন দেয়।

আপনার ঘাসের জন্য সঠিক সিস্টেম নির্বাচন করা হচ্ছে

আপনার ঘাসের জন্য সঠিক হাইড্রোপনিক সিস্টেম নির্বাচন করা একটি স্বাস্থ্যকর লন বজায় রাখার জন্য অপরিহার্য। সঠিক সিস্টেম নির্বাচন করতে, আপনাকে আপনার লনের আকার, আপনার বাজেট এবং আপনার দক্ষতার স্তরের মতো বিষয়গুলি বিবেচনা করতে হবে।

আপনি যদি হাইড্রোপনিক গার্ডেনিংয়ের একজন শিক্ষানবিস হন, তাহলে উইকিং সিস্টেম দিয়ে শুরু করা একটি চমৎকার বিকল্প কারণ এটির জন্য একটি ছোট বাজেট এবং ন্যূনতম দক্ষতার প্রয়োজন। 

যাইহোক, যদি আপনার যথেষ্ট বাজেট থাকে এবং আপনি দ্রুত ঘাস বাড়াতে চান, তাহলে একটি অ্যারোপোনিক সিস্টেম ব্যবহার করার কথা বিবেচনা করুন।

উপসংহারে, যখন মাটি ছাড়া ঘাস জন্মানোর কথা আসে, তখন হাইড্রোপনিক সিস্টেমগুলি একটি বাধ্যতামূলক বিকল্প। আপনার ঘাসের জন্য সর্বোত্তম বৃদ্ধি নিশ্চিত করার জন্য সঠিক সিস্টেম নির্বাচন করা অপরিহার্য। 

আপনার প্রয়োজনের জন্য আদর্শ হাইড্রোপনিক সিস্টেম নির্বাচন করার জন্য সমস্ত কারণ বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হাইড্রোপনিকভাবে ঘাসের বীজ অঙ্কুরিত করা

মাটি ছাড়া ঘাসের বীজ হাইড্রোপনিকভাবে ফসল পালন করা সহজ। এটি ভালো প্রস্তুতি প্রয়োজন করে এবং মাটিকে সহজভাবে পরিষ্কার রাখে। সহজ হিসাবে ঘাস চাষ করুন এবং সম্পূর্ণ কার্বন ফুটপ্রিন্ট মুক্ত হন।

হাইড্রোপনিকভাবে ঘাসের বীজ অঙ্কুরিত করা আপনি কি মাটি ছাড়াই একটি সুস্বাদু সবুজ লন তৈরি করতে চাইছেন? হাইড্রোপনিকভাবে ঘাসের বীজ অঙ্কুরিত করা একটি সহজ এবং কার্যকর পদ্ধতি যা আপনাকে এটি অর্জন করতে সহায়তা করতে পারে। 

প্রকৃতপক্ষে, ঘাসের বীজ অঙ্কুরোদগমের জন্য মাটি প্রস্তুত করা মাটি ছাড়া ঘাস বৃদ্ধির সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক।

সৌভাগ্যক্রমে, এটি সহজেই সম্পন্ন করা যেতে পারে। এসইও বিশেষজ্ঞ জেরেমি ইয়ামাগুচির মতে, "ঘাসের বীজের অঙ্কুরোদগমের জন্য আপনার মাটি প্রস্তুত করতে, উপরের মাটি খনন না করেই সর্বোত্তম বৃদ্ধির জন্য মাটিকে আলগা এবং বায়ুযুক্ত করতে ভুলবেন না।"

এই পোস্টে, আমরা তিনটি H3 শিরোনাম সহ ঘাসের বীজগুলিকে হাইড্রোপনিকভাবে অঙ্কুরিত করার সহজ প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করব: বীজ ভিজিয়ে রাখা, বীজ রোপণ করা এবং যত্ন ও রক্ষণাবেক্ষণ।

বীজ ভিজিয়ে রাখা ঘাসের বীজকে হাইড্রোপনিকভাবে অঙ্কুরিত করার প্রথম ধাপ হল বীজ ভিজিয়ে রাখা। এটি নিশ্চিত করতে সাহায্য করবে যে তারা ভালভাবে হাইড্রেটেড এবং দ্রুত অঙ্কুরিত হতে প্রস্তুত।

বীজ ভিজিয়ে রাখতে, কেবল এই পদক্ষেপগুলি অনুসরণ করুন: - জল দিয়ে একটি পাত্রে ভর্তি করুন। আপনার সমস্ত বীজ ধরে রাখার জন্য পাত্রটি যথেষ্ট বড় হওয়া উচিত। - জলে আপনার ঘাসের বীজ যোগ করুন এবং আলতো করে নাড়ুন। - বীজ 12-24 ঘন্টা ভিজিয়ে রাখতে দিন।

বীজ রোপণ করুন আপনার বীজ ভিজিয়ে রাখার পর, এটি রোপণের সময়। এটি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে করা যেতে পারে, যার মধ্যে রয়েছে: - বীজ ট্রে ব্যবহার করা: বীজ ট্রে হাইড্রোপনিক বাগান করার জন্য একটি চমৎকার বিকল্প কারণ এগুলি মাটির পরিবর্তে একটি হাইড্রোপনিক মাধ্যম ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে।

কেবল ট্রেতে বীজ রাখুন এবং হাইড্রোপনিক মিডিয়াম দিয়ে ঢেকে দিন। - একটি হাইড্রোপনিক ভেলা ব্যবহার করা: একটি হাইড্রোপনিক ভেলা এমন একটি সিস্টেম যা উপরে একটি ভাসমান ভেলা সহ জলের একটি বড় পুল ব্যবহার করে।

বীজ ভেলায় রাখা যেতে পারে এবং রোপণের জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত জলের উপরে ভাসতে থাকবে। আপনি যে রোপণ পদ্ধতিটি বেছে নিন তা নির্বিশেষে, আপনার বীজগুলি অঙ্কুরিত হওয়ার সর্বোত্তম সুযোগ রয়েছে তা নিশ্চিত করার জন্য নির্দেশাবলী সাবধানে অনুসরণ করতে ভুলবেন না।

যত্ন এবং রক্ষণাবেক্ষণ একবার আপনার বীজ রোপণ করা হয়ে গেলে, সেগুলি সুস্থ, প্রাণবন্ত উদ্ভিদে পরিণত হয় তা নিশ্চিত করার জন্য তাদের যথাযথ যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে নিয়মিত জল দেওয়া, আদর্শ তাপমাত্রা এবং আলোর অবস্থা বজায় রাখা এবং প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা।

সঠিক যত্নের সাথে, আপনার ঘাসটি কিছুক্ষণের মধ্যেই বৃদ্ধি পেতে শুরু করা উচিত! উপসংহারে, হাইড্রোপনিকভাবে ঘাসের বীজ অঙ্কুরিত করা মাটি ছাড়াই একটি সুন্দর লন তৈরি করার একটি সহজ এবং কার্যকর উপায়। 

এই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং আপনার বীজের যত্ন এবং রক্ষণাবেক্ষণের প্রতি গভীর মনোযোগ দেওয়ার মাধ্যমে, আপনি যে সবুজ সবুজ লনটি সবসময় চেয়েছিলেন তা অর্জন করতে পারেন।

পর্যবেক্ষণ এবং যত্ন হাইড্রোপনিক ঘাস

মাটি ছাড়া ঘাস তৈরি এবং দেখার জন্য শক্তি উপلব্ধ। মাটি সুষম করে পরিবেশ তৈরি করতে হবে এবং হাইড্রোপনিক পদ্ধতি ব্যবহার করে ঘাসের যত্ন নেওয়া উচিত।

সর্বোত্তম তাপমাত্রা এবং আর্দ্রতা বজায় রাখা

হাইড্রোপনিক ঘাসের ক্ষেত্রে, সর্বোত্তম তাপমাত্রা এবং আর্দ্রতার মাত্রা পর্যবেক্ষণ এবং বজায় রাখা এর বৃদ্ধি এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাইড্রোপনিক ঘাসের জন্য আদর্শ তাপমাত্রা পরিসীমা 68 থেকে 77 ডিগ্রি ফারেনহাইটের মধ্যে, যখন আপেক্ষিক আর্দ্রতা 50 থেকে 60 শতাংশের মধ্যে রাখা উচিত।

এই স্তরগুলি বজায় রাখার জন্য, সঠিক বায়ুচলাচল এবং বায়ু সঞ্চালন প্রয়োজন। আপনি ক্রমবর্ধমান এলাকার ভিতরে তাপমাত্রা এবং আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে একটি ফ্যান বা বায়ুচলাচল ব্যবস্থা ব্যবহার করতে পারেন।

পুষ্টি ব্যবস্থাপনা

হাইড্রোপনিক ঘাসের নিরীক্ষণ এবং যত্নের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল পুষ্টি ব্যবস্থাপনা। হাইড্রোপনিক পদ্ধতিতে, গাছপালা পুষ্টির জন্য মাটির উপর নির্ভর করে না। পরিবর্তে, আপনাকে অবশ্যই প্রয়োজনীয় পুষ্টি সরাসরি জলে সরবরাহ করতে হবে।

এটির জন্য পুষ্টির দ্রবণের pH মাত্রার সতর্কতা অবলম্বন করা এবং নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম সহ সমস্ত প্রয়োজনীয় পুষ্টি পর্যাপ্ত পরিমাণে রয়েছে তা নিশ্চিত করা প্রয়োজন। আপনার ঘাস প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে তা নিশ্চিত করতে আপনি বিশেষ হাইড্রোপনিক পুষ্টির সমাধান ব্যবহার করতে পারেন।

আপনার হাইড্রোপনিক ঘাসের সাফল্য নিশ্চিত করতে, সর্বোত্তম তাপমাত্রা এবং আর্দ্রতার মাত্রা বজায় রাখা এবং সঠিক পুষ্টি ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ উপাদান। 

আরো পড়ুনঃ প্রিয় মানুষের রাগ ভাঙ্গানোর উপায়

সঠিক যত্ন এবং মনোযোগের সাথে, আপনি সময় এবং সম্পদ সংরক্ষণ এবং আপনার পরিবেশগত প্রভাব হ্রাস করার সাথে সাথে একটি সমৃদ্ধ এবং স্বাস্থ্যকর হাইড্রোপনিক ঘাসের বাগান তৈরি করতে পারেন।

Frequently Asked Questions For খুব সহজে মাটি ছাড়া ঘাস তৈরি করুন

উপরের মাটি ছাড়া কি ঘাস লাগানো যায়?

হ্যাঁ, মাটি ছাড়াও ঘাস লাগানো সম্ভব। আমাদের একটি সুস্বাদু লন পাওয়ার জন্য ঘাসের বীজ রোপণের আগে মাটি সঠিকভাবে সজ্জিত করতে হবে যাতে সবচেয়ে ভালো পরিস্থিতি তৈরি হয়। 

মাটিতে আলগা দেখা দিতে হলে লন লাভের সিইও জেরেমি ইয়ামাগুচি বলেছেন, মাটিকে সহজভাবে পর্যবেক্ষণযোগ্য পরিস্থিতিতে সমতল করতে হবে এবং উপরের মাটি নিচে ফেলতে হবে না।

পাথুরে মাটিতে কোন ঘাস ভালো জন্মে?

পাথুরে মাটিতে জোসিয়াগ্রাস বা বারমুডাগ্রাস চাষ করা যায়। এই প্রকারের ঘাস সহনশীল এবং সাথে সাথে শুষ্কতা পরিচালনা করতে দক্ষ। সঠিক প্রস্তুতি নিশ্চিত করার জন্য মাটির সুষম করুন এবং বীজ রোপণ করার আগে মাটি আলগা করুন। পাথুরে মাটি ছাড়া ঘাস চাষের জন্য হাইড্রোপনিক পদ্ধতি ব্যবহার করা যায়।

মাটি ছাড়া কি ঘাস চাষ করা যায়?

হ্যাঁ, মাটি ছাড়াও ঘাস চাষ করা সম্ভব এবং সহজ প্রক্রিয়া। একটি কাগজের তোয়ালে বীজ রাখে এবং ভিজিয়ে রাখে একটি সপ্তাহ বা তার বেশি। এরপর বীজগুলি ট্রেতে স্থানান্তরিত করে রাখে এবং এখানে গর্ত ড্রিল করে ঘাস নিষ্কাশনের জন্য আলমারীতে রাখে যেখানে মাটি লাগবে না। এই পদ্ধতিতে মাটি ব্যবহার করা হয় না।

মাটি ছাড়া গিনিপিগের ঘাস চাষ?

মাটি ছাড়া গিনিপিগের ঘাস তৈরি করা সহজ। বীজ রোপণ আগে মাটি সঠিকভাবে প্রস্তুত করতে হবে। পাথুরে মাটির জন্য বারমুডাগ্রাস বা জোসিয়াগ্রাস ব্যবহার করা যেতে পারে। ঘাসের বীজ একটি কাগজ তৈরি তোয়ালে ভিজিয়ে রাখেন এবং এটিতে ঘাস উৎপাদন করতে পারেন। হাইড্রোপনিক পদ্ধতিতে মাটি ছাড়া ঘাস তৈরি করা যেতে পারে।

পরিশেষেঃ

মাটি ছাড়া ঘাস জন্মানো প্রথমে ভীতিজনক শোনাতে পারে, তবে এটি আসলে একটি সহজ এবং সাশ্রয়ী প্রক্রিয়া। আপনার মাটি-কম মাধ্যম সঠিকভাবে প্রস্তুত করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ অনুসরণ করে, আপনি আপনার নিজের বাড়িতেই স্বাস্থ্যকর এবং সমৃদ্ধ ঘাস জন্মাতে পারেন।

আপনি আপনার দুগ্ধ খামারে খরচ কমাতে চান বা আপনার পশম বন্ধুর জন্য কিছু তাজা ঘাস চাষ করতে চান, হাইড্রোপনিক পদ্ধতি একটি টেকসই এবং দক্ষ সমাধান প্রদান করে। তাহলে কেন এটা চেষ্টা করে দেখুন না? একটু ধৈর্য এবং উত্সর্গের সাথে, আপনি খুব কম সময়ে ঘাসের একটি সুন্দর কার্পেট উপভোগ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url