চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলা-যেভাবে বলবেন-2024 | Rahul IT BD

চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলা-যেভাবে বলবেন-2024

প্রিয় পাঠক এই পোস্টটিতে চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে. আপনি কেন এই জবটি করতে চান, বর্তমান চাকরি কেন ছাড়বেন, আমরা আপনাকে কেন চাকরিটা দিব, উইকনেস এবং স্ট্রেন্থ সম্পর্কে প্রশ্ন এবং উত্তর আকারে তুলে ধরার চেষ্টা করেছি।
চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন-উত্তর
যারা জব ইন্টারভিউ এর প্রশ্নোত্তর সম্পর্কে জানতে আগ্রহী, তাদেরকে আজকের এই আর্টিকেলে স্বাগতম। 

ভূমিকা

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্টটিতে চাকরির ইন্টারভিউ এর বিভিন্ন প্রশ্ন উত্তর সম্পর্কে আলোচনা করেছি। আপনার অনেকেই এ সম্পর্কে জানতে ইন্টারনেটে সার্চ করে থাকেন। আশা করছি আজকের এই পোস্টটি অনেক বেশি ইনফরমেটিভ হবে এবং আপনি যদি ভালোভাবে পোস্টটি পড়েন তাহলে অনেক উপকৃত হবেন।

চাকরির ইন্টারভিউতে নিজের সম্পর্কে বলা-যেভাবে বলবেন 

যেকোনো চাকরির ইন্টারভিউতে এই প্রশ্নটি প্রথমেই করা হয়ে থাকে। ইন্টারভিউয়ার এ প্রশ্নটি করে দেখতে চাই, আপনি আত্মবিশ্বাসী কিনা, নিজের সম্পর্কে কেমন ধারণা আছে এবং গুছিয়ে কথা বলার ধরনটা কেমন। 

এক্ষেত্রে আপনি যদি কোন সংগঠনের সাথে কাজ করে থাকেন, সেখানে আপনার দীর্ঘদিনের অভিজ্ঞতা থাকলে, সেটাও শেয়ার করতে পারেন। শুরুতেই আপনি যদি এর আগে কোন প্রতিষ্ঠানে কাজ করে থাকেন, সেটার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। 

পাশাপাশি আরও বলতে পারেন, যদি প্রয়োজন হয় কখনো ছুটির দিনেও আমি কাজ করতে পারি, আমি যে কোন প্রবলেম নিলে ইজি থাকতে পারি, আমি ভালোভাবে চিন্তা করতে পারি, আমি গুছিয়ে লিখতে পারি এবং সচরাচর ভুল কম করি।

আপনি কেন এই জবটি করতে চান?-গঠনমূলক উত্তর জেনে নিন

এক্ষেত্রে আপনি বলতে পারেন, কারন আমি এই কাজটি করতে খুব বেশি পছন্দ করি, আর পছন্দের কাজটি করতে পারলে, সেই কাজটা ভালবেসে করা যায় পাশাপাশি আপনাদের কোম্পানি যেহেতু অনেক রিপুটেড কোম্পানি অর্থাৎ সারা দেশব্যাপী সুনাম অর্জন করেছে। 

আর কাজটি যদি এই কোম্পানিতে হয় তাহলে আর কোন কথাই নেই। যেহেতু এই কাজটি আমি পছন্দ করি আর এ কাজটি পাওয়ার সুযোগ এসেছে তাই এই জবটি আমি করতে চাই।

আপনি কত বেতন চান? What is your expected salary?-যা বলবেন

এমন প্রশ্নের ক্ষেত্রে আপনাকে খুবই দক্ষতার সাথে উত্তর দিতে হবে। একটা বিষয় মনে রাখতে হবে কোন সুনামধন্য প্রতিষ্ঠান আপনাকে কখনো কম বেতনে চাকরি দেবে না আবার বেশি বেতনেও চাকরি দেবে না। একটি বিষয় মাথায় রাখতে হবে যে চাকরির দরকার যতই হোক ভুল চাকরিতে জয়েন করা উচিত নয়। 


তাতে যেটা হয়, তা হল কয়েক মাস পরে হয়তো সে কাজটি করতে আপনার ভালো লাগবে না। কারণ পরে আপনার মনে হতে পারে, আপনি এর থেকেও আরো ভালো কাজের যোগ্য। 

তাই সর্ব প্রথমে নিজের যোগ্যতাকে যাচাই করে, কোন পেশায় যেতে চান সেটা ঠিক করতে হবে এবং আপনার বন্ধু-বান্ধব তারা কেউ যদি ওই পেশায় থাকে, তাদের কাছ থেকে একটি আইডিয়া নেন, সেখানে তারা কত বেতন পাচ্ছে, তার আশেপাশে একটা বেতন বলার চেষ্টা করবেন।

বর্তমান চাকরি কেন ছাড়বেন?-গঠনমূলক উত্তর জেনে নিন

প্রথমে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে আপনি যে কোম্পানিতে চাকরি করছেন বর্তমানে সেই কোম্পানির কোন বস বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোন নেগেটিভ কথা আপনাকে বলা যাবে না। এক্ষেত্রে আপনি বলতে পারেন যে, আমি আমার ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর জন্য বা ক্যারিয়ার গ্রোথ এর জন্য বর্তমান চাকরির টি ছেড়ে দিতে চাই। 

আমি জানি, আপনাদের কোম্পানি অনেক বড় একটি কোম্পানি, অনেক সুনামধন্য একটি কোম্পানি, আমি যদি এই কোম্পানিতে চাকরি পাই তাহলে নিজেকে অনেক ধন্য মনে করব। আপনি এভাবে তাদেরকে উত্তর দিয়ে কনভেন্স করার চেষ্টা করতে পারেন।

আমরা আপনাকে কেন চাকরিটা দিব?-যেভাবে বলবেন

এক্ষেত্রে আপনাকে প্রথমেই প্রতিষ্ঠানের বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে জানতে হবে, তাদের কতগুলো প্রতিষ্ঠান রয়েছে দেশের ভিতরে বা দেশের বাইরে এসব সম্পর্কে জ্ঞান থাকতে হব এবং প্রতিষ্ঠানের রুলস এন্ড রেজুলেশন পালন করতে পারবেন কিনা, সেই বিষয়টা পরিষ্কার করতে হবে। 

আপনি দক্ষতার সাথে আপনার দায়িত্ব পালন করতে পারবেন সেই বিষয়ে স্পষ্ট ধারণা দিতে হবে। অতিত কোন অভিজ্ঞতা থেকে থাকলে সেই বিষয়টি ইন্টারভিউয়ারদের সাথে শেয়ার করতে পারেন। এমন কিছু গঠনমূলক বিষয় তুলে ধরতে হবে, যাতে তারা বোঝে, আপনাকে চাকরিটি দেওয়া উচিত।

আপনি কেন এই প্রতিষ্ঠানে চাকরি করতে চান?-গঠনমূলক উত্তর

চাকরির ইন্টারভিউতে সাধারণত প্রশ্নটি করে থাকে। এসব প্রশ্নের উত্তর আপনাকে খুব গঠনমূলকভাবে দিতে হবে। অনেকে বলে যে স্যার আমার চাকরিটা খুব দরকার, আমি আমার ফ্যামিলি নিয়ে অনেক সমস্যায় আছি তাই আমি চাকরিটা করতে চাই। 

এটা সত্য হতে পারে কিন্তু এভাবে ইন্টারভিউতে বলা উচিত নয়। মূলত এই প্রশ্নটি করে ইন্টারভিউয়ার জানতে চান, যে আপনাকে কোন একটি দায়িত্ব দিলে সে দায়িত্বটা আপনি ঠিকমতো পালন করতে পারবেন কিনা। 

তাই এক্ষেত্রে আপনাকে বোঝাতে হবে চাকরিটা পেলে আপনি আপনার কাজ খুব গুরুত্ব সহকারে নেবেন এবং কাজটি করতে আপনার যে আগ্রহ রয়েছে পাশাপাশি কাজটি যে আপনি পারবেন সেটা বোঝানোর চেষ্টা করতে হবে। ইন্টারভিউতে সেগুলো উপস্থাপন করতে হবে।

আপনার দুর্বলতা কি কি? What are your weaknesses?-যা বলবেন

স্যার আমি জানি কোন মানুষ পারফেক্ট নয়, তবে এই মুহূর্তে আমার মধ্যে কোন উইকনেস মাথায় আসছে না। খুব অনেস্টলি বলতে পারেন কোন অসুবিধা নেই। আপনি বলতে পারেন যে আমি খুব সকাল বেলায় ঘুম থেকে উঠতে পারি না। 

আপনাকে সেই উইকনেস গুলোর কথাই বলতে হবে যে ওয়েটনেসগুলো ওভারকাম করার প্লান আপনার কাছে রয়েছে। ধরেন আপনি বললেন যে আমি সকালে ঘুম থেকে উঠতে পারি না, এর পাশাপাশি আপনাকে বলতে হবে, যেহেতু আমাকে এখন প্রচুর হার্ড ওয়ার্কিং করতে হবে। 

সেহেতু এক সপ্তাহের মধ্যেই আমি এই অভ্যাসটি পরিবর্তন করতে পারবো।  আবার বলতে পারেন যে আমি মানুষকে খুব দ্রুত বিশ্বাস করি। এটাও আপনার একটি উইকনেস হতে পারে।

What is your strengths? আপনার স্ট্রেন্থ কি কি?-যেভাবে বলবেন

এক্ষেত্রে আপনি যে কাজটি খুব ভালো করে করতে পারেন বা ভাল বোঝেন সেটা কিন্তু আপনার একটা স্ট্রেন্থ এবং এইটা রিলেটেড আর কোন কোন বিষয় আছে যেগুলো আমি খুব ভালো করে করতে পারি বা পারবো। 

এরপরে একজন মানুষ হিসাবে আমার মধ্যে আর কি কি স্কিল আছে সেগুলো বলতে হবে। যেমন- আমি খুব সুন্দর করে কথা বলতে পারি, আমি বাবু সনাক্ত করতে পারি, যে কোন একটা বিষয় খুব ভালোভাবে উপস্থাপন করতে পারি। 

কোন অগোছালো তথ্য গুলোকে সুন্দর একটি রিপোর্ট আকারে প্রদান করতে পারি, খুব ভালো google সার্চ করতে পারি, কাউকে কথা দিলে কথা রাখতে পারি, আমি মানুষের সাথে কমিউনিকেশন করতে পারি, আমি খুব পাংচুয়াল ইত্যাদি এমন অনেক ধরনের স্ট্রেন্থ হতে পারে।

পরিশেষে

বন্ধুগণ আপনারা যদি পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে অবশ্যই ইন্টারভিউ সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছেন এবং আশা করি আপনি উপকৃত হয়েছেন। এ ধরনের পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। সবশেষে আমি আপনাদের সকলের মঙ্গল কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url