কিওয়ার্ড রিসার্চ কি ? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়-2024 | Rahul IT BD

কিওয়ার্ড রিসার্চ কি ? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়-2024

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটিতে কিভাবে ওয়েবসাইটে বেশি পরিমাণে ভিজিটর পেতে পারি এবং কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা এ সম্পর্কে জানতে আগ্রহী তাদেরকে আজকের আর্টিকেলে স্বাগতম।
কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়
আপনি যদি এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন তাহলে সে সম্পর্কে জানতে পারবেন।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আপনারা অনেকেই কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জানতে গুগলে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলে এর বিভিন্ন টেকনিক সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

কীভাবে ওয়েবসাইটে বেশি পরিমাণে ভিজিটর পেতে পারি জেনে নিন-ইভেন্ট টার্গেট

ওয়েবসাইটে বেশি পরিমাণ ভিজিটর পেতে হলে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। আমরা জানি যে সারা বাংলাদেশে বা সারা পৃথিবীতে বিভিন্ন রকম দিবস থাকে বা দিবস পালিত হয়, আমরা অনেক দিবস সম্পর্কে জানি না। আমরা শুধু জনপ্রিয় দিবসকে টার্গেট করে আর্টিকেল লিখি। 


যেগুলো কম জনপ্রিয় দিবস অর্থাৎ সাধারণত যে দিবস নিয়ে আমরা জানিও না আবার সে দিবস সম্পর্কে কোন আর্টিকেল লিখি না। যেগুলো কম জনপ্রিয় দিবস রয়েছে, সে সমস্ত দিবস গুলো বিভিন্ন পেপার পত্রিকা থেকে সংগ্রহ করতে হবে এবং মনে রাখতে হবে যে কোন দিন কোন দিবস রয়েছে। 

এ সমস্ত দিবসের ১৫ দিন বা একমাস আগে থেকে আর্টিকেল লিখতে হবে এবং ওয়েব সাইটে পাবলিশ করতে হবে, এর ফলে ১০ থেকে ১৫ দিনের মধ্যে এসইও স্ট্রং হয়ে যাবে এবং সেই দিবস আসার আগেই দেখা যাচ্ছে যে google র‌্যাংকে এক নম্বর পজিশনে চলে যাবে। তাহলে বুঝতেই পারছেন এটা করলে আপনারা বেশি উপকৃত হবেন। 

ওয়েবসাইটে বেশি পরিমাণ ভিজিটর পেতে চাইলে এ ধরনের ট্রিক ফলো করতে পারেন। তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন যে এক্ষেত্রে কোন ধরনের কিওয়ার্ড লিখে আর্টিকেল লিখা উচিত। অর্থাৎ আপনার ওয়েবসাইটটি নতুন হয়ে থাকলে ইভেন্ট টার্গেট করে কনটেন্ট লিখলে ভালো হবে। 

আপনাকে জনপ্রিয় কিওয়ার্ড দিয়ে কনটেন্ট না লিখে, কম জনপ্রিয় কিওয়ার্ড দিয়ে লিখতে হবে বা যেসব কিওয়ার্ড দিয়ে কেউ কোন কনটেন্ট লেখে নাই, সেসব কিওয়ার্ড দিয়ে আপনাকে লিখতে হবে বা টার্গেট করতে হবে। নতুন অবস্থায় জনপ্রিয় কিওয়ার্ডকে টার্গেট করলে গুগলে আপনাকে রেংকে দেখাবে না।

এক্ষেত্রে কম জনপ্রিয় কিওয়ার্ড দিয়ে লিখলে আপনি গুগলে রেঙ্কে প্রথমে চলে আসতে পারেন। আবার ইভেন্ট ব্লগিং বা ইভেন্ট টার্গেট করে কনটেন্ট লেখা, এর মূল অসুবিধা হচ্ছে, যখন এ সমস্ত দিবস বা ইভেন্ট শেষ হয়ে যায় তখন আর কোন ধরনের ভিউ আসে না। ওই সমস্ত ইভেন্ট শুরু হওয়ার এক মাস বা ১৫ দিন আগে থেকে মোটামুটি ভাবে ভিউ আসা শুরু করে। 

তার মানে আপনি যদি ইভেন্ট টার্গেট করে কনটেন্ট লিখেন তাহলে হয়তো ২-৩ দিন খুব ভালো ভিজিটর আসতে পারে, তারপরে কিন্তু কোন ভিজিটর পাওয়া যাবে না। এজন্য ইভেন্ট ব্লগিং বা ইভেন্ট টার্গেট করে কনটেন্ট লেখার সবথেকে বড় অসুবিদাটা হচ্ছে এইটা। 

তারপরেও আপনি যদি মনে করেন যে ২-১ দিনের জন্য আপনি আপনার ওয়েবসাইটে বেশি ভিজিটর নিয়ে আসতে চান সে ক্ষেত্রে ইভেন্ট ব্লগিং বা ইভেন্ট টার্গেট করে কনটেন্ট লিখতে পারেন।

Keyword Research কি ? কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়-2024

Small SEO Tools- স্মল এসইও টুলস এই ওয়েবসাইটের মধ্যে এসে Text Analysis Tools দেখতে পাবেন। এই টেক্সট এনালাইসিস টুলস এর আন্ডারে অনেকগুলো টুলস রয়েছে প্রত্যেকটির আলাদা আলাদা কাজ রয়েছে। এই ওয়েবসাইটটা ইংরেজি ভাষায় ভালো কাজ করে। 

অর্থাৎ আপনি যদি বাংলা ভাষা নিয়ে রিচার্জ করতে চান, সে ক্ষেত্রে এই ওয়েবসাইটে যে সমস্ত টুলস রয়েছে, তাদের খুব বেশি উপকৃত হতে পারবেন না। তারপরেও আমরা এই ওয়েবসাইট দিয়ে বিভিন্ন স্ট্যাটিসটিস ও ম্যাট্রিক্স জানতে পারবো। আপনি স্মল এসইও টুলস ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন।


Keyword Tools- কিওয়ার্ড টুলস এর মধ্যে Keyword position নামে একটি টুলস রয়েছে যেখানে আপনি কি ওয়ার্ড এনালাইসিস করতে পারবেন। আপনি যদি কোন কিওয়ার্ড google এ র‍্যাংকিং চেক করতে চান সেক্ষেত্রে এই টুলস ব্যবহার করতে পারেন। তবে এই টুলস ইংরেজি কি ওয়ার্ডের ক্ষেত্রে কাজ করবে।

কোন ওয়েবসাইটের কিওয়ার্ড পজিশন কোন পর্যায়ে আছে আশা করি আপনি Keyword position এই টুলস এর মাধ্যমে বুঝতে পারবেন। এই টুলস এর মাধ্যমে রিসার্চ করতে পারবেন।

Keyword Density Checker- কোন কিওয়ার্ড এর ঘনত্ব কতটুকু সেটা চেক করার জন্য এই টুলস ব্যবহার করতে হয়। রিসার্চ এর ক্ষেত্রে এটি কার্যকরী হতে পারে।

Keyword Suggestion Tool- এই টুলস এ আপনি যে কিওয়ার্ড নিয়ে সার্চ করবেন, সেই কীওয়ার্ড নিয়ে সিমিলার কোনো কিউ আর আছে কিনা সেটা সম্পর্কে সাজেস্ট করবে। আপনার ওয়েবসাইট যদি কম জনপ্রিয় হয়ে থাকে সেক্ষেত্রে আপনি পপুলার কিওয়ার্ড দিয়ে কাজ করার থেকে, কম জনপ্রিয় কিওয়ার্ড দিয়ে কাজ করাটা ভালো, বিশেষ করে শুরুর দিকে। 

কারণ পপুলার কি ওয়ার্ড দিয়ে অনেক জনপ্রিয় ওয়েবসাইট কন্টেন্ট লিখেছে সুতরাং তাদের সাথে কম্পিটিশনে গুগল র‍্যাংকিং এ যাওয়াটা অনেক কঠিন হবে। এক্ষেত্রে রিলেটেড কিওয়ার্ড কম জনপ্রিয় অথবা লং টেল কিওয়ার্ড নিয়ে কাজ করতে পারেন। আপনি এভাবে রিসার্চ করতে পারেন।

Keywords Research Tool- আপনি যদি কোন একটা ওয়েবসাইটের লিংক এখানে দিয়ে দেন, ঐ ওয়েবসাইটটা কোন কোন কি ওয়ার্ডের বিপরীতে জনপ্রিয় সেটা আপনাকে খুঁজে বের করে দেবে। এটাই হচ্ছে কিওয়ার্ড রিসার্চ টুলস এর কাজ। রিসার্চ এর জন্য এই টুলস অত্যন্ত কার্যকারী।

Keyword Competition Tool- আপনি যখন কোন একটা কিওয়ার্ডের কম্পিটিশন নিয়ে সার্চ করবেন তখন আপনি এই টুলস এর মাধ্যমে সেটা জানতে পারবেন। কোন কিওয়ার্ডের কম্পিটিশন যদি অনেক বেশি থাকে আর সে ক্ষেত্রে আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আপনি কিন্তু প্রথম দিকে র‌্যাংক করাইতে পারবেন না। 

আপনি আপনার কীওয়ার্ড কে কিছু কথা বাড়িয়ে সেটাকে লং টেল কিওয়ার্ড করতে পারেন। এই টুলস ব্যবহার করে আপনি রিসার্চ করতে পারবেন।

Related Keywords Finder- আপনি যদি কোন একটি কিওয়ার্ড এই টুলস এর সার্চ বক্সে দিয়ে সার্চ করলে ঐ রিলেটেড আরো অনেক কিওয়ার্ড আপনার সামনে দেখাবে। আপনি এই টুলস ব্যবহার করেও কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। 


Long Tail Keyword Suggestion Tool- এই টুলস এর মাধ্যমে আপনি লং টেল কিওয়ার্ড সম্পর্কে ধারণা পেতে পারেন। আপনার ওয়েবসাইট নতুন হয়ে থাকলে সর্বপ্রথম লং টেল কিওয়ার্ড নিয়ে কাজ করা উচিত। রিসার্চ এর জন্য এটি একটি উত্তম উপায়।

প্রাসঙ্গিক কোন বিষয় নিয়ে গবেষণা করা হল কিওয়ার্ড রিসার্চ। এক্ষেত্রে Uber Suggest Tools এর মাধ্যমে কিওয়ার্ডের ভ্যালু এনালাইসিস করতে পারি এবং রিসার্চ এর ক্ষেত্রে এই টুলস এর ব্যবহার খুবই কার্যকর পাশাপাশি কিওয়ার্ড এর ট্রাফিক ভলিউম বিশ্লেষণ করা যায়।

কম্পিটিটর ট্র্যাকিং মেথড এর মাধ্যমে কোন কোন ভালো ওয়েবসাইটের কোন কিওয়ার্ড গুলো ভালো র‌্যাংক করছে সেটা সম্পর্কে আমরা জানতে পারবেন।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনারা যারা এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন, আমি আশা করি আপনারা অবশ্যই কিওয়ার্ড রিসার্চ টেকনিক এবং কিভাবে ওয়েবসাইটে বেশি পরিমাণে ভিজিটর পেতে পারি সে সম্পর্কে জানতে পেরেছেন। 

আশা করি আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হয়েছেন। এ ধরনের নিয়মিত আর্টিকেল সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। আমি সবশেষে আপনার এবং আপনার পরিবারের সকলের মঙ্গল কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url