লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ সম্পর্কে বিস্তারিত জেনে নিন Long tail keyword analysis | Rahul IT BD

লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ সম্পর্কে বিস্তারিত জেনে নিন Long tail keyword analysis

প্রিয় পাঠক আপনারা অনেকেই লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ এবং আর্টিকেল রাইটিং এর স্ট্রাটিজি সম্পর্কে জানতে ইন্টারনেটে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলটিতে এর স্ট্রাটিজি সম্পর্কে আলোচনা করা হয়েছে।
Long tail keyword analysis

আপনি যদি এর বিশ্লেষণ সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটিতে আপনাকে স্বাগতম।

ভূমিকা 

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলটিতে কিভাবে Buying কিওয়ার্ড র‌্যাংক করে ইনকাম করা যায়, লং টেল কিওয়ার্ড কিভাবে বিশ্লেষণ করা যায়, আর্টিকেল রাইটিং এর স্ট্রাটেজি, টপিক খোঁজা, কিওয়ার্ড অ্যানালাইসিস পাশাপাশি গেস্ট ব্লগিং কি? 

এর সুবিধা অসুবিধা সম্পর্কে বিস্তারিত ভাবে তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়লে এসব সম্পর্কে জেনে উপকৃত হবেন।

কিভাবে Buying কিওয়ার্ড র‌্যাংক করে টাকা ইনকাম করা যায়-

Buying কিওয়ার্ড হলো যখন কেউ কোন কিছু খোঁজার জন্য google এ সার্চ দেয় এর সুবিধা, এর উপকারিতা কি সেটা জানার জন্য বা এটা আসল নাকি নকল। আপনাকে টার্গেট করতে হবে ঐ সমস্ত কাস্টমারকে, যারা google এ যে কিওয়ার্ড লিখে সার্চ করে ঐ সমস্ত কিওয়ার্ডে পোস্ট লিখতে হবে। 

সেই পোষ্টের মধ্যে আপনার প্রোডাক্টটা কিভাবে আপনি বিক্রি করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে হবে। যেমন-প্রোডাক্টের উপকারিতা, এর ব্যবহার এবং এর সুবিধা গুলো। আপনি যে শুধু আপনার প্রোডাক্ট সেল করবেন ব্যাপারটা এমনটা নয়, আপনি অন্য কারোর প্রোডাক্টও আপনার পোস্টে রেখে সেল করতে পারবেন। 

যেটাকে আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং বলে থাকি। ধরুন অনেকে খাঁটি মধু চেনার উপায় সম্পর্কে জানতে চাই, তখন আপনি খাঁটি মধু চেনার উপায় সম্পর্কে একটি পোস্ট লিখবেন এবং সেই পোস্টের মধ্যে আপনি আপনার খাঁটি মধু বিক্রির জন্য বিস্তারিত তথ্য তুলে ধরবেন। 


মনে করেন আপনার খাঁটি মধু চেনার উপায় এই কিওয়ার্ড টি র‌্যাংক করলে অনেক ট্রাফিক আসবে এবং তারা পোস্টটি পড়ে প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে সে সাথে প্রোডাক্ট সেল হওয়ার সম্ভাবনা তৈরি হবে। এভাবেও আপনি ইনকাম করতে পারবেন। 

আপনি এই প্রোডাক্ট নিজেও সেল করতে পারেন আবার যারা মধু তাদের অনলাইন পেজের মাধ্যমে বিক্রি করে থাকে, তাদের লিংকটি শেয়ার করতে পারেন। সে ক্ষেত্রে তাদের কাছ থেকে অ্যাফিলিয়েট কমিশন দাবি করতে পারেন। এভাবেও আপনার ইনকাম হতে পারে।

লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ-

যে কিওয়ার্ড গুলো তিনটির বেশি শব্দ হবে সেসব কিওয়ার্ড গুলোকে লংটেল কিওয়ার্ড বলে। লং টেল কিওয়ার্ড সাধারণত শর্ট টার্ম কিওয়ার্ড এর চেয়ে অনেক বেশি তথ্য উপস্থাপন করে। লং টেল কিওয়ার্ড এর কম্পিটিশন অনেক কম থাকে। এর ফলে প্রতিযোগিতা অনেক কমে যায়। 

এর সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে খুব সহজেই চিহ্নিত করতে পারে, আপনি যেটা সার্চ করছেন। গুগল সার্চ বক্সে কোন ওয়ার্ড লিখে সার্চ করলে দেখবেন গুগল অনেকগুলো সাজেশন দেবে যেগুলো লং টেল কিওয়ার্ড হিসেবে ব্যবহার করা যায় এবং LSI Graph এ সার্চ দিলে সহজে আপনার কাঙ্ক্ষিত লং টেল কিওয়ার্ডের সাথে এর search ভলিউম ও সিপিসি জানতে পারবেন। 

Keyword everywhere extension ব্যবহার করে গুগলে কিওয়ার্ড সার্চ দিলে লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ করা যায় এবং ঐ কিওয়ার্ডের অধীনে অনেক লং টেল কিওয়ার্ড পাওয়া যাবে। ওয়েবসাইট নতুন হলে এবং আপনি যদি ব্লগিং করে গুগল এডসেন্স থেকে ইনকাম করতে চান তাহলে অবশ্যই লং টেল কিওয়ার্ড কে টার্গেট করতে হবে।

সেসব বিষয় নিয়ে আপনাকে আর্টিকেল লিখতে হবে। এর ফলে খুব সহজেই ওয়েবসাইটকে গুগলে ‍র‌্যাংক করানো যায়। লং টেল কিওয়ার্ড ব্যবহার করলে ভালো ভিজিটর আসার সম্ভাবনা অনেক বেশি থাকে।
  • অনুসন্ধানের বিষয়বস্তু সুনির্দিষ্ট থাকে
  • ওয়েবসাইটের ট্রাফিক কে ক্রেতায় রূপান্তর হার বেশি 
  • অনুসন্ধানের পরিমাণ কম

আর্টিকেল রাইটিং এর স্ট্রাটেজি, টপিক খোঁজা, কিওয়ার্ড অ্যানালাইসিস-আর্টিকেল রাইটিং

আমরা যখন কোন বিষয় নিয়ে আর্টিকেল লিখি সে বিষয় সম্পর্কে আমাদের ভালো জানা থাকে না এবং সে ব্যাপারে আমরা এক্সপার্টও না, আমরা যেটা করি সেটা হচ্ছে প্রথমে কি বিষয় নিয়ে লিখব সেটা আগে ঠিক করি, তারপর সেই বিষয়টা নিয়ে গুগলে সার্চ করি। 

তখন আমরা দেখতে পাই ঐ রিলেটেড অনেক কিওয়ার্ড আমাদের সামনে চলে আসে। সে সমস্ত লং টেল কিওয়ার্ড দিয়ে আর্টিকেল লেখা উচিত।তখন সেই বিষয়টা নিয়ে আমরা পোস্ট লিখি। যখন আমরা দেখি কোন কিওয়ার্ড দিয়ে কেউ সার্চ করে নাই তখন সাধারণত আমরা সেই কিওয়ার্ড ব্যবহার করে লেখালেখি করি না। 

কারণ যে কিওয়ার্ড লিখে সার্চ হয় না, সে কিওয়ার্ড দিয়ে লেখালেখি করা, না করা দুটোই সমান। আর্টিকেল রাইটিং এর ক্ষেত্রে কিওয়ার্ড বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ বিষয়, কারণ আপনি এমন কিওয়ার্ড ব্যবহার করে লিখছেন যেটা সম্পর্কে জানার কারোর আগ্রহই নেই।

যদি সেই কিওয়ার্ড দিয়ে সার্চ করার আগ্রহ মানুষের না থাকে, তাহলে আর্টিকেল লিখে শুধু সময় নষ্ট হবে। তাই মানুষ যেভাবে কোন কিছু জানার জন্য গুগলে সার্চ করে আপনাকে ঠিক সেই সমস্ত কিওয়ার্ডগুলো ব্যবহার করতে হবে, তাহলে ভালো ভিজিটর পাওয়ার সম্ভাবনা থাকবে। 

আপনি হয়তো পোস্ট লিখার নিয়ম কানুন এবং কিভাবে রিসার্চ করতে হয় সেটা জানেন, কিন্তু আপনি জানেন না, যে কি বিষয় নিয়ে লিখতে হয়। সর্বপ্রথম আপনাকে একটি টপিক নির্বাচন করতে হবে, তারপর google সার্চ বক্সে যে শুধু সেই শব্দটি যদি লিখেন, দেখবেন গুগল আরো কিছু কিওয়ার্ড আপনাকে দেখাবে। 

এর মানে হলো মানুষ ঐ সমস্ত কিওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে, যার কারণে গুগল আপনাকে ঐ রিলেটেড কিওয়ার্ড আপনার সামনে তুলে ধরে। সেই সমস্ত কিওয়ার্ড দিয়ে আপনি আর্টিকেল লিখতে পারেন, কারণ মানুষ যেটা লিখে সার্চ করে সেগুলোকে ফোকাস কিওয়ার্ড বলে।

গেস্ট ব্লগিং কি? সুবিধা অসুবিধা ও কিভাবে করবেন? আর্টিকেল রাইটিং

গেস্ট ব্লগিং হলো অতিথি হয়ে অন্য ওয়েবসাইটে ব্লগিং করা। আপনি সুন্দর টপিক নিয়ে আর্টিকেল লিখে অন্যের ওয়েবসাইটে জমা দিবেন, আবার যদি অর্থের বিনিময়ে কাজ করে থাকেন তাহলে টাকা নিবেন। এটা অনেকটা জবের মত। এর কিছু সুবিধা অসুবিধা রয়েছে। 

ধরুন আপনি খুব সুন্দর করে একটা হাই কোয়ালিটির আর্টিকেল লিখে দিলেন, সেটা কিছু অর্থের বিনিময় বিক্রি করে দিলেন। যার কাছে বিক্রি করলেন, সে হয়তো ওই আর্টিকেলটি দিয়ে লাইফ টাইম বসে বসে ইনকাম করে নেবে কিন্তু আপনার ক্ষেত্রে যেটা হলো, সেটা হচ্ছে আপনি শুধুমাত্র একবারই ঐ আর্টিকেলটির বিনিময়ে টাকা পেয়েছেন। 


আর সে লাইফ টাইম পর্যন্ত পাবে। তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি, আপনি যদি ভালো আর্টিকেল রাইটার হয়ে থাকেন, তাহলে অন্যের ওয়েবসাইটে আপনার কোয়ালিটি সম্পূর্ণ আর্টিকেল না লিখে, আপনি যদি নিজে একটি ওয়েবসাইট তৈরি করে, আপনার কোয়ালিটি সম্পূর্ণ আর্টিকেল পোস্ট করেন, তাহলে আপনি অনেক বেশি লাভবান হবেন। 

তবে আপনার নতুন অবস্থায় ওয়েবসাইটটি যেহেতু জনপ্রিয় হয় না, সে অবস্থায় গেস্ট ব্লগার হিসেবে কাজ করতে পারেন অর্থের বিনিময়ে, সেখানে কিছুটা আর্থিক সচ্ছলতা আসলো, যখন আপনার নিজের ওয়েবসাইট জনপ্রিয় হবে, প্রচুর ট্রাফিক আসবে তখন আপনি গেস্ট ব্লগিং জব বাদ দিয়ে নিজের ওয়েবসাইট নিয়ে কাজ করলে অনেক ভালো ফলাফল পাওয়া যাবে।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনি যদি এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে অবশ্যই লং টেল কিওয়ার্ড বিশ্লেষণ এবং আর্টিকেল রাইটিং এর স্ট্রাটেজি সম্পর্কে জানতে পেরেছেন। আমি আশা করি আপনি পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন। এ ধরনের নিয়মিত আর্টিকেল সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে, অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। সবশেষে আমি আপনার আপনার পরিবারের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url