কথা বলার কৌশল এবং গুছিয়ে কথা বলার উপায়-সম্পর্কে জেনে নেওয়া যাক | Rahul IT BD

কথা বলার কৌশল এবং গুছিয়ে কথা বলার উপায়-সম্পর্কে জেনে নেওয়া যাক

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে কথা বলার কৌশল, গুছিয়ে কথা বলার উপায়, কিভাবে স্মার্টলি কথা বলতে হয়, মানুষের সাথে কথা বলার কৌশল এবং জোরে কথা বলার কৌশল সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
কথা বলার কৌশল এবং গুছিয়ে কথা বলার উপায়
তাই আপনি যদি এসব বিষয়ে সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে আজকের এই আর্টিকেলে স্বাগতম।

ভূমিকা

বন্ধুগণ আমরা অনেকেই সুন্দর করে গুছিয়ে কথা বলতে চাই কিন্তু অনেকেই আমরা সেটা পারিনা। আমাদের প্রত্যেকটি অঞ্চলের এই আঞ্চলিক ভাষা রয়েছে আমরা সাধারণত যে অঞ্চলের মানুষ সে সেই অঞ্চলেই কথা বলতে কমফোর্ট ফিল করি। 

কিন্তু আপনি যদি সুন্দর করে কথা বলতে চান তাহলে অবশ্যই আপনাকে সুন্দর করে কথা বলার কৌশল উপায় সম্পর্কে জানতে হবে। এসব উপায় সম্পর্কে জানতে অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকে। 

আপনি যদি এই সমস্যার সমাধান পেতে চান, তাহলে এই আর্টিকেলটির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকেন। আশা করি আপনি উপকৃত হবেন।

কথা বলার কৌশল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

প্রিয় বন্ধুগণ কথা বলার সময় সব সময় স্পষ্ট করে কথা বলার চেষ্টা করতে হবে, তাড়াহুড়া করে বা দ্রুত কথা বলার চেষ্টা করবেন না থেমে থেমে সুন্দর করে গুছিয়ে স্পষ্ট করে কথা বলবেন। কথা বলার সময় আপনার ভোকাল থাকতে হবে। মনে রাখতে হবে সুন্দর করে কথা বলা কিন্তু একটি আর্ট। 

আপনি যত সুন্দর করে কথা বলবেন মানুষ তত আপনার প্রতি আকৃষ্ট হবে আপনার কথা মনোযোগ দিয়ে শুনবে। এটা হয়তো একদিন হবে না তবে আপনাকে চেষ্টা করতে হবে আপনাকে প্রচুর পরিমানে প্র্যাকটিস করতে হবে। 

যখন আপনি কারো সাথে কথা বলবেন তখন অবশ্যই চেষ্টা করবেন হাসিমুখে কথা বলার এবং কথা বলার সময় আপনার বডি ল্যাঙ্গুয়েজ যেন কথা বলার ধরনের সাথে ম্যাচ করে সে ব্যাপারটা খেয়াল করতে হবে। 

আপনি কথা বলছেন এক ধরনের আর বডি ল্যাংগুয়েজ আর এক ধরনের যদি হয়ে থাকে তাহলে সেটা বেমানান দেখাবে। তাই কথা বলার সাথে বা ভাষার সাথে বডি ল্যাঙ্গুয়েজ এর সামঞ্জস্য থাকা অত্যন্ত জরুরী। সুন্দর করে কথা বলা এটা কয়েকদিনের মধ্যেই যে সম্ভব ব্যাপারটা এমনটা নয়। 

আপনি হুট করেই সুন্দর করে কথা বলতে পারবেন গুছিয়ে কথা বলতে পারবেন সেটা আপনার আয়ত্তে অল্প সময়ে আসবে না। 

আপনাকে এর জন্য কয়েক মাস নিয়মিত প্র্যাকটিস করতে হবে আপনি যখনই যার সাথে কথা বলুন না কেন বাসাতে বা বাইরে সে ক্ষেত্রে আপনাকে চেষ্টা করতে হবে সবসময় স্পষ্ট করে এবং সুন্দর করে কথা বলার। 

নিজেকে বদলাতে চাইলে কমপক্ষে চার থেকে পাঁচ মাস সময় দিতে হবে। তাড়াহুড়া করে কোন কিছুই ভালো হয় না। আপনি যখন সুন্দর করে কথা বলার চেষ্টা করবেন তখন থেমে থেমে অল্প অল্প করে গুছিয়ে কথা বলার চেষ্টা করুন। 

দ্রুত কথা বলবেন না দ্রুত কথা বললে আপনার ভাষা সৌন্দর্য হারিয়ে ফেলতে পারেন। কথা বলার সময় সুন্দর করে কথা বলার পাশাপাশি আপনার বডি ল্যাঙ্গুয়েজ মানানসই হওয়া উচিত। সে বিষয়টা আপনাকে খেয়াল করতে হবে যে কথা বলার ক্ষেত্রে আমার বডি ল্যাঙ্গুয়েজ মানানসই হচ্ছে কিনা।

গুছিয়ে কথা বলার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন

সবসময় চেষ্টা করতে হবে প্রতিটা শব্দের যাতে শুদ্ধ উচ্চারণ করা যায়। প্রিয় বন্ধুরা, আপনি প্রতিটি কথার যত শুদ্ধ উচ্চারণ করবেন ততই আপনার ভাষাটা মার্জিত হবে সুন্দর শোনাবে। যে আপনার কথা শুনবে সে দেখবেন আপনার কথা শুধু থাকবে। 

তার মানে সে আপনার কথার প্রেমে পড়ে গেছে। সুন্দর করে কথা বলাটা কিন্তু একটা শিল্প। যার গানের গলা সুন্দর তার মানে সে তো সুন্দর করে গান গায় বলে সে একজন শিল্পী। 

তাই আপনার গলা দিয়ে যখন স্পষ্ট করে সুন্দর করে কথা বলবেন, আর সেটা যদি আপনি করতে পারেন, তার মানে সেটাও কিন্তু একটা শিল্প। 

মনে রাখবেন প্রত্যেকটি অঞ্চলের একটি আঞ্চলিক ভাষা রয়েছে আঞ্চলিক টান রয়েছে, কিন্তু আপনি প্রফেশনালি কোন জায়গায় কথা বলবেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই স্পষ্ট করে সুন্দর করে গুছিয়ে কথা বলার চেষ্টা করতে হবে। 

সেখানে আপনি যদি আপনার আঞ্চলিক ভাষায় কথা বলেন তাহলে কিন্তু সেটা মোটেও গ্রহণযোগ্য হবে না। 

আপনি যখন আপনার গ্রামে যাবেন আপনার এলাকায় যাবেন এলাকার মানুষের সাথে যখন কথা বলবেন তখন আপনি আঞ্চলিক ভাষা ব্যবহার করতে পারেন। আঞ্চলিক ভাষাকে আমি খাটো করে দেখছি না প্রত্যেকটি মানুষেরই আঞ্চলিকতার রয়েছে। 

আমরা যে অঞ্চলেরই মানুষ হই না কেন, প্রত্যেকেরই কিন্তু আঞ্চলিক ভাষা রয়েছে, যেটা সাধারণত স্পষ্ট ভাষার সাথে সব ক্ষেত্রে মিলে যায় না। যখন আপনি বাহিরের কোন ক্লায়েন্টের সাথে অপরিচিত কোন মানুষের সাথে কথা বলবেন সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই আঞ্চলিকতা পরিহার করতে হবে। 

তাহলে আপনার কথাটা আরো বেশি মার্জিত শোনাবে। আমাদের কথা বলার মধ্যে অনেক সময়, অযথাই যে ভাষা গুলো বলার প্রয়োজনই নেই সে কথাগুলো আমরা বলে থাকি বা সেই ভাষাগুলো আমরা ব্যবহার করে থাকি, যেটাকে আমরা মুদ্রাদোষ বলি। 

এগুলো আস্তে আস্তে পরিহার করার চেষ্টা করতে হবে সম্পূর্ণভাবে। একদিন বা দুদিনে এটা সম্ভব নয়। তবে চেষ্টা করতে হবে। আমরা অনেক সময় নতুন কোন মানুষের সাথে কথা বলার সময়ে ঘাবড়ে যায়। 

কথা গুছিয়ে বলতে পারিনা সেক্ষেত্রে আপনাকে অবশ্যই নিজের সেলফ কনফিডেন্স থাকতে হবে নিজের প্রতি তাহলে আপনি গুছিয়ে কথা বলতে পারবেন।

কিভাবে স্মার্টলি কথা বলতে হয়-সে সম্পর্কে জেনে নিন

প্রিয় বন্ধুরা আপনি যখন কারো সঙ্গে কথা বলবেন তখন আপনাকে অবশ্যই স্মার্টলি অনেক সুন্দর করে কথা বলতে হবে যেন সে আপনার কথা অনেক মনোযোগ দিয়ে শোনে। আপনার কথা ভাষার মধ্যে অবশ্যই সৌন্দর্য থাকতে হবে মাধুর্য থাকতে হবে। 

আপনাকে স্পষ্ট করে গুছিয়ে কথা বলতে হবে তবেই আপনি একজনকে আকৃষ্ট করতে পারবেন। খেয়াল রাখতে হবে আপনি যখন কারো সঙ্গে কথা বলবেন তখন অবশ্যই আপনার আঞ্চলিক ভাষা ব্যবহার করবেন না। 

কথা বলার মধ্যে যদি আঞ্চলিকতা চলে আসে তাহলে আপনাকে নিয়মিত প্র্যাকটিসের মাধ্যমে আঞ্চলিকতার টান দূর করতে হবে। 

যদি আপনি কোন ক্লায়েন্টের সাথে মিটিং করতে যান বা কোন একটা বিষয় নিয়ে কথা হতে পারে আলোচনা হতে পারে সে বিষয়টির উপরে আপনি সুন্দর করে কথা গুছিয়ে নিতে পারেন। 

একটা প্রস্তুতি নিতে পারেন বা প্রয়োজনে আপনি কাগজের টুকরো করে নোট করে লিখে নিতে পারেন। এতে আপনার কথা আরো সুন্দর হবে আশা করা যায়। যে কোন কোম্পানির মিটিংয়ে কনফারেন্স রুমে যখন মিটিং শুরু হয়, যাদের বিশেষ করে প্রিপারেশন অনেক ভালো থাকে। 

তারা কিন্তু ভালোভাবে পুরো বিষয়টা উপস্থাপন করতে পারে। এর ফলে তারা ম্যানেজমেন্ট এর কাছে মনোযোগ আকর্ষণ করতে পারে।

মানুষের সাথে কথা বলার কৌশল এবং জোরে কথা বলার কৌশল-জেনে নিন

সুন্দর করে কথা বলার প্র্যাকটিস চালিয়ে যেতে হলে আপনাকে কিছু বন্ধু নির্বাচন করতে হবে যাদের সাথে আপনি সুন্দর করে স্পষ্ট করে কথা বলবেন। যারা বিশেষ করে সুন্দর করে কথা বলতে পারে তারা কিন্তু প্র্যাকটিস করেই যে শুধু সুন্দর করে কথা বলতে শিখেছে তা কিন্তু নয়। 

তারা বিভিন্ন ধরনের বই পুস্তক পড়ে যেগুলো থেকে তারা অনেক ধরনের ভাষা শিখে কথা গুছিয়ে বলতে পারে। আপনার পেশাগত জীবনে কারো কথাবার্তা শুনতে যদি অনেক বেশি ভালো লাগে আপনি তাকে কপি করতে পারেন। 

সে কিভাবে কথা বলে কথা বলার সময় তার বডি ল্যাঙ্গুয়েজ কেমন হয় সেগুলো আপনি ফলো করতে পারেন এবং করতে পারেন নিজে বাসায়। এভাবে আপনি মানুষের সাথে সুন্দর করে কথা বলার কৌশল রপ্ত করতে পারেন। 

যখন আপনি কারো সাথে কথা বলবেন তখন সহজ সরল ভাষায় সুন্দর করে কথা বলার চেষ্টা করবেন জটিল কোন শব্দ ব্যবহার করবেন না যে কথা বুঝতে তার অসুবিধা হয়। অর্থাৎ কঠিন জটিল বাক্য ব্যবহার থেকে বিরত থাকুন, সহজ এবং সাবলীল ভাষায় কথা বলার চেষ্টা করুন। 

কথা বলার মাঝে আঞ্চলিকতা চলে আসলে বা আঞ্চলিক টান চলে আসলে অবশ্যই তা পরিত্যাগ করুন। আপনি যখন কারো সঙ্গে কথা বলবেন তখন সুন্দর করে স্পষ্ট করে কথা বলার পাশাপাশি আপনার কণ্ঠস্বর এর মধ্যে ভোকাল থাকতে হবে অর্থাৎ একটু জোরে কথা বলার চেষ্টা করতে হবে। 

যাতে আপনি যার সাথে কথা বলছেন সে আপনার কথাগুলো ভালোভাবে শুনতে পায় এবং বুঝতে পারে। ভিশন কনফিডেন্ট হয়ে কথা বলার চেষ্টা করবেন। 

আপনি যদি কথা বলার সময় অনেক বেশি কনফিডেন্ট থাকেন তাহলে কথা বলতে আপনার কোন অসুবিধা হবে না কথা বলার মধ্যে আপনার কোন জড়তা কাজ করবে না। তাই সেলফ কনফিডেন্ট থাকতে চেষ্টা করবেন।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনি যদি শুরু থেকে এই পোস্টটি পড়ে থাকেন তাহলে অবশ্যই সুন্দর করে এবং গুছিয়ে কথা বলার বিভিন্ন কৌশল ও উপায় সম্পর্কে জানতে পেরেছেন আমি আশা করি আপনারা উপকৃত হয়েছেন। 

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন। সবশেষে আমি আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url