উকুন দূর করার উপায় এবং উকুন দূর করার ঔষধ-সম্পর্কে জেনে নিন | Rahul IT BD

উকুন দূর করার উপায় এবং উকুন দূর করার ঔষধ-সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে উকুন দূর করার উপায়, উকুন দূর করার ঔষধ, শ্যাম্পু এবং ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনারা যারা এই সম্পর্কে জানতে আগ্রহী তারা এয়ার টিকেট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন।
উকুন দূর করার উপায় এবং উকুন দূর করার ঔষধ
তাই যারা কিভাবে উকুন দূর করবেন সেই উপায় গুলো জানেন না, তারা এই পোষ্টটি সম্পূর্ণভাবে পড়লে সমস্যার সমাধান খুঁজে পাবে।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ উকুন আমাদের দৈনন্দিন জীবনে একটি বড় রকমের সমস্যা। আমরা যারা উকুনের সমস্যা নিয়ে ভুগছি, তাদের প্রত্যেকেই স্বাভাবিক কাজকর্ম সম্পন্ন করতে বেশ কঠিন হয়ে পড়ে। এটা শুধু সমস্যা তা কিন্তু না এটা একটা লজ্জার ব্যাপার। 

কারণ এর কারণে আমরা বিভিন্ন মানুষের সঙ্গে মিশতে পারি না কোথাও যেতে পারি না, একটা সমস্যা নিয়ে সব সময় থাকতে হয়। এজন্য আমরা উকুন দূর করার উপায় জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকি। 

আপনারা যারা এই সমস্যার সমাধান পেতে চান তাহলে এই পোস্টটি আপনাদের জন্য। এই পোস্টটি সম্পূর্ণভাবে পড়তে থাকেন তাহলে অবশ্যই এই সমস্যার সমাধান পেয়ে যাবেন এবং আমি আশা করি আপনারা উপকৃত হবেন।

উকুন দূর করার উপায়-সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক

উকুন দূর করার জন্য বেশ কতগুলো উপায় রয়েছে প্রথমে একটি লোশনের নাম বলবো যেটা ডাক্তারের পরামর্শ ছাড়াই আপনি যেকোন ঔষধের দোকান থেকে সংগ্রহ করে নিজেই ব্যবহার করতে পারেন সেই লোশনের নাম হলো ALICE, LICNIL এ লোশন গুলোর দাম খুব একটা বেশি নয়। 

হাতের নাগালের মধ্যে রয়েছে ১৫০ থেকে ২০০ টাকা এর মধ্যে হতে পারে। এটা ব্যবহার করতে হবে প্রথমে আপনাকে চুল শুকনো অবস্থাতেই ভালো করে লাগিয়ে নিতে হবে তারপরে আস্তে আস্তে গোড়া থেকে আগ পর্যন্ত সুন্দর করে পুরোটা লাগিয়ে নিতে হবে। 

মনে রাখবেন পুরো মাথার তালুতে যাতে এই লোশনটি লাগানো যায় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। এভাবে কমপক্ষে ১০ থেকে ১৫ মিনিট মাথায় রেখে দেয়ার পরে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন অবশ্যই শ্যাম্পু বা সাবান আপনার মাথার চুলে ব্যবহার করা যাবে না। 

এই ওষুধটি উকুন দূর করার জন্য খুবই কার্যকর এ গবেষণায় দেখা গেছে এই ওষুধ ব্যবহারের ফলে প্রায় ৯৫ পার্সেন্ট উকুন পুরোপুরি ভাবে মারা যায়।

উকুন দূর করার ঔষধ এবং উকুন দূর করার শ্যাম্পু-সম্পর্কে জেনে নিন

বন্ধুগণ উকুন দূর করার জন্য বিভিন্ন উপায়ে রয়েছে এ সমস্ত উপায় এর মধ্যে আরও অন্যতম উপায় রয়েছে ওষুধের ব্যবহার, আপনারা চাইলে ওষুধ ব্যবহারের মাধ্যমে উকুন দূর করতে পারেন। তবে প্রাকৃতিক উপায়ে যদি উকুন দূর করা সম্ভব হয়ে থাকে তাহলে সে চেষ্টাটাই প্রথমে করা উচিত। 

বাজারে বেশ কিছু ধরনের ঔষধ জেল বা ক্রিম পাওয়া যায় যেগুলো ব্যবহারের ফলে উকুন দূর করা যায়। এর মধ্যে অন্যতম হলো ALICE LOTION. এই লোশনটি ছয় মাসের কম কোন বাচ্চার ক্ষেত্রে ব্যবহার করা যাবে না তারমানে এটি ছয় মাস বা তার থেকে বেশি বয়সী মানুষের মাথায় উকুন সংক্রমনের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। 

এই লোশনটি আপনাকে ব্যবহার করার পূর্বে অবশ্যই মাথার চুল পরিষ্কার করে নিতে হবে, চুলে ময়লা থাকা অবস্থায় ব্যবহার করা যাবে না, কমপক্ষে এই লোশনটি আপনার মাথার চুলে দশ মিনিট ধরে রেখে দিতে হবে তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

এই লোশনটি খোলার পরে শুধু একবারই ব্যবহার করা যায় এর দাম খুব একটা বেশি নয়। তাই আপনি চাইলে এই লোশনটি ব্যবহারের মাধ্যমে আপনার মাথার উপর দূর করতে পারেন। এই ওষুধটি অনেক বেশি নিরাপদ এর কোন সাইড ইফেক্ট নেই যার কারণে এটি নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন উকুন দূর করার জন্য। 

যারা গর্ভবতী বা বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মানুষ যদি এই লোশন ব্যবহার করতে চায় তাহলে অবশ্যই সে যেন ডাক্তারের সাথে পরামর্শ করে নিয়ে তারপরে ব্যবহার করে। ও কোন দূর করার জন্য শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে আমি এখানে একটি শ্যাম্পুর নাম উল্লেখ করছি। 

বাজারে এই শ্যাম্পুটি কিনে এনে ব্যবহার করতে পারেন কয়েকদিন ব্যবহারের ফলে আপনার মাথা চুলের মধ্যে থাকা উকুন সম্পূর্ণভাবে দূর হবে। আপনি যদি লোশন ছাড়া শ্যাম্পু ব্যবহার করে উকুন দূর করতে চান তাহলে এই IVREA SHAMPOO ব্যবহার করতে পারেন।

উকুন দূর করার ঘরোয়া উপায়-জেনে নিন দারুণ কার্যকর

উকুন সাধারণত বিভিন্ন জনের কাছ থেকে বা একজন আরেকজনের মাধ্যমে আসে অর্থাৎ একজনের কাছ থেকে আর একজনের মধ্যে হুকুম ছড়িয়ে যায়। যাদের মাথায় উকুন আছে বা যে সমস্ত পরিবারের সদস্যদের মাথায় উকুন আছে সে সমস্ত সদস্যদের এড়িয়ে চলা ভালো। 

যতক্ষণ পর্যন্ত সে তার উকুন দূর করার জন্য সঠিক ব্যবস্থা না নিচ্ছে ততক্ষণ পর্যন্ত এড়িয়ে চলা ভালো। তা না হলে তার মাথা থেকে আপনার মাথায় চলে আসবে আপনার মাথা থেকে আপনার পরিবারের সদস্যদের মাথায় চলে যাবে ব্যাপারটা খুবই বিরক্তিকর এবং লজ্জাজনক। 

আবার অনেকের পোশাক বিছানা চাদর বালিশের কাভার এসমস্ত জিনিসগুলো অন্যের ব্যবহারের ক্ষেত্রে দেখে নেওয়া উচিত, কারণ এই সমস্ত জায়গা থেকেও উকুন একজনের কাছ থেকে আরেকজনের মাঝে ছড়িয়ে যায়। 

উকুন দূর করার জন্য আমরা অনেক সময় চিকন চিরুনি ব্যবহার করতে দেখেছি প্রচুর, চিকন চিরুনি ব্যবহারের ফলে বড় উকুন গুলো বের হয়ে আসে কিন্তু উকুন যে ছোট ছোট ডিম পেড়েছে সেই ডিমগুলো মাথার তালুর সাথে আঠার মত লেগে থাকে যা চিকন চিরুনি দিয়ে সরানো বা বের করা সম্ভব হয় না। 

যার ফলে আবার নতুন করে ডিম থেকে বাচ্চা ফুটে উকুনের সৃষ্টি হয়ে থাকে। ঘুরে ফিরে সমস্যাটা সেটাই রয়ে যায়। উকুন দূর করার জন্য বেশ কতগুলো ঘরোয়া উপায় রয়েছে তার মধ্যে অন্যতম একটি উপায় হল নিমপাতার ব্যবহার। 

আপনাকে সবুজ কচি নিমপাতা সংগ্রহ করতে হবে এর পরে তা থেঁতো করে সরিষার তেলের সাথে গরম করে ফুটিয়ে সেই তেল ব্যবহার করতে হবে। নিম পাতা অতিরিক্ত তেতো হওয়ার কারণে উকুন আপনার মাথার চুলের মধ্যে বেশিক্ষণ থাকতে পারবে না। 

ক্রমাগত এই তেল কয়েক দিন ব্যবহার করতে থাকলে এবং ব্যবহারের সময় যে সমস্ত চিরুনিগুলো অনেক চিকন সেগুলো দিয়ে আজ রাতে হবে এর ফলে উকুন অনেক মারা যাবে এবং অনেক উকুন বের হয়ে আসবে। 

আবার আরো একটি পদ্ধতি রয়েছে সেটি হলো আপনাকে প্রথমে একটি রসুন থেকে কয়েকটি কুয়া আলাদা করে নিতে হবে, সেই কুয়াগুলো খুব ভালো করে থেঁতলে রস বের করে পেস্ট এর মত করে নিতে হবে এরপরে একটি লেবু নিয়ে সেই লেবুর রস আর রসুনের পেস্ট একসাথে ভালো করে মিশিয়ে আরো সুন্দর করে মিহি করতে হবে। 

তারপরে এই পেজটি আপনার চুলের মধ্যে খুব ভালো করে গোড়া থেকে আগা পর্যন্ত ব্যবহার করতে হবে এবং মাঝেমধ্যে মেসেজ করতে হবে। এর ফলে আপনার উকুন দূর হবে।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনারা যারা এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েছেন আমি আশা করি আপনারা কিভাবে করতে হবে তার উপায় সম্পর্কে জানতে পেরেছেন এবং আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোনো আপডেট সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন সবশেষে আমি আপনাদের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url