দাঁত ব্যথা হলে করণীয়-বিস্তারিত জেনে নিন ১০০% কার্যকর | Rahul IT BD

দাঁত ব্যথা হলে করণীয়-বিস্তারিত জেনে নিন ১০০% কার্যকর

প্রিয় পাঠক এই আর্টিকেলে দাঁত ব্যথা হলে করণীয়, দাঁতের যন্ত্রণা কমানোর উপায়, দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়, পোকা দাঁতের ব্যথা কমানোর উপায় ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই দাঁতের ব্যথায় করণীয় কি এ সম্পর্কে জানতে পোস্টটি পড়তে থাকুন।
দাঁত ব্যথা হলে করণীয়
যারা এ সম্পর্কে জানতে আগ্রহী তাদেরকে আজকের এই আর্টিকেলে স্বাগতম। তাই মনোযোগ দিয়ে পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আপনারা অনেকেই দাঁতের সমস্যায় হয়তো ভুগছেন এবং এ সম্পর্কে জানার জন্য ইন্টারনেটের সার্চ করে থাকেন ।আপনাদের সমস্যার সমাধানের জন্য আজকের এই আর্টিকেলে ঘরোয়া উপায়ে কিভাবে দাঁতের ব্যথা দূর করবেন সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে। আমি আশা করি এই পোস্টটি পড়ে উপকৃত হবেন।

দাঁত ব্যথা হলে করণীয়-বিস্তারিত জেনে নিন

বাড়িতে যদি ফ্রিজ থাকে তাহলে এক টুকরো বরফ নিন এবং এটি টাওয়াল নিন তার মধ্যে বরফের টুকরো গুলো দিয়ে আক্রান্ত স্থানে ছ্যাক দিতে থাকুন। কোনভাবেই কিন্তু গরম ছ্যাক দেয়া যাবে না তাহলে হিতে বিপরীত হতে পারে। এতে দাঁতের ব্যথা বেড়েও যেতে পারে আবার ফোলা দ্বিগুণ হয়ে যেতে পারে। 

তাই প্রায় দশ মিনিট ধরে আক্রান্ত স্থানে বরফের ছ্যাক দিতে হবে। এর ফলে কিছুক্ষণ পরেই আপনি বুঝতে পারবেন যে দাঁতের ব্যথা আস্তে আস্তে কমে যাচ্ছে। আরেকটা উপায় হল এক গ্লাস গরম পানির মধ্যে সামান্য কিছু পরিমাণ লবণ দিয়ে ঘনঘন কুলকুচি করা মোটামুটি এই উপায়টি সবাই জানেন। 


তবে এটা খুবই কার্যকর, এই অভ্যাসটি প্রতিনিয়ত করার চেষ্টা করতে হবে তাহলে দাঁত এবং দাঁতের মাড়ি ও সুস্থ থাকবে। এ প্রক্রিয়াটি করার কিছুক্ষণের মধ্যে দেখতে পারবেন যে আস্তে আস্তে দাঁতের ব্যথা কমে যাচ্ছে। 

প্রতিদিন আমাদের দাঁতের যত্ন নেওয়া খুবই দরকার সকালে ব্রাশ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করা এই অভ্যাস আমাদের প্রত্যেকের মধ্যে গড়ে তোলা উচিত। অনেকেই এই নিয়ম মেনে চলে না যার কারণে তাদের ব্যাথা হয় এবং বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। 

আবার দাঁতে যখন ব্যথা সৃষ্টি হয় তখন দেখা যায় সাধারণত সারাদিন ভালো থাকলে রাতে ঠিক ব্যথা শুরু হয়ে যায়। দাঁতের যন্ত্রণা সহ্য করা খুবই কষ্টকর তাই প্রত্যেকেরই তাদের যত্ন নেওয়া উচিত। শীতকাল সবরকম ব্যথার জন্যই খুবই সাংঘাতিক আর সেটা যদি হয় কোন দাঁতের ব্যথা তাহলে তার কোন কথাই নেই। 

তাই আপনি যদি প্রতিনিয়ত দাঁতের যত্ন নেওয়ার অভ্যাস গড়ে তোলেন তাহলেই দাঁতের যন্ত্রণা দূর হবে।

দাঁতের যন্ত্রণা কমানোর উপায়-এই পদ্ধতি ধারণ কার্যকর

দাঁতের যন্ত্রণা কমানোর জন্য হলুদের গুড়া খুবই কার্যকরী। হলুদে ব্যাকটেরিয়া ধ্বংসকারী উপাদান রয়েছে যা দাঁতের ইনফেকশন কে ধ্বংস করতে পারে। এক্ষেত্রে হলুদের সাথে সামান্য পরিমাণ জল দিয়ে ভালো করে পেস্ট তৈরি করতে হবে এবং আক্রান্ত দাঁতে লাগাতে হবে, তাহলে যন্ত্রণা কমে যাবে। 

এটি দাঁতের ব্যথা কমানোর একটি সাধারণ উপায়। দাঁতে ব্যাথা হলে বা যন্ত্রণা হলে একটু কুসুম গরম পানিতে কয়েক চিমটি লবণ দিয়ে গড়গড়া করুন। এই অভ্যাসটি নিয়মিত করতে পারলে আরো ভালো হয় তাহলে দাঁতের বিভিন্ন রোগ বালাই থেকে মুক্তি পাওয়া যায়। 

এর ফলে মুখে থাকা জীবাণুনাষ হবে। এর ফলে দাঁতের মাংসের মধ্যে রক্ত চলাচল বাড়বে এবং ব্যথা যন্ত্রণা কমে যাবে। আরেকটা উপায় হল যখন দাঁতে ব্যথা হবে তখন লবঙ্গ উল্টো দিয়ে করে আক্রান্ত দাঁতের কাছে দিয়ে চেপে ধরে থাকুন। 


অথবা লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন এর ফলে দাঁতের ব্যথা থেকে সাময়িক মুক্তি পেতে পারেন।দাতে ব্যথা হলে নিমিষেই আরাম দেয় আদা, এক্ষেত্রে আদা অনেকটা কার্যকরী । আক্রান্ত দাঁতের কাছে আদা দিয়ে চিবিয়ে ধরে থাকুন অথবা যে দাতে ব্যথা তার আশেপাশে দাঁতের পাশে আদার রস দিন। 

কিছুক্ষণ পর অবশ্যই দাঁতের ব্যথা থেকে বা যন্ত্রণা থেকে আরাম পাবেন। তারপর রসুন বা রসুনের রস আক্রান্ত দাঁতের কাছে বা আশেপাশে দিয়ে রাখতে পারলে ব্যথা থেকে আরাম পাবেন এভাবে পেঁয়াজ ব্যবহার করা যেতে পারে।

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়-শতভাগ কার্যকারী

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় জানার আগে যাতে দাঁতের মাড়ি না ফুলে বা ব্যথা সৃষ্টি না হয় তার বিষয়ে আমাদেরকে জানতে হবে সবার আগে। এক্ষেত্রে নিয়মিত দাঁতের পরিচর্যা করতে হবে কমপক্ষে দুইবার ব্রাশ করতে হবে খাবার পরে ব্রাশ করা উচিত রাতে খাবার পরে ব্রাশ করে ঘুমানো উচিত। 

যদি রাতে খাবারের পর ব্রাশ না করে ঘুমানো হয় তাহলে দাঁতের মধ্যে আটকে থাকা খাবার সারা রাতে পচন ধরে দাঁতের ক্ষয় সৃষ্টি করতে পারে মাংস ফুলতে পারে এবং দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। দাঁতের মাড়ি ব্যথা অনুভব হলে হালকা গরম পানির মধ্যে এক চিমটি লবণ দিয়ে কুলকুচি করতে পারলে সেটা দাঁতের ব্যথার জন্য খুবই ভালো। 

এভাবে নিয়মিত ব্রাশ করতে পারলে সেটি আরো ভালো। তাছাড়াও এভাবে দাঁতের মাড়ি ব্যথা যদি না কমে তাহলে ডেন্টিস্টের পরামর্শ নিয়ে চিকিৎসা করা উচিত।

পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়-যা করবেন

পোকা দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় আপনি লবঙ্গ আক্রান্ত দাঁতের মাঝখানে রেখে চেপে ধরে থাকুন কিছুক্ষণ পরে দেখতে পারবেন যে ব্যথা আস্তে আস্তে কমে যাচ্ছে। তারপর প্রত্যেকের বাসাতেই রসুন থাকে, রসুনের কয়েকটি কুয়া ভালো করে বেটে পেস্ট তৈরি করে সেই আক্রান্ত স্থানে কিছুক্ষণ দিয়ে রাখতে হবে এভাবে দাঁতের ব্যথা কমে যাবে। 

যদি বাসাতে লবঙ্গ তেল থাকে তাহলে আক্রান্ত দাঁতের মাঝখানে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করলেও দেখবেন যে আস্তে আস্তে পোকা দাঁতের ব্যথা কমে যাচ্ছে। তারপরে আপনার মুখের মধ্যে যদি পোকা দাঁত থাকে বা দাঁতের মধ্যে গর্ত থাকে এবং সেখান থেকে ব্যথা অনুভব হয় তাহলে কিছু পেস্ট রয়েছে যেমন colgate পেন আউট জেল রয়েছে। 

এ ধরনের পেস্ট ব্যবহার করলে দাঁতের আক্রান্ত স্থান এর ব্যথা কমে যায়। এক্ষেত্রে হাতের আঙ্গুলে সামান্য পেস্ট নিয়ে দাঁতের ব্যথা বা পোকা দাঁতের স্থানে দিয়ে রাখলে কিছুক্ষণ অপেক্ষা করার পরে দেখবেন যে আপনার দাঁতের ব্যথা কমে গেছে এবং আপনি আরাম পাবেন।

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়-১০০% কার্যকর

কথায় আছে, দাঁত থাকতে দাঁতের মর্ম কেউ বোঝেনা। প্রতিদিন আমাদের দাঁতের যত্ন নেওয়া খুবই দরকার সকালে ব্রাশ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করা এই অভ্যাস আমাদের প্রত্যেকের মধ্যে গড়ে তোলা উচিত। 

অনেকেই এই নিয়ম মেনে চলে না যার কারণে তাদের ব্যাথা হয় এবং বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। আবার দাঁতে যখন ব্যথা সৃষ্টি হয় তখন দেখা যায় সাধারণত সারাদিন ভালো থাকলে রাতে ঠিক ব্যথা শুরু হয়ে যায়। দাঁতের যন্ত্রণা সহ্য করা খুবই কষ্টকর তাই প্রত্যেকেরই তাদের যত্ন নেওয়া উচিত। 


শীতকাল সবরকম ব্যথার জন্যই খুবই সাংঘাতিক আর সেটা যদি হয় কোন দাঁতের ব্যথা তাহলে তার কোন কথাই নেই। তাই আপনি যদি প্রতিনিয়ত দাঁতের যত্ন নেওয়ার অভ্যাস গড়ে তোলেন তাহলেই দাঁতের পোকা দূর হবে। 

এক্ষেত্রে গরম পানির মধ্যে লবণ দিয়ে গড়গড়া করতে পারেন, তারপরে আদা, রসুন, পেঁয়াজ, লবঙ্গ এসব সরাসরি অথবা রস করে আক্রান্ত স্থানে বা পোকা দাঁতের জায়গাতে দিলে দাঁতের পোকা দূর হবে। এভাবে ঘরোয়া উপায় এই সমস্যার সমাধান করতে পারবেন।

দাঁতের মাড়ি ব্যথায় করণীয়-বিস্তারিত জেনে নেওয়া যাক

অনেক কারণে দাঁতের মাড়ি ব্যথা এবং ফুলতে পারে। দুই দাঁতের মাঝখানে খাবার জমে সেখানে ফুলে যেতে পারে। অনেকগুলো কারণের মধ্যেও মূল কারণ হচ্ছে যে যারা দাঁতের যত্ন নেয় না ঘন ঘন ব্রাশ করে না খাবারের পরে কুলি করে না এ সমস্ত মানুষদের বেশিরভাগ দাঁতের মাড়িতে ফোলা বা ব্যাথা দেখা যায়। 

দাঁতের মাড়িতে এক ধরনের প্লাগ জমা হয় যেটা আস্তে আস্তে দাঁত কে ক্ষয় করতে থাকে। সেখানে আস্তে আস্তে গর্ত হতে থাকে তখন বাড়ি ফুলতে থাকে এবং পরবর্তী পর্যায়ে সেখান থেকে ব্যথা তৈরি হয়। এরপরে মুখে দুর্গন্ধ তৈরি হয়। 

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় জানার আগে যাতে দাঁতের মাড়ি না ফুলে বা ব্যথা সৃষ্টি না হয় তার বিষয়ে আমাদেরকে জানতে হবে সবার আগে। এক্ষেত্রে নিয়মিত দাঁতের পরিচর্যা করতে হবে কমপক্ষে দুইবার ব্রাশ করতে হবে খাবার পরে ব্রাশ করা উচিত রাতে খাবার পরে ব্রাশ করে ঘুমানো উচিত। 

যদি রাতে খাবারের পর ব্রাশ না করে ঘুমানো হয় তাহলে দাঁতের মধ্যে আটকে থাকা খাবার সারা রাতে পচন ধরে দাঁতের ক্ষয় সৃষ্টি করতে পারে মাংস ভুলতে পারে এবং দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। দাঁতের মাড়ি ব্যথা অনুভব হলে হালকা গরম পানি মধ্যে এক চিমটি লবণ দিয়ে কুলকুচি করতে পারলে সেটা দাঁতের ব্যথার জন্য খুবই ভালো। 

এভাবে নিয়মিত ব্রাশ করতে পারলে সেটি আরো ভালো। তাছাড়াও এভাবে দাঁতের মাড়ি ব্যথা যদি না কমে তাহলে ডেন্টিস্টের পরামর্শ নিয়ে চিকিৎসা করা উচিত।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনারা যারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন আশা করি আপনারা দাঁত ব্যথায় কি করবেন ঘরোয়া পরিবেশে সে সম্পর্কে বুঝতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। এ ধরনের আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। সবশেষে আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url