মেয়েদের মুখের মেছতা দূর করার উপায় এবং ক্রিমের ব্যবহার জেনে নিন | Rahul IT BD

মেয়েদের মুখের মেছতা দূর করার উপায় এবং ক্রিমের ব্যবহার জেনে নিন

প্রিয় পাঠক আপনারা মুখের মেছতা দূর করার উপায় এবং মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে ইন্টারনেটে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলটিতে মেছতা দূর করার উপায় সম্পর্কে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছে। তাই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।
মেয়েদের মুখের মেছতা দূর করার উপায়
মেছতা দূর করার উপায় সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকলে, এই আর্টিকেলটিতে আপনাকে স্বাগতম।

ভূমিকা

প্রিয় পাঠক মুখের মেছতা এবং মেছতার যে কালো দাগ, এই সমস্যা থেকে সমাধানের কিছু উপায় রয়েছে । সে সম্পর্কে এই পোস্টটিতে আলোচনা করা হয়েছে। কিভাবে চিরতরে মেছতা দূর করা যায়, তা জানতে পারবেন। ক্রিম এবং মেডিসিন সম্পর্কে জানতে পারবেন, যে কোন ধরনের মেডিসিন ব্যবহারের মাধ্যমে মেছতা ভালো করা সম্ভব। 

অনেকে জন্মনিয়ন্ত্রণের পিল ব্যবহারের কারনে তাদের এ ধরনের সমস্যা হয়েছে। আবার অনেকে কেমিক্যালযুক্ত কসমেটিকের পার্শ্ব প্রতিক্রিয়ার প্রভাবে মেচতা গুলো হয়ে থাকে, আবার চুলার আগুনের তাপের কারণেও কিন্তু মেচতা হয়, তীব্র সূর্যের আলোর খারাপ প্রভাব থেকেও মেচতার উৎপত্তি হয়ে থাকে। 

প্রাকৃতিক কিছু উপায়ে মেছতা ভালো করা সম্ভব, ঘরোয়া কিছু উপায় রয়েছে তাছাড়া হোমিওপ্যাথি চিকিৎসা রয়েছে ,এ সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে, সে সম্পর্কে জানতে পোস্টটি পুরোপুরি পড়ুন।

কিভাবে চিরতরে মুখ থেকে মেছতা ও মেছতার দাগ দূর করে নিতে পারবেন

মেছতা চিরতরে ভালো হওয়ার বা দূর করার কিছু উপায় রয়েছে, সেটা ঘরোয়া পরিবেশে প্রাকৃতিক উপায় আবার মেডিসিনের মাধ্যম দিয়েও মেছতা ভালো করা সম্ভব। এই মেছতা জাতীয় প্রবলেম গুলো হয়, যাদের ভিতর হরমোনের প্রবলেম, বার্ধক্য, ত্বকের ট্রমা, মেলা সোমা ,জেনেটিক বিভিন্ন কারণে মেছতা উৎপত্তি হয় মেছতা দূর করার ঔষধ ও ক্রিম রয়েছে।
  • ভিটামিন সি
  • হাইড্রোকুইনন
  • অ্যাজেলাইক অ্যাসিড
  • কোজিক অ্যাসিড

মেছতা দূর করার ক্রিম এর নাম ও মেছতা দূর করার ঔষধ

যে কোন চর্ম রোগের চিকিৎসা নেওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা নেওয়া উচিত। মেছতা মানুষের সৌন্দর্যকে নষ্ট করে। বিভিন্ন জেনেটিক কারণে মেছতা দেখা দেয়। মেছতা দূর করার কিছু ক্রিম রয়েছে, যেগুলো দিয়ে মেছতা ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এসব ক্রিম ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিত এবং নকল ক্রিম থেকে নিজেকে এড়িয়ে চলা উচিত।
  • Neocort
  • Betavate-N
  • Nospot
  • Trimela
  • Melatrin

মেয়েদের মেছতা দূর করার ৫ টি উপায়

মেছতা দূর করার উপায় বা ভালো করার বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। তার মধ্যে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করব । বিস্তারিত জানতে নিচের পয়েন্ট গুলো পড়তে থাকুন।

অ্যালোভেরার ব্যবহারঃ আমাদের যদি মুখের বিভিন্ন অংশে মেছতা হয়ে থাকে তাহলে, আমরা প্রতিদিন রাতে ঘুমানোর একটু আগে এলোভেরা জেল এর রসটা মুখে লাগিয়ে ঘুমাতে পারি। এতে ধীরে ধীরে মেছতা ভালো হবে এবং ত্বক আরো উজ্জ্বল হয়ে উঠবে।

লেবুর রসের ব্যবহারঃ প্রতিদিন ঘুমানোর আগে লেবুর রস যেখানে মেছতা  হয়েছে, সেখানে ব্যবহারের ফলে আস্তে আস্তে ভালো হয়ে উঠবে।


টমেটোর ব্যবহারঃ আক্রান্ত স্থানে প্রতিদিন টমেটো কেটে লাগাতে হবে। প্রতিদিন যদি ১০ মিনিট করে টমেটো লাগানো যায় তাহলে মেছতা ধীরে ধীরে ভালো হবে।

হলুদের ব্যবহারঃ কয়েক চামচ হলুদ এর সাথে কয়েক চামচ দুধ, এগুলো একসাথে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে, আক্রান্ত স্থানে যদি আধাঘন্টা রেখে, তারপরে ধুয়ে ফেলা যায় তাহলে মেছতা আস্তে আস্তে উঠে যাবে পাশাপাশি ত্বক উজ্জ্বল হবে।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

প্রাকৃতিক উপায়ে, ঘরোয়া পরিবেশে মেছতার দূর করা সম্ভব হয়। কিছু নিয়ম আছে যেগুলো মেনে চললে মেছতা ভালো করা সম্ভব। পদ্ধতি গুলো হলো- ভিনেগারের ব্যবহারে ধীরে ধীরে মেছতা উঠে যায়, হলুদের ব্যবহার, হলুদ ও দুধ এগুলো একসাথে মিশিয়ে পেস্ট করে আধা ঘন্টা মুখে রেখে ধুয়ে ফেলে মেছতা ভালো করা যায় । 

পেঁয়াজের ব্যবহার এবং লেবুর রসের ব্যবহারের মাধ্যমেও মেছতা ভালো করা যায়। এই ঘরোয়া উপায়গুলো ঘুমানোর আগে অনুসরণ করলে ভালো হয়। যেমন- পেঁপের ব্যবহার হতে পারে, টমেটোর ব্যবহার, অ্যালোভেরার ব্যবহারেও ঘরোয়া উপায়ে মেছতা ভালো হয়।

মেছতা দূর করার হোমিও ঔষধ

মেছতা প্রাকৃতিক উপায় ছাড়াও হোমিও চিকিৎসার মাধ্যমে আক্রান্ত স্থান ভালো হয়ে থাকে। এক্ষেত্রে আপনাকে ভালো একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছু হোমিও ওষুধের মাধ্যমেও মেছতা ভালো করা সম্ভব। তা নিচে দেখানো হলোঃ
  • এন্টিম
  • হিপার সালফার
  • সাইলিসিয়া
  • সিলিকা
  • গ্রাফাইটিস

পরিশেষে

প্রিয় পাঠক, আপনারা মুখের মেছতা দূর করার উপায় এবং কিভাবে ঘরোয়া পরিবেশে মেছদা দূর করা যায় তার উপায় সম্পর্কে এই আর্টিকেলটিতে জানতে পেরেছেন। আমি আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন। 

আমি আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url