মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায় এবং ক্রিমের ব্যবহার জানুন | Rahul IT BD

মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায় এবং ক্রিমের ব্যবহার জানুন

প্রিয় পাঠক আপনারা যারা কিভাবে মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে চান, তাদের এই পোস্টটিতে স্বাগতম। আজকের আর্টিকেলটিতে ব্রণ ও কালো দাগ দূর করার এবং মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে।
মেয়েদের মুখের ব্রণ ও কালো দাগ দূর করার উপায়
সাধারণত ১২ বছরের পরে থেকে ৩০ বছরের মধ্যে এই বয়সের ছেলে এবং মেয়েদের মুখে প্রচুর ব্রণ হয় কালো দাগ হয় হয়ে থাকে।

ভূমিকা

প্রিয় পাঠক মুখে ব্রণ এবং কালো দাগ আমাদের বড় ধরনের একটি সমস্যা। তবে এ সমস্যার সমাধানের কিছু উপায় রয়েছে। মুখের ব্রণ দূর করার জন্য ঘরোয়া উপায় রয়েছে, কিছু ক্রিম রয়েছে, ওষুধ রয়েছে ফেসওয়াশ রয়েছে। সে সম্পর্ক বিস্তারিত এই পোস্টটিতে তুলে ধরা হয়েছে। সে সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পড়ুন।

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার ঘরোয়া প্রাকৃতিক উপায়

মুখের ব্রণ ও কালো দাগ দূর করার প্রাকৃতিক উপায়, যেমন -আপেল এর সাথে মধুর মিশ্রণ হতে পারে, শসার রস ও মধু এবং শসার রসের মিশ্রণ ব্রনের দাগ দূর করার ক্ষেত্রে এটি খুবই কার্যকর। 

পাশাপাশি নিম পাতার রস, মুলতানি মাটি তারপরে চন্দন কাঠের গুড়া ,কাঁচা হলুদ বাটা, তুলসী পাতার রস খুবই কার্যকরী এছাড়াও লেবুর রস, গোলাপজল, চন্দন কাঠের গুঁড়ো একত্রে মিশিয়ে ব্যবহার করলে সেটা খুবই কার্যকরী হবে।

চিরতরে ব্রণ দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক ব্রণ আসলে বিভিন্ন কারণে হয়ে থাকে অনেক সময় দেখা যায় যে যুবক যুবতীদের দুশ্চিন্তা, অনেক সময় অতিরিক্ত রাত জাগা, রোদে বেশি থাকা, এসব কারনে ব্রণ হতে পারে। তো ঘরোয়া পরিবেশে চিরতরে ব্রণ দূর করার কিছু উপায় আছে। সেগুলো মেনে চললে ব্রণ স্বাভাবিকভাবেই দূর করা সম্ভব।


স্কিনটাকে সব সময় পরিষ্কার রাখা উচিত । বাইরের ধুলা-বালির মধ্যে থেকে এসে পরিষ্কার পানি দিয়ে মুখ ধোয়া উচিত । ঠান্ডা পানি ব্যবহার না করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুলে আরো বেশি ভালো।
  • সরিষার গুড়ার সাথে মধু মিশিয়ে মুখে লাগালে ব্রণ ভালো হয়
  • রাতে ঘুমানোর আগে আমরা যদি একটু লেবুর রস ত্বকে লাগিয়ে নিই
  • ঘরোয়া পরিবেশে বরফ ব্যবহার করা যেতে পারে
  • আবার ওষুধ সেবন করলে, সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত
  • বাজারে বিভিন্ন ধরনের মেডিসিন পাওয়া যায়, সেই ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত

ব্রণ দূর করার ক্রিম ও ব্রণ দূর করার ঔষধের নাম জেনে নিন

ব্রণ দূর করার ক্রিম এবং ওষুধের নাম জেনে নেওয়ার আগে আমাদের আগে জানা উচিত, যে ব্রণ টা আসলে কেন হচ্ছে রাত জেগে থাকা, বাজে অভ্যাস, সঠিক সময় ঘুম না আসা, অতিরিক্ত দুশ্চিন্তা করা এ সমস্ত কারণে ব্রণ দেখা দেয়।

পাশাপাশি আমরা বিভিন্ন কারণে বাইরে চলাফেরা করি, ধুলাবালির মধ্যে থেকে বাসায় এসে আমরা ঠিকঠাক মতো মুখটা ভালোভাবে ওয়াশ করি না। এসব কারন থেকেও ব্রণের উৎপত্তি হয়।

ব্রণ দূর করার ক্রিম ও ফেসওয়াশের নাম দেয়া হলো

  • Garnier acno fight 6 in 1 pimple face wash
  • Acnestar removal gel
  • The body shop tea skin clearing facial wash

ব্রণ দূর করার কিছু ঔষুধের নাম তুলে ধরা হলো

  • Acnegel
  • Adaben duo gel
  • Freshlook
  • Fona plus
  • Adagel plaus

মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

আমরা সাধারণত দেখতে পাই যে ইয়াং ছেলে মেয়েদের মুখে কালো দাগ বেশি দেখতে পাওয়া যায়। তো নিয়ম মেনে চললে, এই সমস্ত দাগগুলো অনেকটাই দূর করা সম্ভব। ঘরোয়া পরিবেশে প্রাকৃতিক উপায়ে রাতে ঘুমানোর আগে কমলার খোসা বেটে যদি আমরা মুখে লাগাই, সেক্ষেত্রে এটি খুব কার্যকরী। 

কমপক্ষে দুইবার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা উচিত। রাতে ঘুম ভালো হওয়া উচিত, অনেক সময় রাত জাগার কারণেও মুখে বিভিন্ন ধরনের ব্রণ দেখা দেয় এবং সেখান থেকে কালো দাগের সৃষ্টি হয়, এজন্য সঠিক সময়ের ভিতরে ঘুমানো উচিত, অতিমাত্রায় দুশ্চিন্তা করলে ব্রণ দেখা যায় । 

এজন্য হতাশা হলে চলবে না, টেনশন ফ্রি থাকতে হবে, মনের ভিতরে আনন্দ রাখতে হবে, অতি টেনশন ব্রনের প্রধান কারণ।

মুখে ব্রণের দাগ দূর করার ক্রিম কতটা নিরাপদ

সাধারণত দেখা যায় যে, আমাদের মুখে ব্রনের কারণে কালো দাগ হয়ে থাকে, স্বাভাবিক ভাবেই তখন আমরা একটা টেনশনে পড়ে যাই, এই দাগটা কিভাবে দ্রুত দূর করা যায়। আমরা জেনে বা না জেনে অনেক সময় ভুল করে বিভিন্ন ধরনের ক্রিম ইউজ করে থাকি, এ সমস্ত ক্রিমে কিন্তু অনেক ধরনের বিষাক্ত কেমিক্যাল থাকে। 

যেটা স্কিনের জন্য খুবই খারাপ, এজন্য ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। সঠিক ব্র্যান্ডের সঠিক ভালো মানের ক্রিমটা ব্যবহার করা উচিত। ভুলভাল কোন ক্রিম ইউজ করলে সেটা ব্রনের যে দাগ আছে, তার থেকে অনেক বেশি ক্ষতিকর এবং তার থেকে আরো বেশি খারাপের কারণ হতে পারে । ব্যবহার করার ক্ষেত্রে খুবই যাচাই বাছাই করে ব্যবহার করা উচিত।

পরিশেষেঃ

প্রিয় পাঠক এই আর্টিকেলটিতে কিভাবে মেয়েদের ব্রণ ও কালো দাগ দূর করতে হয়, ক্রিমের ব্যবহার, ঔষধের ব্যবহার এবং মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যারা প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়েছেন, আমি আশা করি আপনারা উপকৃত হয়েছেন। 

সবশেষে আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে, সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url