ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং চেহারা সুন্দর করার উপায়-শতভাগ কার্যকর | Rahul IT BD

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং চেহারা সুন্দর করার উপায়-শতভাগ কার্যকর

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, ছেলেদের চেহারা সুন্দর করার উপায়, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির খাবার এবং মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এ সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন।
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং চেহারা সুন্দর করার উপায়
তাই যারা এ সম্পর্কে জানতে আগ্রহী আছেন, তাদের প্রত্যেকে আজকের এই আর্টিকেলে স্বাগতম।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আমরা দৈনন্দিন কর্ম ব্যস্ততার কারণে আমাদের শরীর ও ত্বকের যত্ন নিতে পারি না। যার কারণে আমাদের শরীর যেমন মাঝে মাঝে দুর্বল হয় তেমনি ভাবে ত্বকের মাঝেও বিভিন্ন ধরনের রোগ ও সমস্যা দেখা দেয়। 

কিন্তু আমাদের মনে রাখতে হবে শত পরিশ্রমের মাঝেও আমাদেরকে সুস্থ থাকার জন্য, সুন্দর থাকার জন্য ত্বকের পরিচর্যা অপরিহার্য। 

তাই যারা ত্বকের সৌন্দর্য ধরে রাখতে চান বা বৃদ্ধি করতে চান, তারা যদি আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকে। তাহলে কিভাবে যত্ন নিলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা যায় সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং চেহারা সুন্দর করার উপায়-জেনে নিন

আমরা যদি প্রতিনিয়ত ত্বকের চর্চা করি তাহলে অবশ্যই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে পাশাপাশি আমাদের চেহারা অনেক সুন্দর থাকবে। খুব চেষ্টা করতে হবে রোদে কম যাওয়ার জন্য, খুব খারাপ রোদ যে সময়টা হয় অর্থাৎ কড়া রোদ যে সময়টা যখন রোধের তাপমাত্রা অনেক বেশি থাকে। 

বিশেষ করে সকাল ৯ টা থেকে বেলা দুইটা তিনটা পর্যন্ত এই সময়টা বাইরে যাওয়ার চেষ্টা খুবই কম করতে হবে প্রয়োজন ছাড়া একেবারেই বাইরে যাওয়া উচিত হবে না। এই রোদটাকে এভোয়েড করে চলার চেষ্টা করতে হবে তারপরেও যদি আপনাকে বিশেষ কারণে বাইরে যেতেই হয়। 


সেক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার করতে হবে অথবা হালকা রঙিন ছাতা সাথে রাখতে হবে। এর ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে পাশাপাশি চেহারার সুন্দর্য ধরে থাকবে। পোশাক পড়ার ক্ষেত্রে আমাদেরকে খেয়াল রাখতে হবে যে গাড়ো রঙের কাপড় ব্যবহার উচিত হবে না প্রচন্ড গরমের মধ্যে।
 
আবার সিনথেটিক কাপড় আছে যেগুলো প্রচন্ড গরমে ব্যবহার করা উচিত হবে না। রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করে নিতে হবে সেটা ক্লিনজার দিয়ে বা সাবান দিয়ে আপনার ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করতে হবে। 

আপনার ত্বক তৈলাক্ত হলে সেক্ষেত্রে তৈলাক্ত মুক্ত ভেসলিন, বা ক্রিম ইউজ করতে হবে ত্বকে, আপনার পায়ের ত্বক যদি খারাপ হয়ে থাকে সেক্ষেত্রে পা পরিষ্কার করে রাতে ঘুমানোর আগে ভ্যাসলিন লাগিয়ে দিতে পারেন। প্রতিনিয়ত ত্বকের যত্ন নেওয়া উচিত তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা দিনকে দিন বৃদ্ধি পাবে এবং চেহারা সুন্দর থাকবে দীর্ঘকাল পর্যন্ত।

ছেলেদের চেহারা সুন্দর করার উপায়-কার্যকরী সমাধান পেতে জেনে নিন

বিশেষ করে পুরুষরা এত বেশি কর্মব্যস্ত থাকে যে তাদের ত্বকের যত্ন নেওয়ার সময় করে উঠতে পারে না। ছেলেদেরকে কারণে-অকারণে বিভিন্নভাবে প্রচন্ড রোদের মধ্যে থাকতে হয়, অনেক স্ট্রেস নিতে হয়, এবং প্রচুর পরিশ্রম করতে হয় যার কারণে তারা ঠিকমতো নিজের শরীর ও ত্বকের যত্ন খুব একটা নিতে পারে না। 

ছেলেরা সারাদিন ধুলাবালি, গাড়ির কালো ধোয়া ইত্যাদি বিভিন্ন ধরনের দূষিত আবহাওয়া ফেস করে বাসায় এসে চোখে মুখে পানি দিয়ে ওয়াশ করে। কিন্তু এভাবে ওয়াশ করলে চেহারায় অনেক ধরনের জার্ম আটকে থাকে যার ফলে চেহারা অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

অনেকে মনে করে ছেলেদের ত্বকের যত্ন নেওয়ার কিছু নেই, কিন্তু এই ধারণা সম্পন্ন ভুল। যেহেতু ছেলেদেরকে কাজের কারণে বিভিন্ন সময় বাইরে যেতে হয় বিভিন্ন বৈরী আবহাওয়ার মধ্যে থাকতে হয়। তাই ছেলেদের ত্বকের যত্ন নিলে বা পরিচর্যা করলে চেহারা অনেক সুন্দর রাখা সম্ভব হয়। 


প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ভালো ফ্রেশওয়াশ দিয়ে মুখ ওয়াশ করে নিন। বাইরে বের হলে রোদের হাত থেকে ত্বক সেভ রাখতে চেষ্টা করবেন। কারণ রোদের  তাপমাত্রা আপনার ত্বকে কালচে ভাব ফেলতে পারে। তাই রোদে যাওয়ার চেষ্টা কম করবেন। 

সারাদিনের মধ্যে মাঝে মাঝে মুখে ঠান্ডা ঝাপটা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নেবেন। রাতে ঘুমানোর আগে ঠান্ডা বরফের টুকরা ত্বকের একটু হাসি নিলে ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক থাকলে চেহারায় উজ্জলতা বৃদ্ধি পাবে পাশাপাশি সারা দিন ক্লান্ত পরিশ্রমের মাঝেও চেহারা সুন্দর থাকবে।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং কোন ভিটামিন খেলে চেহারা সুন্দর হয়-স্বপ্ন নয় সত্যি

প্রিয় বন্ধুগণ ত্বক বা চেহারা সুন্দর রাখার প্রধান উপাদান হলো পুষ্টিকর খাবার গ্রহণ করা। ভিটামিন যুক্ত খাবার ত্বকের ভিতর থেকে ত্বকের উজ্জ্বল করবে সুন্দর করবে আপনার চেহারাকে করবে আরো প্রাণবন্ত। তাই খাবার গ্রহণের পূর্বে হিসাব করে নিতে হবে যে আমি পুষ্টিকর জাতীয় খাবার গ্রহণ করছি কিনা। 

সেই দিকটাই মনোযোগ দিন। ত্বকের মসৃণতা বাড়াতে এবং ত্বককে কোমল করতে ভিটামিন বি কমপ্লেক্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন বি থ্রি কমপ্লেক্স খাবার গুলোর হল বাদামি চাউল, বার্লিন, ডিম, দুধ, শাকসবজি, বীজ ও বাদাম জাতীয় খাবার। 

তারপরে রয়েছে ভিটামিন সি যুক্ত খাবার ত্বকের বাইরে এবং ভেতর থেকেই কাজ করতে সহায়তা করে। এটি ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এটি ত্বকের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। স্কিনকে অনেক বেশি মসৃণ, নরম, কমল করতে দারুন কাজ করে। 

ভিটামিন সি যুক্ত খাবার খেলে ত্বক ভাজ হবে না অনেক টানটান থাকবে পাশাপাশি চেহারা অনেক সুন্দর হবে। ভিটামিন সি যুক্ত খাবার যেমন-আঙ্গুর, কমলা, লেবু, স্ট্রবেরি, পেঁপে ইত্যাদি। এছাড়াও ভিটামিন ই সমৃদ্ধ খাবার যা ত্বককে সুন্দর উজ্জ্বল রাখতে সহায়ক ভূমিকা রাখে। 

বিশেষ করে ত্বকে যাদের স্পট রয়েছে ভিটামিন ই যুক্ত খাবারের মাধ্যমে তা প্রতিরোধ করতে সহায়তা করে। ভিটামিন এ সমৃদ্ধ খাবার হল-পালং শাক, ব্রকলি, সূর্যমুখীর বীজ, কাজুবাদাম বা কাঠবাদাম এ সমস্ত বাদাম জাতীয় খাবার এবং সবজি জাতীয় খাবার নিয়মিত খাবার তালিকা রাখা উচিত। 

এই জাতীয় খাবার রাখতে পারলে পর্যাপ্ত ভিটামিন থাকার কারণে আমরা আমাদের চেহারার অনেক সৌন্দর্য বৃদ্ধি করতে পারি পাশাপাশি আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। 

তাই আমাদের প্রতিদিন খাবারের তালিকায় এই সমস্ত পুষ্টিকর জাতীয় ফলমূল এবং শাকসবজি রাখা উচিত। তাহলে আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে পাশাপাশি বয়সের ছাপ অল্প বয়সেই পড়বে না।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির খাবার এবং কোন ফল খেলে ত্বক ফর্সা হয়-শতভাগ কার্যকর

প্রিয় বন্ধুগণ অনেকেরই অল্প বয়সে কপাল কুঁচকে যায় আবার চোখের নিচে কালো দাগ হয়ে যায়। আবার ত্বকের যে উজ্জ্বলতা ছিল সেটা দিন দিন মলিন হয়ে যাচ্ছে, মানে উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে এসব সমস্যায় পড়লে অনেকেই বিভিন্ন ধরনের ক্রিম বা ওষুধ ব্যবহার করে থাকে। 

এজন্য তাদেরকে নিজের শরীরের প্রতি অনেক যত্নবান হতে হবে নিয়মিত ব্যায়াম করতে হবে, পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে এবং স্ট্রেস ফ্রি লাইভ বেছে নিতে হবে পাশাপাশি নিয়মিত সঠিক সময় কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করতে হবে। 

যে সমস্ত খাবার গ্রহণ করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে, সে সমস্ত খাবার গুলো আমাদেরকে নিয়মিত গ্রহণ করতে হবে আমাদের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য প্রয়োজন এন্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার। অর্থাৎ যেসব খাবারে আন্টি অক্সিডেন্ট রয়েছে সেগুলো বেশি বেশি করে খেতে হবে। 

সাধারণ কিছু খাবার আছে সেই খাবারের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠে লেবু পানি হালকা গরম পানিতে সাথে যদি মধু দেন তাহলে আরো বেশি ভালো হবে। এভাবে এক গ্লাস খেয়ে নিতে পারেন। 

লেবু এবং মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, আপনি যখন খালি পেটে এই মিশ্রণটি খাবেন তখন শরীরের মধ্যে যে টক্সিন থাকে সেগুলো বের করে দেবে। কিন্তু যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তারাই মিশ্রণটি দুপুরে খাবারের পরে ভরা পেটে খেতে পারেন। তাদের ক্ষেত্রে সকলে ঘুম থেকে উঠে খালি পেটে খাওয়া উচিত হবে না। 

সকালে ঘুম থেকে উঠে চার থেকে পাঁচটি কাঠবাদাম খেতে পারেন যা ত্বকের জন্য খুবই উপকারী। খাবারের পাশাপাশি সালাত খাবার অভ্যাস গড়ে তুলতে পারেন যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও কমলা, পেঁপে, পেয়ারা কিংবা স্ট্রবেরি এই সমস্ত ফলগুলো খাওয়ানোর ফলে তখন উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং ত্বকের সৌন্দর্য দীর্ঘদিন ধরে রাখবে। 

এছাড়া শাক সবজির মধ্যে ব্রকলি, টমেটো, শাক, ফুলকপি এসবের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়ক হবে। তাই প্রতিনিয়ত খাবারের তালিকায় এ সমস্ত ভিটামিন সি যুক্ত ফল এবং সবজি খাবার অভ্যাস করে তুলুন।

পরিশেষে

প্রিয় পাঠক আপনারা যারা এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন আমি আশা করি আপনারা ত্বকের সৌন্দর্য কিভাবে ধরে রাখা যায় সে সম্পর্কে গঠনমূলক তথ্য পেয়েছেন এবং উপকৃত হয়েছেন। এ ধরনের আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন। সবশেষে আমি আপনাদের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url