কোন ভিটামিন ত্বক ফর্সা করে এবং চেহারায় লাবণ্য ধরে রাখার উপায়-জেনে নিন | Rahul IT BD

কোন ভিটামিন ত্বক ফর্সা করে এবং চেহারায় লাবণ্য ধরে রাখার উপায়-জেনে নিন

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে কোন ভিটামিন ত্বক ফর্সা করে, চেহারায় লাবণ্য ধরে রাখার উপায়, শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, বয়সের ছাপ দূর করা এবং তারুণ্য ধরে রাখার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
কোন ভিটামিন ত্বক ফর্সা করে এবং চেহারায় লাবণ্য ধরে রাখার উপায়
যারা উক্ত বিষয় সম্পর্কে জানতে আগ্রহী তাদেরকে আজকের এই আর্টিকেলে স্বাগতম।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ দৈনন্দিন কর্মব্যস্ততার মাঝে আমরা ত্বকের যত্ন সঠিকভাবে নিতে পারি না। যার কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। আমরা অনেকেই ত্বকের সৌন্দর্য কিভাবে বৃদ্ধি করা যায় বা ধরে রাখা যায় এ সম্পর্কে জানতে ইন্টারনেটের সার্চ করে থাকি। 

আপনারা যারা ত্বকের সমস্যা নিয়ে চিন্তিত আছেন। তাদের জন্য সুখবর হলো, আজকের এই আর্টিকেলটি আপনাদেরকে সমস্যার সমাধান জানাবে। তাই আর দেরি না করে, প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়তে থাকুন।

কোন ভিটামিন ত্বক ফর্সা করে এবং চেহারায় লাবণ্য ধরে রাখার উপায়-জেনে নিন

প্রিয় বন্ধুগণ ত্বক সুন্দর ও উজ্জ্বল রাখার প্রধান উপাদানই হলো পুষ্টিকর খাবার। আপনি যদি প্রতিনিয়ত পুষ্টিকর খাবার বা স্বাস্থ্যকর খাবার খেয়ে থাকেন তাহলে এমনিতেই আপনার ত্বক উজ্জ্বল এবং ফর্সা হবে। তাই স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া অত্যন্ত জরুরি। 

কিন্তু আমরা বাইরে বিভিন্ন ধরনের অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করি, যা আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। সব সময় চেষ্টা করতে হবে অর্গানিক খাবার প্রাকৃতিক খাবার গ্রহণ করতে। বাজারে যে সমস্ত প্রসেস ফুড পাওয়া যায় তা পারোতোপক্ষে এভয়েট করে চলাটাই ভালো।


আমরা ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে বিভিন্ন ধরনের বা বিভিন্ন ব্র্যান্ডের নামিদামি ক্রিম বা কসমেটিক ব্যবহার করে থাকি। যা ত্বককে সাময়িকভাবে উজ্জ্বল দেখায়। কিন্তু আপনি যদি আপনার ত্বককে ভেতর থেকে সৌন্দর্য দেখাতে চান তাহলে আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। 

এর ফলে দীর্ঘস্থায়ীভাবে আপনার ত্বক হবে উজ্জ্বল, লাবণ্যময় এবং ফর্সা। ত্বক ভেতর থেকে সুন্দর রাখতে, ত্বক কোমল রাখতে ভিটামিন বি-থ্রি অনেক ভালো কাজ করে থাকে। 

যে সমস্ত খাবারগুলো থেকে আপনি ভিটামিন বি থ্রি পাবেন সেগুলো হল- ডিম, বাদামী চাউল, দুধ এবং দুগ্ধ জাত খাবার, সবজি, বীজ ও বাদাম। 

এ সমস্ত খাবারে আপনি প্রচুর পরিমাণে ভিটামিন বি-থ্রি পাবেন, যা আপনার ত্বক উজ্জ্বল ফর্সা ও কমল রাখতে সহায়ক ভূমিকা রাখবে। ভিটামিন সি, যা ত্বকের বাহির এবং ভেতর থেকে কাজ করে থাকে। এটি ত্বকের এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখে। 

স্কিনকে অনেক বেশি মসৃণ করে পাশাপাশি বয়সের ছাপ দূর করে। ভিটামিন সি যুক্ত খাবার হল- কমলা, লেবু, আঙ্গুর, মিষ্টি লেবু, স্ট্রবেরি, পেঁপে, টমেটো সহ ব্রুকলি ও ফুলকপি। এ সমস্ত খাবারের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই প্রতিনিয়ত খাবারের তালিকায় এসব খাবার রাখার চেষ্টা করতে হবে। 

তাহলে আমাদের ত্বক অনেক মসৃণ হবে, বয়সের ছাপ দূর হবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে বা ফর্সা হওয়ার ক্ষেত্রে আরো একটি ভিটামিন আছে তা হল ভিটামিন ই, যা ত্বককে কোমল রাখতে সহায়ক ভূমিকা রাখে। এটিও ত্বকের এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। 

ভিটামিন ই সমৃদ্ধ খাবার হলো-পালং শাক, ব্রুকলি, বাদাম, চিনা বাদাম, কাঠবাদাম, কাজুবাদাম এবং সূর্যমুখীর বীজ। এই তিনটা ভিটামিন যদি প্রতিনিয়ত খাবারের তালিকাতে রাখি তাহলে আমাদের ত্বক উজ্জ্বল এবং ফর্সা হবে পাশাপাশি ত্বক হবে কমল নমনীয় এবং মসৃণ।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়-শতভাগ কার্যকর

প্রিয় বন্ধুগণ শীতে আমাদের ত্বক সাধারণত ড্রাই এবং রুক্ষ দেখায়, এ সময় আমাদের ত্বক এর যত্ন নেওয়ার ক্ষেত্রে যথেষ্ট ধারণা থাকতে হবে। শীতের মধ্যে কুসুম গরম পানিতে গোসল করার চেষ্টা করবেন। 

ফ্রেশ গোসল হয়ে যাওয়ার পর ভালো করে টাওয়াল দিয়ে পুরো শরীরটাকে মুছে নিয়ে এবার আপনাকে ভালো ক্লিনজার ক্রিম ত্বকে ব্যবহার করতে হবে। গোসল শেষ করে চেষ্টা করতে হবে খুবই দ্রুত এই মশ্চারাইজার ক্রিম ব্যবহার করার জন্য, কারণ এতে আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে থাকবে। 


এক্ষেত্রে আপনারা গ্লিসারিন ইউজ করতে পারেন, এরকম অনেক মশ্চারাইজার ঘন ক্রিম রয়েছে যা আপনি ত্বকে ব্যবহার করতে পারেন। এমনকি নারিকেলের তেলও ত্বকে ব্যবহার করতে পারেন। 

এটা ব্যবহার করতে হবে বিশেষ করে গোসল করার পরে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে। দিনে কমপক্ষে দুইবার ব্যবহার করার চেষ্টা করবেন।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়-যেভাবে করবেন

ছেলেরা কিভাবে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে সে সম্পর্কে জানতে এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। এক্ষেত্রে ছেলেদেরকে অতিরিক্ত রোদ, ধূলা. বালি এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। ছেলেদের যদি অতিরিক্ত রোদে কাজ করতেই হয়, তাহলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। 

বাড়ির কাজকর্ম সেরে যখন বাসায় আসবেন তখন কুসুম গরম পানি দিয়ে মুখটা পরিষ্কার করে ধুয়ে নেবেন। যদি হাতের কাছে ভালো ফেসওয়াস থাকে তাহলে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। খেয়াল রাখতে হবে, যে ফেসওয়াশ আপনি ব্যবহার করছেন সেটা যেন অতিরিক্ত ক্ষার না হয়। 

আপনার ত্বকের জন্য যে ফেসওয়াশটি বেশি উপযুক্ত মনে হয় সে ফেসওয়াশটি ব্যবহার করার চেষ্টা করবেন। বাজারে অনেক ধরনের নকল ফেসওয়াশ পাওয়া যায় যেগুলো অতিরিক্ত বাজে কেমিক্যাল দিয়ে তৈরি এ সমস্ত ফেসওয়াশ থেকে দূরে থাকবেন। 

এভাবে মেনে চললে ছেলেরাও তাদের কাজকর্মের পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে পারবে।

মেয়েদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়-শতভাগ কার্যকর

মেয়েদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাইলে ত্বককে সবসময় ক্লিন অর্থাৎ পরিষ্কার রাখতে হবে। আমাদের বিভিন্ন প্রয়োজনে বাইরে যেতে হয়, তখন বিভিন্ন ধরনের বিরূপ আবহাওয়া ও পরিবেশের মধ্যে আমাদের ত্বককে ফেস করতে হয়। 

বিশেষ করে যখন বাইরে প্রচন্ড রোদ থাকবে অবশ্যই সেক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার করে বাহিরে যেতে হবে। কারণ সূর্যের যে ক্ষতিকর রশ্মি তা আপনার স্কিনকে ক্ষতি করে দিতে পারে। উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাইলে রাতে কিছু প্রোডাক্ট ব্যবহার করতে হবে এবং ত্বকের পরিচর্যা করতে হবে। 

হলুদের গুড়া বিশেষ করে অর্গানিক বা অরজিনাল যা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। হলুদের গুঁড়ার মধ্যে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা ত্বকের জন্য ভালো। 

চা চামচের হাফ চামচ হলুদের গুঁড়া তার সাথে বেসনের গুড়া মিক্স করে এর সাথে পানি বা মিল্ক ব্যবহার করে রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে নিন। 

এই পেস্ট ড্রাই না হওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন তারপরে পরিষ্কার পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করার চেষ্টা করুন দেখবেন, আপনার ত্বক আসলেই উজ্জ্বলতা বৃদ্ধি পাচ্ছে।

বয়সের ছাপ দূর করার উপায় এবং তারুণ্য ধরে রাখার উপায়-দারুন কার্যকর

প্রিয় বন্ধুরা বয়সের ছাপ দূর করতে এবং তারুণ্য ধরে রাখতে শরীরের মধ্যে কোলাজেন বৃদ্ধি করা প্রয়োজন। এর মধ্যে থাকে প্রচুর প্রোটিন, এই প্রোটিন যুক্ত কোলাজেন আমাদের ত্বকে টানটান রাখতে সহায়ক ভূমিকা রাখে। 

যখন আমাদের শরীরে কোলাজেন এর মাত্রা কম থাকে তখন আমাদের শরীরের স্ক্রিন ঝুলে যেতে শুরু করে এবং স্কিনের ছাপ পড়তে দেখা যায়। আবার কোন বিশেষ অংশে যদি এর মাত্রা কমে যায় তাহলে সেখানে গর্ত ভাব দেখা যায়। 

তাহলে বন্ধুরা অবশ্যই বুঝতে পারছেন ত্বকের উজ্জ্বলতা বাড়াতে, বয়সের ছাপ দূর করতে এবং তারুণ্য ধরে রাখতে কোলাজেন কতটা গুরুত্বপূর্ণ। বন্ধুরা আপনারা যদি ত্বকের তারুণ্য ধরে রাখতে চান তাহলে যথেষ্ট পরিমাণে ঘুমানোর এবং স্বাস্থ্যকর ডায়েটের অভ্যাস গড়ে তুলতে হবে। 


স্বাস্থ্যকর ডায়েট বলতে পুষ্টিকর স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা এবং প্রতিনিয়ত শরীর চর্চা করা শরীরচর্চা আপনার স্কিনকে টানটান রাখতে এবং তারুণ্য ধরে রাখতে সহায়ক ভূমিকা রাখবে। তাই প্রতিনিয়ত ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন। 

প্রতিদিন খাবারের তালিকায় কোলাজেন যুক্ত খাবার রাখার চেষ্টা করবেন যেমন মাছ, মুরগির মাংস এবং ফলমূল। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে যদি আপনি বয়সের চাপ দূর করতে চান। পাশাপাশি স্মোকিং এবং ড্রিংকিং করার অভ্যাস থাকলে তা বাদ দেয়ার চেষ্টা করুন। 

তাই বয়সের ছাপ দূর করতে এবং তারুণ্য ধরে রাখতে আপনার দৈনন্দিন কাজকর্মকে সঠিক নিয়মের মধ্যে রাখার চেষ্টা করুন। 

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনারা যারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন আশা করি আপনারা ত্বকের যত্ন কিভাবে নেওয়া উচিত সে সম্পর্কে জানতে পেরেছেন পাশাপাশি উপকৃত হয়েছেন। এ ধরনের নিয়মিত আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোনো আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন। সবশেষে আপনার এবং আপনার পরিবারের সকলের মঙ্গল কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url