চোখের নিচে ফোলা ভাব দূর করব কিভাবে জানুন | Rahul IT BD

চোখের নিচে ফোলা ভাব দূর করব কিভাবে জানুন

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে চোখের নিচে ফোলা ভাব দূর করবার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করা হয়েছে। আপনারা যারা এ সম্পর্কে জানতে আগ্রহে তারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন। আশা করি আপনারা উপকৃত হবেন।
চোখের নিচে ফোলা ভাব দূর করব কিভাবে জানুন
তাই আর দেরি না করে আর্টিকেলটি সম্পন্ন পড়তে থাকুন । আর আপনি যদি আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে এই পোস্টটি পড়ার জন্য স্বাগতম জানাই।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আমরা অনেকেই চোখের নিচের ফোলা ভাব নিয়ে সমস্যায় থাকি। আমরা এই সমস্যার সমাধানের উপায় অনেকে জানি না। তবে অনেকেই জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। তাই আপনাদের দিক বিবেচনা করে আমি আজকের এই আর্টিকেলে এর সমাধান এবং হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোকপাত করার চেষ্টা করেছি।

চোখের নিচে ফোলা ভাব দূর করব কিভাবে জেনে নিন

প্রিয় বন্ধুরা চোখ আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। মানব শরীরে বিভিন্ন অঙ্গের সমস্যা সমাধান যতটা সহজ চোখের কোন সমস্যা হলে সে তুলনায় ততটা সহজ নয়। তাই সার্বক্ষণিক আমাদের চোখের যত্ন নেওয়া উচিত। অনেক মানুষের চোখের নিচে ফোলা ভাব দেখতে পাওয়া যায়। 

অতিরিক্ত ফোলা ভাব অনেক অসুবিধার কারণ হতে পারে। এ ধরনের সমস্যার সমাধানের জন্য সঠিক ধারণা থাকা উচিত এবং সঠিক পরামর্শ অত্যন্ত প্রয়োজন। চোখের নিচে ফোলা ভাব বিভিন্ন কারণে হতে পারে। 

তবে এই নিয়ে অতিরিক্ত টেনশনের কিছু নেই বেশ কিছু উপায় রয়েছে যে সমস্ত উপায় এর মাধ্যমে চোখের নিচে ফোলা ভাব কমিয়ে আনা অসম্ভব কিছু নয়। প্রথমত আপনাকে চোখের নিয়মিত যত্ন নেওয়া উচিত। 

আমরা সাধারণত আমাদের মুখের ত্বকের যেরকম যত্ন নিয়ে সেরকম যত্ন শরীরের অন্য কোন অঙ্গের ক্ষেত্রে নেয়া হয় না। আমরা বিভিন্ন প্রয়োজনে বা পেশাগত কারণে অনেকটা সময় বাইরে থাকি বাইরে কাজের উদ্দেশ্য থাকতে হয়, এর ফলে আমাদের চোখের মধ্যে প্রচুর ময়লা আবর্জনা জীবাণু প্রবেশ করার সুযোগ পায়। 

এর ফলে আমাদের চোখের সমস্যা দেখা দিতে পারে চোখের নিচে ফোলা ভাব দেখা দিতে পারে। মাঝে মাঝে আমাদের চোখের ময়লা পরিষ্কার করার জন্য চোখে পানি দেওয়া উচিত বারবার চোখে পানি প্রয়োগ করলে, চোখের মধ্যে থাকা ময়লা দূর হয় তেমনি জীবাণু দূর হয়। 

আমাদের পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত যে সমস্ত খাবার গ্রহণ করলে চোখের জন্য ভালো সে ধরনের খাবার আমাদের খাবারের তালিকায় নিয়মিত রাখা উচিত। যেমন ভিটামিন এ, জিংক, ওমেগা থ্রি ফাটি এসিড ইত্যাদি এ ধরনের খাবারগুলো চোখের জন্য বা চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকারী। 

আমাদের প্রতিদিন এ ধরনের খাবারগুলো সঠিক পরিমাণে গ্রহণ করা উচিত। এর পাশাপাশি চোখের ফোলা ভাব দূর করার জন্য আপনারা ডাক্তারের পরামর্শ নিতে পারেন শরীরের কিছু গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে যেগুলোতে কোন রকম সমস্যা দেখা দিলে আমার ব্যক্তিগত পরামর্শ হলো ভালো ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 

আমরা অনেক সময় বিভিন্ন কারণে প্রয়োজনে ব্যস্ততার কারণে অনেক দেরি করে ফেলি যা আমাদের বিভিন্ন অঙ্গের সমস্যার মাত্রা আরো বাড়িয়ে দিতে পারে তাই গুরুত্বপূর্ণ অঙ্গের ক্ষেত্রে অবশ্যই যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

চোখের নিচে ফোলা ভাব দূর করার কিছু পদক্ষেপ তুলে ধরা হলোঃ
  • নিয়মিত চোখের যত্ন নেওয়া উচিতঃ চোখের নিয়মিত যত্ন নেওয়া এবং সঠিক পরিচর্যা করা আমাদের লাইফস্টাইল এর গুরুত্বপূর্ণ একটি অংশ হওয়া উচিত।
  • ডাক্তারের পরামর্শ নেওয়া উচিতঃ চোখের সামান্যতম সমস্যা দেখা দিলেও চোখের বড় ডাক্তারের নিকট পরামর্শ করে চিকিৎসা নেয়া উচিত এবং পর্যবেক্ষণের মধ্যে থাকা উচিত এক্ষেত্রে অবহেলা করা মোটেও উচিত হবে না।
  • পুষ্টিকর খাবার গ্রহণঃ চোখের পরিচর্যা নিতে চাইলে আপনাকে অবশ্যই সঠিক পরিমাণে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। বিশেষ করে যে সমস্ত খাবার গ্রহণের ফলে চোখের অনেক উপকার সে সমস্ত খাবার নিয়মিত খাবারের তালিকায় রাখার চেষ্টা করবেন।

চোখের নিচের ফোলাভাব এর ১০টি কমন কারণ এবং প্রতিরোধের কার্যকারী উপায়

চোখের নিচে ফোলা ভাব হওয়ার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা খুব দ্রুত ওজন কমাতে চান তো যারা দ্রুত ওজন কমাতে চাই তাদের সাধারণত চোখের নিচের পোলা ভাব দেখা দিতে পারে। 

তারপরে যারা অতিরিক্ত খাবারের সাথে বা তরকারির মধ্যে বা কোন কিছু খাবারের সময় অতিরিক্ত লবণের স্বাদ পেতে যারা লবণ ব্যবহার করে থাকে তাদের চোখের নিচে ফোলা ভাব দেখা দিতে পারে। আবার অনেকেই আছে যারা একজন মানব শরীরের যে পরিমাণ ঘুমের প্রয়োজন তার থেকে অতিরিক্ত ঘুমানোর ফলেও চোখের নিচে ফোলা ভাব দেখা যায়। 

এছাড়াও আমাদের শরীরে বিভিন্ন সময়ে যে হরমোন রয়েছে তার লেভেল উঠানামা করলেও চোখের নিচে ফোলা ভাব দেখা যায়। চোখের নিচের ফোলা ভাব কমানোর জন্য আপনারা এলোভেরা জেল আবার গ্রিন টি ইত্যাদি এগুলো ব্যবহার করা যেতে পারে। 

এর পাশাপাশি ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করলে বা নিয়মিত চেকআপের মধ্যে থাকলেও এটা দূর করা সম্ভব ভাই এর থেকে প্রতিকার পাওয়া সম্ভব। অনেকেই চোখে বিভিন্ন ধরনের লেন্স ব্যবহার করে থাকে এ ধরনের কন্টাক্ট লেন্স ব্যবহারের ফলেও কিন্তু চোখের ফোলা ভাব হতে পারে। 

চোখ পরিষ্কার করার জন্য যে পানি চোখে ব্যবহার করা হয় সেই পানির জন্য অবশ্যই বিশুদ্ধ পানি হয় কারণ অনেক ধরনের ব্যাকটেরিয়া থাকে সেই পানি ব্যবহার করলে চোখের মধ্যে জীবাণু বা ব্যাকটেরিয়া প্রবেশ করার সম্ভাবনা থাকে। তাই এ ব্যাপারে সচেতন হওয়া উচিত। 

আবার বিভিন্ন সময় আমাদের চোখের ভিতরে চুলকায় বা চোখের নিচে চুলকায় তো চুলকে যদি বসে থাকা হয় তাহলে দেখা যায় যে চোখের নিচে ফোলা ভাব তৈরি হতে পারে। বিভিন্ন ধরনের আবর্জনা আমাদের চোখের মধ্যে প্রবেশ করে এ সমস্ত জীবনের প্রভাব আমাদের চোখের নিচের ফলাফল তৈরি করতে পারে। 

এজন্য আমাদের চশমা ব্যবহার করা উচিত চোখের সেফটির জন্য। চোখের ফোলা ভাব থেকে প্রতিরোধের উপায় হিসেবে আপনাকে অবশ্যই স্বাস্থ্যগত সচেতন হতে হবে নিয়মিত চোখের যত্ন নিতে হবে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে চোখে মুখে পানি দিতে হবে চোখ বারবার পরিষ্কার পানিতে ধৌত করতে হবে। 

যদি কন্টাক্ট লেন্স ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই সঠিক এবং নির্দেশিকা মেনে ব্যবহার করা উচিত তবে এটি এভয়েড করে চলাটাই ভালো চোখের জন্য। চোখের যত্নের জন্য আপনাকে অবশ্যই পরিষ্কার এবং বিশুদ্ধ পানি ব্যবহার করা উচিত। অযথা চোখের নিচে বারবার চুলকানো উচিত নয়। 

চোখের অতিরিক্ত যত্ন নিতে চাইলে আপনাকে বড় চোখের ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে হবে এবং নিয়মিত চেকআপের মধ্যে থাকতে হবে।

চোখের নিচের কালো ও ফোলাভাব দূর করবেন যেভাবে জেনে নিন

চোখের নিচে কালো দাগ সাধারণত ডিহাইড্রেশনের কারণে হয়, ঘুম কম হওয়ার কারণে হয়, বেশি সময় ধরে মোবাইল দেখলে বা ল্যাপটপের সামনে বসে থাকলে চোখের উপরে অনেক প্রেসার পড়ে যার কারণে চোখে নিচে কালো দাগ দেখা দিতে পারে। 

আবার অনেক বেশি স্ট্রেস ফুল লাইফ লিড করলে চোখের নিচে কালো দাগ হয়ে থাকে। তাহলে আপনি যদি চোখের নিচের কালো দাগ দূর করতে চান সেক্ষেত্রে আপনাকে এই অভ্যাসগুলো থেকে বের হয়ে আসতে হবে। 

তারপরে এক্সটার্নাল যে পদ্ধতি গুলো রয়েছে সেগুলো এপ্লাই করলে চোখের নিচের কালো দাগটা দূর হয়ে যাবে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণ পানি গ্রহণ করেন বা পানি আছে এমন জাতীয় খাবার গ্রহণ করেন তাহলে চোখে নিচের দাগ কমে যাবে এবং পর্যাপ্ত ঘুম আসলে চোখ রেস্ট পেলে আস্তে আস্তে আপনার কালো দাগ দূর হয়ে যাবে। 

চোখের নিচে কালো দাগ এবং ফোলা ভাব এটা সাধারণত চোখের নিচে প্রায় মানুষেরই দেখা যায়। তবে এটা কোন বড় ধরনের সমস্যা নয় সঠিক পরিচর্যা এবং সঠিক যত্ন নিলে এই সমস্যা থেকে সহজে পরিত্রাণ পাওয়া যায়। চোখের নিচে ফোলা ভাব থাকলে আমাদের বয়সটাকে অনেকটা বেশি মনে হয় বা বাড়িয়ে দেয়। 

তবে কি কারণে বা কোন কোন কারনে আমাদের চোখের নিচের ফোলা ভাব হয় সেই ব্যাপারে অনেকেরই কিন্তু অজানা রয়েছে। আবার কি ব্যবস্থা গ্রহণ করলে চোখের নিচের ফোলা ভাব দূর করা যায় সেই ব্যাপারে অনেকেই অজানা। 

বাজারে ফোলা ভাব দূর করার জন্য অনেক ধরনের প্রসাধনী রয়েছে তবে এগুলো ব্যবহার করা উচিত নয় কারণ এগুলো ত্বকের জন্য ক্ষতি চোখের জন্য ক্ষতির কারণ হতে পারে কারণ এর ভেতরে রয়েছে কেমিক্যাল যা মানব শরীরের ত্বকের জন্য বা শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই এগুলো এভয়েড করে চলাটাই ভালো।

চোখের নিচে ফোলা কোন রোগের লক্ষণ এ সম্পর্কে জেনে নিন

চোখের নিচে ফোলা ভাব এটা যে কোন বয়সেই বিভিন্ন কারণে হতে পারে। বার্ধক্য জনিত কারণে অনেক সময় চোখের টিস্যুগুলো দুর্বল হওয়ার কারণে ফোলা ফোলা ভাব অনুভব করা যায়। তবে এই খোলা চোখ খুবই কম এই গুরুতর কিছু লক্ষণ বোঝাই এগুলো অনেক সময় কসমেটিক সার্জারির মাধ্যমেও এর প্রতিকার পাওয়া যায়। 

তবে কিছু রোগের লক্ষণ হিসেবেও দেখা দিতে পারে যেমন ডায়াবেটিস সমস্যার লক্ষণ হিসেবে, দীর্ঘস্থায় কিডনি রোগের সমস্যা হলে, থাইরয়েড সমস্যার ক্ষেত্রে, চোখের পাতায় সংক্রমণ হলে এবং এলার্জিজনিত কারণে। 

এ ধরনের সমস্যা ফেস করলে অবশ্যই বড় একজন চোখের ডাক্তার কে দেখানো উচিত এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত চিকিৎসা চালিয়ে যাওয়া উচিত এবং নিয়মিত চেকআপের মধ্যে থাকা উচিত।

চোখ ফুলে যাওয়ার কারণ ও সমাধান জেনে নেওয়া যাক

চোখ ফুলে যাওয়ার কারণ বিভিন্ন রকম হতে পারে তবে এমন হলে এর সমাধানের উপায় রয়েছে। বার্ধক্য জনিত কারণে হতে পারে চোখ ফোলা, ঘুম থেকে অনেক দেরী করে উঠলে হতে পারে, অতিরিক্ত লবণযুক্ত খাবার গ্রহণের ফলে, এলার্জির প্রভাবে ও চোখে নিচে ফোলা হতে পারে। 

আবার জেনেটিক কারণেও অনেকের চোখে নিজের ভোলা ভাব দেখা দেয়। প্রতিদিন রাতে ঘুমানোর সময় বা ঘুমানোর কিছুক্ষণ আগে আপনি হালকা গরম পানিতে লবণ মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণটি পরিষ্কার কোন কাপড় দিয়ে ভিজিয়ে 20 মিনিট থেকে আধা ঘন্টা চোখের উপরে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধরে নিতে পারেন আশা করি এভাবে উপকৃত হবেন।

আবার ডিমের সাদা অংশটি ভালো করে গুলিয়ে নিলে এক ধরনের ফেনা তৈরি হবে এই ফেনা ঠান্ডা থাকা অবস্থায় চোখের পাশে লাগিয়ে কমপক্ষে ২০ মিনিট এর মত রাখতে হবে তারপরে পরিষ্কার হালকা কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলতে হবে।

তারপরে চোখের ফোলা ভাব দূর করতে দুধের ব্যবহার অত্যন্ত কার্যকরী ঘন দুধ চোখের চারপাশে লাগিয়ে এমন ৩০ মিনিট বা বিশ মিনিটের মতো রেখে দেন। এভাবে এক সপ্তাহ নিয়মিত করতে পারলে দারুন ফলাফল পাবেন আশা করি।

চোখের নিচের কালো দাগ দূর করতে শসা খুবই কার্যকরী একটি উপাদান। এর পাশাপাশি চোখের ফোলা ভাব দূর করতেও বেশ কার্যকর। শসা গোল করে কেটে চিকন চিকন করে নিয়ে ফ্রিজে কিছুক্ষণ রাখবেন ঠান্ডা করার জন্য এরপরে ঠান্ডা টুকরোগুলো চোখের নিচে দিয়ে রাখুন। 

10 থেকে 15 মিনিট তারপরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে নিয়মিত কয়েকটা দিন করলে আপনি উপকৃত হবেন।

পরিশেষে

প্রিয় বন্ধুগণ আপনারা যারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন আমি আশা করি চোখের ফোলা ভাব দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন এবং আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে থাকুন। 

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন। সবশেষ আমি আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের এখানেই শেষ করছি ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url