গর্ভাবস্থায় কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান ও মেধাবী হবে জানুন | Rahul IT BD

গর্ভাবস্থায় কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান ও মেধাবী হবে জানুন

প্রিয় পাঠক আজকের এই পোস্টটিতে গর্ভাবস্থায় কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান মেধাবী হবে, গর্ভাবস্থায় বেশি শুয়ে থাকলে কি হয়, গর্ভাবস্থায় কি কাজ করা নিষেধ এবং গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করা হয়েছে।
গর্ভাবস্থায় কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান ও মেধাবী হবে
আপনারা যারা এ সম্পর্কে জানতে আগ্রহী তাদেরকে আজকের এই আর্টিকেলে স্বাগতম।

ভূমিকা

প্রিয় বন্ধুগণ আপনারা যারা একজন মায়ের গর্ভাবস্থায় কেমন যত্ন নেওয়া উচিত,কি করলে সন্তানের জন্য ভালো, কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান হবে ইত্যাদি বিষয়ে সম্পর্কে জানতে চেয়ে ইন্টারনেটে সার্চ করে থাকেন। 

আজকের আর্টিকেলটি অনেক বেশি ইনফরমেটিভ হবে। যারা এই সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

গর্ভাবস্থায় কি খাবার খেলে সন্তান বুদ্ধিমান ও মেধাবী হবে জানুন

গর্ভধারণের পর থেকেই নিজের এবং গর্ভের সন্তানের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে বিশেষ যত্ন নিতে হয়। জীবনের সব পর্যায়ে স্বাস্থ্যকর খাবার খাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ আর গর্ভাবস্থায় সুষম খাদ্যাভাস মেনে চলা খুবই দরকার। 

গর্ভকালীন সময়ে একজন মাকে প্রথম তিন মাস খাদ্য তালিকায় ফলিক অ্যাসিড, আয়রন, ক্যালসিয়াম ওমেগা-৩ ফ্যাটি এসিড, প্রোটিন সমৃদ্ধ খাবার রাখতে হয়। এসব পুষ্টি উপাদান আপনার ভ্রুনের বৃদ্ধি ও বিকাশের সহায়তা করে এবং সন্তান বুদ্ধিমান ও মেধাবী করতে ব্যাপক ভূমিকা পালন করে।

গর্ভাবস্থায় খাদ্য তালিকায় কিছু খাবার থাকলে গর্ভস্থ শিশুটির মস্তিষ্কের বিকাশ সঠিকভাবে হয়। আসুন জেনে নেই সেসব খাবার সম্পর্কে।

* আয়রন ও ফলিক অ্যাসিড- গর্ভধারণের শুরু থেকেই আপনার ডাক্তার আপনাকে ফলিক এসিড ও আয়রন খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। 

কারণ আয়রন ও ফলিক অ্যাসিড অনাগত সন্তানের জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করার পাশাপাশি তার বৃদ্ধি, ব্রেন ডেভেলপমেন্ট ও বুদ্ধিমত্তা বাড়াতে সাহায্য করে। কলা, শুকনো ফল, পুদিনা পাতা, সবুজ শাকসবজিতে, ডুমুর, আয়রন ও ফলিক এসিডে ভরপুর।

* প্রোটিন যুক্ত খাবার- গর্ভাবস্থায় প্রথম তিন মাস প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। যে সমস্ত খাবারে প্রোটিন পাওয়া যায় সেগুলো প্রতিদিন খেতে হবে এতে বাঁচার ওজন বৃদ্ধি পাবে যেমন তেমনি মস্তিষ্ক বিকাশে সাহায্য করবে। 

ডিম, মাছ, মাংস, ডাল, বিন্স, সিড নিয়মিত খেলে শিশুর মস্তিষ্কের বিকাশ ভালো হবে। স্যামন, টুনা, মেকারেল ইত্যাদি মাছ শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য খুবই জরুরী।

ডিম অ্যামিনো এসিড কোলিন সমৃদ্ধ। গর্ভবতী নারীদের দিনে অন্তত দুটো করে ডিম খাওয়া উচিত যার ফলে গর্ভের সন্তানের মস্তিষ্কের গঠন ভালো হয় ও স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। ডিমে থাকা প্রোটিন ও আয়রন জন্মের সময় শিশুর ওজন বাড়িয়ে দেয়।

*ওমেগা-৩ ফ্যাটি এসিডযুক্ত খাবার- ওমেগা-৩ ফ্যাটি এসিডযুক্ত খাবার গ্রহণ করলে শিশুর শৈশবে চোখের দৃষ্টি শক্তি, বুদ্ধি ও ভাষার বিকাশ খুব ভালোভাবে হয়। এছাড়াও শিশুর বুদ্ধি ও স্নায়ুতন্ত্র বিকাশে সাহায্য করে। 

গর্ভাবস্থায় প্রথম তিন মাসে ভিটামিন এ, ডি, ও সি যুক্ত খাবার প্রচুর খাওয়া দরকার। কুমড়ার বিচি, সামুদ্রিক মাছ ও কড লিভার ওয়েলে প্রচুর ওমেগা-৩ থাকে।

* অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার- সবুজ শাকসবজি বিশেষ করে বাঁধাকপি, পালং শাক, ব্রকলি, গাজর, টমেটো প্রতিদিন খাবারে তালিকায় রাখতে হবে। এগুলোতে লুটেইন নামক এন্টি-অক্সিডেন্ট থাকে যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

* আয়োডিন সমৃদ্ধ খাবার- সন্তানের বুদ্ধিমত্তার বিকাশে আয়োডিন খুবই জরুরী।গর্ভাবস্থার প্রথম বারো সপ্তাহে সন্তানের আই কিউ কম করে দিতে পারে আয়োডিনের অভাব দেখা দিলে। 

তাই গর্ভাবস্থায় আয়োডিনযুক্ত লবণ খান এছাড়াও সামুদ্রিক মাছ, ডিম দুধ ও দই গলদা চিংড় ,ভুট্টা ইত্যাদি খেতে পারেন।

* কপার ও জিংক- খাদ্য তালিকায় কাজুবাদাম, এভোকাডো, মটরশুঁটি, বিট ও জিংক সমৃদ্ধ খাবার যেমন শস্য জাতীয় খাবার, ছোলা, গরুর মাংস পরিমাণ মত রাখতে হবে এতে গর্ভের সন্তান বুদ্ধিমান ও মেধাবী হবে।

* কোলিন যুক্ত খাবার- ডিমের কুসুমে প্রচুর কোলিন ও প্রোটিন রয়েছে। গর্ভস্থ শিশুর মস্তিষ্ক বিকাশে এবং স্মৃতিশক্তি বাড়াতে ডিমের কুসুমের কোন বিকল্প নেই। এটিতে ভিটামিন ডি থাকে যা শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে। এজন্য প্রতিদিন সকালে ১০ থেকে ১৫ মিনিট শরীরের রোদ লাগালে ভালো।

* ফল ও শাকসবজি- গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাদ্যের অপরিহার্য অংশ ফল এবং শাকসবজি। কারণ এগুলো ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ। এগুলো শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ফল ও সবুজ শাকসবজি তে থাকে সমস্ত ভিটামিনের উপাদান আর শিশু যখন সঠিক পরিমাণ পুষ্টি ও ভিটামিন পাবে গর্ভাবস্থায় সেই শিশুটি জন্মের পর এমনিতেই বুদ্ধিমান ও মেধাবী হবে। তাই শাক, সাইট্রাসফল, বেরি এবং মিষ্টি আলু খেতে পারেন।

* বাদাম, বীজ-বাদাম এবং স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং ফাইবারের একটি ভালো উৎস। এগুলো ভিটামিন ই এবং আয়রনের মত প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

* ব্লুবেরি -ব্লুবেরি হলো এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা শিশুদের মেধা বিকাশের সহায়তা করে। ব্লুবেরির বিকল্প হিসেবে স্ট্রবেরি, র‍্যামবেরি ব্ল্যাকবেরি, টমেটো, বিনস খাওয়াতে যেতে পারে।

গর্ভাবস্থায় বেশি শুয়ে থাকলে কি হয় এ সম্পর্কে জেনে নিন

আমাদের মধ্যে অনেকের একটি ভ্রান্ত ধারণা রয়েছে যে, গর্ভাবস্থায় বেশি শুয়ে থাকা বা বিশ্রাম নেয়া উচিত। গর্ভাবস্থায় বেশি শুয়ে থাকলে কি হয় এ বিষয়ে না জানলে অতিরিক্ত বিশ্রাম নেওয়ার ফলে আপনি পড়তে পারেন বেশ কিছু শারীরিক সমস্যায় যা আপনার এবং আপনার গর্ভের সন্তানের ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। গর্ভাবস্থায় বেশি শুয়ে থাকলে বেশ কিছু সমস্যায় পড়তে পারেন।
  • ১. এ অবস্থায় বেশি ঘুমালে অতিরিক্ত ওজন বেড়ে যায়
  • ২. শরীরের পেশি স্ট্রং হয় না
  • ৩. সারাদিন ক্লান্ত অনুভব হয়
  • ৪. পায়ে পানি জমা হওয়া
  • ৫. পেট এবং কোমর ব্যথা হওয়া
  • ৬. বাচ্চার মাথা বড় হয়ে যাওয়া
  • ৭. পা ফুলে যাওয়া
  • ৮. নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা কমে যাওয়া
  • ৯. বাচ্চা নিচের দিকে নামতে না পারা
  • ১০. অনিদ্রার সমস্যা বা ঠিকমতো ঘুমোতে পারেন না অনেকে।
  • ১১. গর্ভাবস্থায় মহিলাদের শরীরের পাকস্থলীর ওপরে অতিরিক্ত চাপ পড়ে
  • ১২. বদহজম, এসিড রিফ্লাক্স হয় অনেকের
গর্ভাবস্থায় পর্যাপ্ত বিশ্রাম নেয়া যেমন জরুরী ঠিক তেমনি হাঁটাচলা বা ছোটখাটো কাজকর্ম করা উচিত তবে সে ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। অতিরিক্ত শুয়ে বসে থাকা এবং ঘুমানো মা এবং সন্তানের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। 

গর্ভাবস্থায় নিয়মিত৬-৮ ঘন্টা সাউন্ড স্লিপ অত্যন্ত জরুরী কারণ এতে মা ও শিশুর স্বাস্থ্য ভালো থাকে এবং বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দূর হয়। তাই দিনের বেলায় যদি অতিরিক্ত বিশ্রাম বা বসে থাকা হয় তাহলে রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

গর্ভাবস্থায় কি কি কাজ করা নিষেধ জেনে নিন

গর্ভাবস্থায় প্রথম তিন মাস এবং শেষের তিন মাস একজন গর্ভবতী মায়ের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ সময়। এ সময় মা ও শিশুর সুস্থতার জন্য অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। তবে বিশেষ কোনো সমস্যা যদি না হয় তাহলে একজন গর্ভবতী মা সাবধানতা অবলম্বন করে ছোটখাটো কাজ করতে পারেন। 

তবে এমন কিছু কাজ রয়েছে যেগুলো গর্ভাবস্থায় একজন মায়ের মোটেও করা যাবে না। চলুন তাহলে কি কি কাজ করা নিষেধ সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

# ভারী ব্যায়াম বা এক্সারসাইজ করা যাবে না- এক্সারসাইজ স্বাস্থ্যের পক্ষে ভালো। তবে এমন কোন ব্যায়াম করা যাবে না যার কারণে পেটে চাপ পড়ে। গর্ভাবস্থার প্রথম তিন মাস যোগব্যায়াম এড়িয়ে চলুন।

# বেশি জোরে হাটবেন না-এ সময় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা বা বেশি জোরে হাটাহাটি করা উচিত নয়। ফাঁকা জায়গায় হাঁটুন এবং রাস্তা বা ভিড় জায়গায় হাঁটা এড়িয়ে চলুন।

# সিঁড়ি ব্যবহার- গর্ভাবস্থার সময় সিঁড়ি দিয়ে উঠা নামা করতে বারণ করা হয় কারণ এতে পড়ে যাওয়া সম্ভাবনা থাকে। তাছাড়া ঝাড়ু দেওয়া, নোংরা পরিষ্কার, কাপড় ধোয়ার জন্য বারবার ঝুকে যেতে হয় এমন ধরনের কাজ করতে দেয়া চলবে না।

# ক্ষতিকার ওষুধ খাবেন না- গর্ভাবস্থায় একজন নারীকে অপ্রয়োজনীয় ঔষুধ খাওয়া থেকে দূরে থাকা ভালো। যে ওষুধগুলা ডাক্তার পরামর্শ দিয়েছেন খাবার জন্য শুধু সে ওষুধগুলোই খাওয়া উচিত। 

কারণ অতিরিক্ত ওষুধ সেবন আপনার এবং আপনার গর্ভের শিশুর মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে। গর্ভাবস্থায় কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই আপনাকে সতর্ক হতে হবে।

# গর্ভাবস্থার প্রথম দিকে মিসক্যারেজের ভয় সবচেয়ে বেশি থাকে। তাই এ সময় মাটিতে বসে কোন কাজ করা যেমন সবজি কাটা, বাসন ধোয়া বা রান্না করা যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। প্রয়োজন হলে চেয়ার বা টেবিলে বসে কাজগুলো করতে পারেন।

# কেমিক্যাল যুক্ত জিনিস- সাদা ভিনেগার, লেবুর রস এবং বেকিং সোডা দিয়ে বাথরুম পরিষ্কার বা অন্যান্য কাজ গর্ভবতী মহিলারা অনেক সময় করে থাকেন। গর্ভাবস্থায় কেমিক্যালযুক্ত ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করা একেবারেই ঠিক নয়।

# পেইন্টিং করবেন না- গর্ভাবস্থায় আরেকটি মারাত্মক ক্ষতিকর কাজ হল পেইন্টিং এটা করার ফলে যেমন রাসায়নিক পদার্থ থেকে সংক্রমিত হওয়ার ভয় থাকে তেমনি ঝুঁকে কাজ করতে হয় বলে বাচ্চার জন্য ক্ষতির আশঙ্কা থাকে। বাড়িতে গর্ভবতী নারী থাকলে সেখানে রং করা উচিত নয়।

জুতা নির্বাচন-গর্ভাবস্থায় একজন নারীর আরামদায়ক এবং নরম জুতার পাশাপাশি পোশাক বাছাই করা উচিত। ঝুঁকে পড়তে হয় এ জাতীয় জুতা না পড়াই ভালো । যে সকল জুতা পড়লে ক্ষতি হবে সেসকল জুতা এড়িয়ে চলুন।

# ধূমপান ও মদ্যপানে বিরত থাকুন- গর্ভাবস্থায় ধূমপান ও মদ্যপান থেকে যতটা পারা যায় দূরে থাকা ভালো কারণ এটা গর্ভের সন্তানের জন্য ক্ষতি ডেকে আনতে পারে। এই দুই অভ্যাস কখনো স্বাস্থ্যকর নয়।

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা জেনে নিন

গর্ভকালীন সময়ে প্রতিদিনের খাবার তালিকা সুষম, স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ খাবার রাখা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এটি গর্ভকালীন বাড়তি পুষ্টির চাহিদা নিশ্চিত করে আপনার ও গর্ভের শিশুর সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করবে। 

গর্ভাবস্থার প্রথম তিন মাসে খাদ্য তালিকায় ফলিক অ্যাসিড, আয়রন, ক্যালসিয়াম ওমেগা-৩, জিংক ও প্রোটিনসমৃদ্ধ খাবার রাখতে হবে। 

প্রতিটি মানুষের শরীর আলাদা ধরনের তাই গর্ভধারণের পর খাদ্যাভাসের বিষয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা উচিত। গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা যেমন হওয়া উচিত-

১) জিংক-একজন গর্ভবতী মায়ের প্রতিদিন ১১ মিলিগ্রাম জিংক প্রয়োজন। শরীরের কোষ গঠনের জন্য জিংক অত্যন্ত জরুরি একটি পুষ্টি উপাদান। তাই এ সময় সাপ্লিমেন্ট হিসেবে ডাক্তার আপনাকে জিংক ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। 

ডাল, ছোলা, ডিম, কাজুবাদাম, চিনা বাদাম, গরুর মাংস, দুধ জাতীয় খাবার প্রতিদিন খাবার তালিকা রাখতে হবে।

২) ফলিক এসিড- ফলিক অ্যাসিড অনাগত শিশুকে নিউরাল টিউবের ত্রুটি থেকে রক্ষা করতে সাহায্য করে। সবুজ শাকসবজি, ডিম, আখরোট, মসুর ডাল ইত্যাদি হলো গর্ভবতী মায়ের জন্য ফলিক এসিডের সমৃদ্ধ প্রাকৃতিক সম্পূরক।

৩) ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার-ভিটামিন বি-৬ বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে সাহায্য করে। ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবারের মধ্যে আছে চর্বিহীন মাংস, হাঁস, মুরগি, সাইট্রাস ফল, সয়াবিন, বাদাম ও এভোকাডো।

৪) সবুজ শাকসবজি- তিন মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় বিভিন্ন রকম সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করতে হবে। সবুজ শাকসবজি খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। 

পালং শাক, ব্রকলি, মিষ্টি আলু, টমেটো, গাজর, বাঁধাকপি, ভুট্টা ইত্যাদি গর্ভবতী মায়ের খাবার তালিকায় রাখা যেতে পারে।

৫) প্রোটিন- ভ্রুনের সঠিক বিকাশের জন্য গর্ভবতী মায়ের খাবার তালিকায় প্রোটিনসমৃদ্ধ খাবার প্রতিদিন রাখতে হবে। দুধ, ডিম, মাছ, মাংস, ডাল ইত্যাদি ভালো প্রোটিন সমৃদ্ধ খাবার। এ সময় মায়ের প্রায় 70 থেকে 100 গ্রাম প্রোটিন প্রয়োজন।

৬)আঁশ জাতীয় খাবার- কোষ্ঠকাঠিন্য এ সময় খুবই কমন ব্যাপার। তাই এই সমস্যা কমাতে উচ্চ ভাইবারযুক্ত খাবার যেমন বাদামী ভাত, ওটস, ছোলা, সবুজ মটর, ভুট্টা বা সবুজ শাকসবজি ইত্যাদি খাওয়াতে হবে। এছাড়া গর্ভাবস্থায় পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে।

৭) ক্যালসিয়াম- গর্ভাবস্থায় শিশুর হাড় ও দাঁত গঠনের জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। তাই এ সময় খাদ্য তালিকায় অবশ্যই পর্যাপ্ত ক্যালসিয়াম জাতীয় খাবার রাখতে হবে। যেমন দুধ, দই, পনির, ঢেঁড়স, ডুমুর, পালং শাক, আমন্ড ইত্যাদি। ক্যালসিয়াম শোষণের জন্য ভিটামিন ডি প্রয়োজন। 

তাই প্রতিদিন সকালে অন্তত ১০-১৫ মিনিটের জন্য শরীরে রোদ লাগান। এছাড়াও প্রয়োজন হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন।

৮) ওমেগা-৩ ফ্যাটি এসিড-ওমেগা-৩ ফ্যাটি এসিড শিশুর বুদ্ধি ও স্নায়ুতন্ত্র বিকাশের সাহায্য করে। তাই এই সময়ে খাবারের পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্ট গ্রহণ করা ভালো। এছাড়াও গর্ভাবস্থার প্রথম তিন মাসে ভিটামিন এ, ডি ও সি জাতীয় খাবার প্রচুর খেতে হয়।

৯) কার্বোহাইড্রেট-ে কার্বোহাইড্রেট শরীরের জন্য শক্তি যোগায়। গোটা সরষে, আলু ও মিষ্টি আলুতে কার্বোহাইড্রেট থাকে যা গর্ভবতী মায়ের শরীরের জন্য ভালো।

১০) দুগ্ধ জাত পণ্য- শক্তিশালী হাড় গঠনে ক্যালসিয়াম কাজ করে থাকে, যা দুগ্ধজাত পণ্যে ভরপুর থাকে। তিন মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকার দুধ, দই ও পনিরের মতো খাবারের উপস্থিতি নিশ্চিত করতে হবে।

গর্ভধারণের প্রথম তিন মাস যে লক্ষণগুলো অবহেলা করা যাবে না জানুন

গর্ভাবস্থার প্রথম তিন মাস শিশুর অভ্যন্তরীণ  গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। এ সময় শিশুর অঙ্গ-প্রত্যঙ্গের বিকাশ ঘটে। গর্ভধারণের প্রথম তিন মাস হরমোনের পরিবর্তন আপনার পুরো শরীরকে প্রভাবিত করবে।

অনেক মায়ের এই সময়ে অসুস্থবোধ, মেজাজ খিটখিটে বমি ও বদহজমের সমস্যা দেখা দিতে পারে। ঘন ঘন প্রস্রাব হওয়া, স্তনে ব্যথা হওয়া স্বাভাবিক বিষয় অনেকের যোনিপথে স্রাব হয় অনেক গর্ভবতী মহিলা সামান্য রক্তপাত ও অনুভব করতে পারেন এগুলো সবই স্বাভাবিক। 

গর্ভধারণের প্রথম তিন মাসে সাধারণত কিছু লক্ষণ দেখা যায় এবং এগুলো সাধারণত ভেবে অবহেলা করা উচিত নয়।
  • * জ্বর হওয়া
  • * ব্যথা ও অস্বস্তি হওয়া
  • * বুকের ভিতর দাগ বা অন্যান্য কিছু অনুভব করা
  • * বমি ও রক্তক্ষরণ
  • * প্রচন্ড মাথা ব্যথা হওয়া
  • * খুব দ্রুত ওজন বৃদ্ধি পাওয়া
  • * খুবই সামান্য ওজন বৃদ্ধি
  • * তীব্র পেট ব্যথা

গর্ভধারণের প্রথম তিন মাসে যা করণীয় বিষয়গুলো জেনে নিন

  • শুরু থেকে ডাক্তারের তত্ত্বাবধানে থাকুন। প্রতি মাসে একবার ডাক্তারের কাছে যাওয়া ভালো। ওজন, বাচ্চার সঠিক বৃদ্ধি, রক্তচাপ দেখা যাবে। স্বাভাবিকভাবে ওজন বাড়ছে কিনা তাও দেখার জন্য নিয়মিত চেকআপের মধ্যে থাকতে হবে।
  •  বমি বমি ভাব এড়াতে সকালে খালি পেটে দাঁত ব্রাশ না করাই ভালো। রাতে ব্রাশ করে ঘুমান। সকালে শুকনো খাবার খেতে হবে তরল খাবার না খাওয়াই ভালো। বমি বমি ভাব হলে একবারে খুব বেশি তরল খাবার পান করা যাবে না।
  •  হালকা ব্যায়াম করতে পারলে গর্ভকালীন সময়ে ভালো
  •  চা--কফি খাওয়ার অভ্যাস কমিয়ে ফেলুন
  •  ধূমপান এবং মদ্যপান পরিহার করুন
  •  খাবারের পরপরই ঘুমাবেন না। ১০--১৫ মিনিট হালকা হাটাহাটি করতে পারেন
  •  সব সময় মন ভালো রাখার চেষ্টা করুন। কারণ সব সময় মন ভালো থাকলে বাচ্চার সঠিক বৃদ্ধি ও শিশুর মস্তিষ্ক বিকাশের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।
  •  জ্বর, ক্রমাগত বমি, একদম খেতে না পারা এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুল করবেন না।

পরিশেষে

প্রিয় বন্ধুরা যারা এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন আমি আশা করি আপনারা  একজন মহিলার কি ধরনের যত্ন নেওয়া উচিত সে সম্পর্কে বিভিন্ন তথ্য পেয়েছেন এবং উপকৃত হয়েছেন।

এ ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েব সাইটে নিয়মিত ভিজিট করতে থাকুন। সবশেষে আমি আপনার এবং আপনার পরিবারের সকলের সুস্বাস্থ্যতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url